স্নোবোর্ডারের জীবন বাঁচিয়ে ‘হিরো’ Apple iPhone! কীভাবে ঘটল এই চমৎকার?

Avatar

Published on:

মানুষকে নতুন জীবন দানের ক্ষেত্রে Apple-এর ডিভাইসগুলির অসামান্য অবদানের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তিগত সাধারণ সুবিধা প্রদানের পাশাপাশি কীভাবে Apple Watch (অ্যাপল ওয়াচ), AirPods (এয়ারপডস), কিংবা iPhone (আইফোন)-এর মতো ডিভাইসগুলি একাধিকবার জীবনরক্ষাকারী হিসেবে প্রমাণিত হয়েছে, বা কয়েকমাস ধরে জলের নীচে থাকার পরেও সেগুলিকে কার্যক্ষম অবস্থায় উদ্ধার করা গেছে – এই ধরনের বিভিন্ন ঘটনা হামেশাই খবরের শিরোনামে থাকে। তবে সম্প্রতি এক স্নোবোর্ডারের জীবন বাঁচিয়ে আবারও একবার রীতিমতো ‘হিরো’ Apple iPhone। আসুন ঘটনাটির সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১৭ বছরের স্নোবোর্ডিংয়ের অভিজ্ঞতাসম্পন্ন টিম ব্ল্যাকি নামের এক ব্যক্তি সুইজারল্যান্ডের জেরমেটের কাছে একটি হিমবাহের ওপর স্কিইং (বরফের ওপর স্কেটিং) করছিলেন। কিন্তু ডাউনহিল রেসিংয়ের সময় দুর্ঘটনাবশত তিনি প্রায় ১০,০০০ ফুট উঁচু থেকে পড়ে যাওয়ার ফলে বরফের মধ্যে ১৫ ফুট নীচে একটি গভীর গর্তে আটকা পড়ে যান। AppleInsider-এর রিপোর্ট অনুযায়ী, আপাতদৃষ্টিতে এই ধরনের গর্তগুলিকে ওপর থেকে দেখা যায় না এবং বেকায়দায় আটকা পড়ার ফলে সেখান থেকে বেরিয়ে আসা তার পক্ষে এককথায় অসম্ভব ছিল।

এরপরে তিনি সাহায্যের জন্য কাউকে কল করার কথা চিন্তা করেন। কিন্তু সেখানেও ঘটে এক বিপত্তি; কারণ তিনি দেখেন যে তার আইফোনে মাত্র ৩ শতাংশ চার্জ রয়েছে! ফলে নিজের জীবন বাঁচাতে তার কাছে সময় এবং সেইসাথে ব্যাটারির চার্জ – দুটোই খুব অল্প ছিল। তাই তিনি তৎক্ষণাৎ এমার্জেন্সি সার্ভিসের সহায়তা পাওয়ার জন্য আইফোনের SOS (এসওএস) ফিচারটি ব্যবহার করার সিদ্ধান্ত নেন। তবে একথা সকলেরই জানা যে, বরফের দেশে নেটওয়ার্ক পাওয়া খুবই দুরূহ ব্যাপার। সেক্ষেত্রে ওই স্কেটিং পাগল ব্যক্তি জানিয়েছেন যে, সেইসময় সুইজারল্যান্ডে তিনি 3G নেটওয়ার্ক পাচ্ছিলেন। কিন্তু নেটওয়ার্কের স্পিড অতি দুর্বল থাকা সত্ত্বেও তার ডাকে সাড়া দেওয়ার জন্য উদ্ধারকারী দল জোরকদমে মাঠে নেমে পড়ে ও প্রায় ৪৫ মিনিটের মধ্যে তারা ঘটনাস্থলে পৌঁছায় এবং সেখান থেকে ব্ল্যাকিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অ্যাপলের অত্যাধুনিক টেক গ্যাজেটের সহায়তায় মৃত্যুর মুখ থেকে ফিরে আসতে পেরে যারপরনাই আনন্দিত টিম ব্ল্যাকি। তার জীবন বাঁচানোর জন্য তিনি অ্যাপল ও Swiss Rescue (সুইস রেসকিউ) সার্ভিসকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি ঘটনার বিস্তারিত বিবরণ ব্যাখ্যা করে তিনি সোশ্যাল মিডিয়ায় একটি মেসেজ পোস্ট করেন। ব্ল্যাকি তার পোস্টে উল্লেখ করেছেন যে, স্নোবোর্ডিংয়ে আপনি কতটা অভিজ্ঞ তা বিবেচ্য বিষয় নয়, কিন্তু প্রতিকূল পরিস্থিতিতে এই ধরনের কাজ কখনোই একা একা করা উচিত নয়। কারণ আগামী দিনেও যে কেউ এই একইরকম পরিস্থিতিতে আটকা পড়তে পারে।

যারা জানেন না তাদের বলে রাখি, আইফোনের সাইড বাটন এবং ভলিউম বাটনগুলির মধ্যে যে-কোনো একটিকে একসাথে প্রেস এবং হোল্ড করে রেখে আইফোনের এসওএস ফিচারটিকে অ্যাক্টিভেট করা যেতে পারে। এর ফলে স্ক্রিনে একটি এমার্জেন্সি এসওএস স্লাইডার এসে উপস্থিত হবে। এখন, জরুরি পরিষেবাগুলিতে কল করার জন্য ইউজারদের কেবল এই স্লাইডারটিকে ড্র্যাগ করতে হবে। সেইসাথে এই ফিচার ব্যবহারের সময় লোকেশন টার্ন অন করা আছে কি না, সেটিও চেক করে নিতে হবে; তা না হলে কিন্তু কোনোভাবেই এমার্জেন্সি সার্ভিস সংশ্লিষ্ট ইউজারকে ট্রেস করতে পারবে না। এর জন্য ইউজারদের আইফোনের সেটিংসের ‘লোকেশন’ সেকশনে যেতে হবে এবং তারপরে এমার্জেন্সি এসওএসের জন্য এটিকে এনাবেল করতে হবে।

সঙ্গে থাকুন ➥