বড় খবর: 13 সেপ্টেম্বর Apple লঞ্চ করতে পারে iPhone 14, AirPods Pro 2, Apple Watch

Avatar

Published on:

টেক জায়ান্ট Apple, চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে আয়োজিত একটি ইভেন্টে iPhone 14 সিরিজ, AirPods Pro 2, এবং তিনটি নতুন স্মার্টওয়াচ লঞ্চ করবে বলে সম্প্রতি খবর পাওয়া গেছে। এক জনপ্রিয় টিপস্টারের দাবি, প্রতিবারের মতো এই বছরের আসন্ন Apple ইভেন্টটি ১৩ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। তবে ইভেন্টটি অনলাইন নাকি অফলাইনে অনুষ্ঠিত হবে সেই সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে আগস্টের শেষের দিকে এই ইভেন্ট সম্পর্কিত একাধিক তথ্য সামনে আসবে বলে জানা গেছে। তদুপরি, সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়া এই টেক ইভেন্টে, Apple নতুন ম্যাক ডিভাইস বা আইপ্যাড ট্যাবলেট আনবে কিনা তাও এখনো অনিশ্চিত। প্রসঙ্গত, টিম কুক মালিকাধীন সংস্থাটি আগামী ৬ই জুন থেকে ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ (WWDC) হোস্ট করার প্রস্তুতি চালাচ্ছে এই মুহূর্তে।

জনপ্রিয় টিপস্টার লিকঅ্যাপলপ্রো (LeaksApplePro), আইড্রপ (iDrop) নিউজের মাধ্যমে ইঙ্গিত দিয়েছেন যে, অ্যাপলের সেপ্টেম্বরের ইভেন্টটি চলতি বছরের ৩৭তম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। সেক্ষেত্রে, তিনি লঞ্চ ইভেন্টটির তারিখ হিসাবে ১৩ই সেপ্টেম্বর বেছে নিয়েছেন। একইসাথে, টিপস্টার আরো জানিয়েছেন যে, ইভেন্টটি ‘ইন-পারসন’ বা অফলাইন মোডে হবে নাকি অনলাইনে সেই সিদ্ধান্তে এখনো উপনীত হতে পারেনি অ্যাপল। তবে, এই সম্পর্কে নিশ্চিত তথ্য আগস্ট মাসের মাঝামাঝি বা শেষের দিকে পাওয়া যাবে বলে দাবি করেছেন লিকঅ্যাপলপ্রো। যাইহোক, আসুন এবার সেপ্টেম্বরের ইভেন্ট লঞ্চের মুখ দেখতে পারে এমন অ্যাপল ডিভাইসগুলির বিশদ সম্পর্কে আগাম জেনে নেওয়া যাক…

iPhone 14 series

কুপারটিনো-ভিত্তিক টেক জায়ান্টটি সেপ্টেম্বরের ইভেন্টে তাদের আপকামিং iPhone 14 সিরিজ উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। টিপস্টারের দাবি অনুসারে, আইফোন ১৪ সিরিজের ডিজাইন পূর্বসূরি আইফোন ১৩ -এর অনুরূপ হবে। উন্নত পারফরম্যান্সের জন্য আসন্ন এই সিরিজে অ্যাপলের সর্বশেষ এ১৬ বায়োনিক (A16 Bionic) এসওসি থাকবে, যা গত বছরের এ১৫ বায়োনিক (A15 Bionic) চিপসেটের থেকে কিছুটা আপগ্রেডেড বৈশিষ্ট্যের সাথে আসবে। যদিও, উল্লেখিত প্রসেসরটিকে অ্যাপল এ১৬ প্রো (Apple A16 Pro) নামে ব্র্যান্ড করা হতে পারে এই সম্ভাবনার কথাও জনিয়েছেন টিপস্টার।

পূর্বে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, অ্যাপল তাদের ১৪তম আইফোন সিরিজের অধীনে মিনি (Mini) সংস্করণ লঞ্চ করবে না। তদুপরি সিরিজের স্ট্যান্ডার্ড মডেল iPhone 14 এবং iPhone 14 Max মডেলে যথাক্রমে ৬.১-ইঞ্চি এবং ৬.৭-ইঞ্চির ডিসপ্লে প্যানেল দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। iPhone 14 Max -এর দাম ৮৯৯ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ৬৯,৬০০ টাকা রাখা হতে পারে। যদিও সাম্প্রতিক একটি লিকে, iPhone 14 মডেলের দাম ৭৯৯ ডলার বা প্রায় ৬২,০০০ টাকা ধার্য করার ইঙ্গিত দেওয়া হয়েছে। আর, উভয় হ্যান্ডসেটের ক্ষেত্রেই স্টোরেজ বিকল্প ১২৮ জিবি থেকে শুরু হবে বলে জানা গেছে। এছাড়া আসন্ন সিরিজের প্রো আইফোন মডেলগুলিতে নচ কাটআউটের পরিবর্তে হোল-পাঞ্চ কাটআউট ডিসপ্লে ডিজাইন দেখা যাবে বলে খবর পাওয়া গেছে।

একটি পুরাতন রিপোর্টে টিপস্টার লিকঅ্যাপলপ্রো বলেছিলেন যে, iPhone 14 Pro মডেলের প্রারম্ভিক মূল্য দাম iPhone 13 Pro -এর থেকে ১০০ ডলার বা প্রায় ৭,৪০০ টাকা বেশি হতে পারে। আর লেটেস্ট একটি লিক প্রমাণ করে দিয়েছে যে এই তথ্য সত্যি হতে পারে। কেননা, iPhone 14 Pro ফোনের দাম ১,০৯৯ ডলার (প্রায় ৮৫,২০০ টাকা) এবং iPhone 14 Pro Max মডেলের দাম ১,১৯৯ ডলার (প্রায় ৯৩,০০০ টাকা) থেকে শুরু হবে এমনটাই দাবি করা হয়েছে সদ্য প্রকাশিত একটি রিপোর্টে৷

যাইহোক, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মডেলগুলির বেস মডেলের স্টোরেজ বিকল্প ২৫৬ জিবি থেকে শুরু হতে পারে বলে টিপস্টার জনিয়েছেন। এছাড়া, iPhone 14 Pro মডেলে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর যুক্ত ক্যামেরা সেটআপ থাকার কথাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যদিও উপরি উল্লেখিত কোনো তথ্যই অ্যাপল স্বয়ং নিশ্চিত করেনি। তাই তথ্যের সত্যতা জানতে আমাদের আরো কিছু সময় অপেক্ষারত থাকতে হবে।

AirPods Pro 2

এয়ারপডস প্রো ২ অডিও প্রোডাক্টটিকেও সেপ্টেম্বরের ইভেন্টে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে, এয়ারপডস প্রো ২ -কে “মূল এয়ারপডসের আগমনের পর ওয়্যারলেস ইয়ারবাডগুলির মধ্যে সবচেয়ে বড় উদ্ভাবন” বলে আখ্যায়িত করা হয়েছে। এটি একটি নতুন কোডেক, স্টেমলেস ডিজাইন এবং নয়েজ-ক্যান্সেলেশন প্রযুক্তির সাথে আসবে। উক্ত ইয়ারবাড ডিভাইসে লাইটনিং পোর্টের পরিবর্তে একটি ইউএসবি টাইপ-সি কানেক্টর থাকতে পারে বলে জানা গেছে। এছাড়া, অ্যাপলের এই আপকামিং অডিও ডিভাইসটি হোয়াইট কালারে আসবে এবং এর দাম ২৯৯ ডলার বা প্রায় ২৩,২০০ টাকা ধার্য করা হবে এমনটাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে৷

Apple Watch 8, Watch SE, Watch Extreme Edition

আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি আসন্ন লঞ্চ ইভেন্টে সম্ভবত তিনটি নতুন অ্যাপল ওয়াচ মডেল উন্মোচিত করতে পারে – Apple Watch Series 8, Watch SE, এবং Watch Extreme Edition। এক্ষেত্রে, টিপস্টার উল্লেখ করেছেন যে, ওয়্যারেবলগুলি কয়েকটি অভ্যন্তরীণ আপডেটের সাথে আসতে পারে। তবে, রি-ডিজাইন বা ফ্লাট এজের মতো কোনো বৈশিষ্ট্য দেখা যাবে না এগুলিতে। তদুপরি Apple Watch Extreme Edition মডেলের দাম Watch Series 8 -এর থেকে বেশি রাখা হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে, Watch Extreme Edition মডেলটির প্রারম্ভিক মূল্য ৩৯৯ ডলার (প্রায় ৩১,০০০ টাকা) রাখা হতে পারে।

Mac and iPad

টিপস্টার দ্বারা প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সেপ্টেম্বরের লঞ্চ ইভেন্টটি যদি একটি ইন-পারসন বা অফলাইন ইভেন্ট হয়, তবে নতুন ম্যাক ডিভাইসগুলি লঞ্চ করা হবে বলে আশা করা যেতে পারে। আর ইভেন্টটি অনলাইন মোডে আয়োজিত হলে, হয়তো কোনো ম্যাক ডিভাইসের উপর থেকে পর্দা সরানো হবে না। এছাড়া, নতুন আইপ্যাড ট্যাবলেট লঞ্চ করার বিষয়েও এখনো পর্যন্ত কোনো বিশদ বিবরণ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, অ্যাপল আগামী ৬ই জুন থেকে ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ বা WWDC নামের একটি ইভেন্ট হোস্ট করার প্রস্তুতি নিচ্ছে বলে আপনাদের আগেই জানিয়েছিলাম। এই ইভেন্টটি ১০ই জুন পর্যন্ত লাইভ থাকবে। ডেভেলপারদের জন্য আয়োজিত পাঁচ দিন ব্যাপী এই আসন্ন ইভেন্টটি কার্যত তৃতীয় বছরের জন্য হোস্ট হতে চলেছে। এই ইভেন্টটি সংস্থার অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে লাইভ স্ট্রিম করা হবে। অ্যাপল, আসন্ন WWDC ইভেন্ট চলাকালীন – iOS 16, iPadOS 16, macOS 13, watchOS 9, tvOS 16 সহ আরো অনেক ‘নেক্সট-জেনারেশন’ সফ্টওয়্যার আপডেট ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, অ্যাপল, হোমপড (HomePod) এবং এয়ারপডস (AirPods) ডিভাইসগুলির জন্যও সফ্টওয়্যার আপডেট নিয়ে আসবে বলে টিপস্টাররা দাবি করছেন।

সঙ্গে থাকুন ➥