HomeTech News১০ বছরে প্রথমবার, iPhone, iPad উৎপাদন বন্ধ রাখল Apple

১০ বছরে প্রথমবার, iPhone, iPad উৎপাদন বন্ধ রাখল Apple

এই কারণে বছরের শেষ তিন মাসে ৯০ মিলিয়ন নতুন আইফোন ইউনিট তৈরির চেষ্টা থাকলেও, সংস্থার এই পরিকল্পনা থেকে প্রায় ১০ ​​মিলিয়ন ইউনিটের প্রোডাকশন কমেছে

বিগত এক বছর ধরে সারা বিশ্বে সাপ্লাই চেইনের সীমাবদ্ধতা, বিভিন্ন কোম্পানির ব্যবসার ক্ষেত্রে একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যদিও প্রাথমিকভাবে এই জাতীয় অসুবিধা থেকে গা বাঁচিয়ে নিজের উৎপাদন সুরক্ষিত রাখতে সক্ষম হয়েছিল টেক জায়ান্ট Apple, তবে শেষ রক্ষা করতে পারলো না আমেরিকার জনপ্রিয় স্মার্টফোন কোম্পানিটি। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, অবশেষে উৎপাদনজনিত উপাদানগুলির ঘাটতি সংস্থার ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। আর পরিস্থিতি এতটাই বেকায়দায় পৌঁছেছে যে Apple গত ১০ বছরে প্রথমবার iPhone, iPad-এর মতো ডিভাইসের প্রোডাকশন বন্ধ করে দিয়েছে। এই কারণে বছরের শেষ তিন মাসে ৯০ মিলিয়ন নতুন আইফোন ইউনিট তৈরির চেষ্টা থাকলেও, সংস্থার এই পরিকল্পনা থেকে প্রায় ১০ ​​মিলিয়ন ইউনিটের প্রোডাকশন কমেছে।

iPhone এবং iPad ডিভাইস তৈরি করছে না Apple

নিক্কেই এশিয়ার এই রিপোর্ট থেকে জানা গেছে যে, নিজের প্রিমিয়াম স্মার্টফোনগুলির সাথে অ্যাপল আইপ্যাড (iPad)-এর প্রোডাকশনও বন্ধ করে দিয়েছিল। মূলত ব্যবহৃত উপাদানগুলির ঘাটতির কারণেই প্রোডাক্ট উৎপাদন স্থগিত রাখার এই সিদ্ধান্ত নিয়েছিল সংস্থাটি। যদিও চীনে সাম্প্রতিক বিদ্যুৎ ব্যবহারের নিষেধাজ্ঞা ছিল প্রোডাকশন লাইন বন্ধ হওয়ার আরেকটি কারণ বলে দাবি করা হচ্ছে।

উল্লেখ্য, গোটা বিশ্ব মহামারী পরিস্থিতির শিকার হওয়ার পর এই প্রথমবার অ্যাপলের ডিভাইস উৎপাদনের ক্ষেত্রে সাপ্লাই চেইনের সীমাবদ্ধতা সরাসরি প্রভাব ফেলেছে। সাধারণত এই সময়কালটি সংস্থার জন্য খুব উৎপাদনশীল। কারণ অক্টোবরের প্রথম সপ্তাহে গোল্ডেন সপ্তাহের ছুটিতে সাধারণত অ্যাপলের সাপ্লায়াররা (যেমন ফক্সকন এবং পেগাট্রন) উৎপাদনের জন্য ২৪ ঘন্টা অতিরিক্ত সময় ব্যয় করে। সেক্ষেত্রে চলতি বছরে সাপ্লায়ার কোম্পানিগুলির কর্মীদের ওভারটাইম দেওয়ার প্রয়োজন পড়েনি। ফলত চেনা চেহারার একেবারেই বিপরীত দৃশ্যকল্প সামনে এসেছে।

সব মিলিয়ে প্রোডাকশনের এই ঘাটতি যে আগামী বছরে অ্যাপলের আয় বা রেভিনিউয়ের ওপর প্রভাব ফেলবে, এই আশঙ্কা থেকেই যাচ্ছে। কারণ অভিজাত ক্রেতারা ইচ্ছে থাকলেও চাহিদা মত অ্যাপল প্রোডাক্টগুলির জোগান পাবেন না। এতে, সংস্থার বিক্রিবাঁটাও আগের থেকে অপ্রত্যাশিতভাবে কমবে।

RELATED ARTICLES

আরও পড়ুন