ফের iPhone বিক্রিতে রেকর্ড গড়ল Apple, বেড়েছে ভারত থেকে অর্জিত আয়ের পরিমাণও

Avatar

Published on:

apple-makes-new-record-in-iphone-selling-says-tim-cook-revenue-doubles-in-india

আধ খাওয়া আপেলের ঝকমকে লোগো ও প্রিমিয়াম ফিচার – Apple (অ্যাপল) প্রেমীদের কাছে এ শুধু কিছু দামী ডিভাইসের পরিচিতি, এমনটা বললে ভুল হবে! বছরের পর বছর ধরে এই মার্কিনি ব্র্যান্ডটির ফোন, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি ক্রেতাদের পছন্দের তালিকায় শীর্ষস্থান দখল করে রেখেছে; জনপ্রিয়তার কারণে ক্রমশ বাড়ছে সংস্থার বিক্রিও। তবে হালফিল সময়ে Apple-এর ব্যবসা রেকর্ড ছুঁয়েছে, এমনটাই বলছে খবর। আসলে সংস্থাটি অতিসম্প্রতি চলতি বছরের বিগত ত্রৈমাসিকের (ফিসক্যাল ২০২২-এর তৃতীয় প্রান্তিকের) ব্যবসায়িক ফলাফল প্রকাশ করেছে। আর Apple-এর এই ঘোষণা থেকেই জানা গেছে যে, এই প্রান্তিকে কোম্পানির আয় হয়েছে ৮৩ বিলিয়ন ডলার; বার্ষিক প্রবৃদ্ধির হিসেবে এই সাফল্য দুই শতাংশ বৃদ্ধি, কিন্তু আদতে মোট অঙ্কটা যে বেশ বড়সড় তাতে কোনো সন্দেহ নেই!

কিন্তু কীভাবে এল অ্যাপলের এই ‘আচ্ছে দিন’? সংস্থার মতে, নতুন বছরে তারা সবচেয়ে বেশি আইফোন (iPhone) বিক্রি করেছে। এক্ষেত্রে ভারতের মতো কিছু দেশে আইফোনের রেকর্ড-ব্রেকিং বিক্রির কারণে তাদের রেভেনিউও বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক।

ভারতে ফুলে ফেঁপে উঠছে Apple

টিম কুক বলেছেন যে ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং ভিয়েতনামের মত উন্নত এবং উদীয়মান বাজারগুলি জুন মাস অবধি সময়ে দুই অঙ্কের প্রবৃদ্ধি সমেত রেভেনিউ রেকর্ড করেছে৷ এর মধ্যে ভারত থেকে অর্জিত রেভেনিউয়ের পরিমাণও প্রায় দ্বিগুণ। মূলত ইন্দোনেশিয়া, ভিয়েতনাম এবং ভারতে আইফোন ও আইপ্যাড (iPad)-এর বেশি বিক্রিই এর পেছনে রয়েছে বলে কুকের অভিমত।

বেড়েছে iPhone-এর বিক্রি

আসলে আইফোন থেকেই অ্যাপলের মোট আয়ের ৫০ শতাংশ উঠে এসেছে। আইফোন থেকে অ্যাপলের আয় এবার ৪০.৬ বিলিয়ন ডলার, যেখানে গত বছরে আয় ছিল ৩৯.৫ বিলিয়ন ডলার। এদিকে সংস্থার বাকি ৫০ শতাংশের মধ্যে রয়েছে আইপ্যাড, ম্যাকবুক (MacBooks) এবং আইম্যাক (iMacs)। তাছাড়া এয়ারপড (AirPods) এবং অ্যাপল ওয়াচ (Apple Watch)-এর বিক্রিও ভাল হয়েছে।

বলতে গেলে, গত ২০২০ সাল থেকেই এদেশে আইফোন বিক্রি বেড়েছে। ২০২১-এর অক্টোবরেও কার্যত একইরকম ফলাফল ঘোষণা করেছিল অ্যাপল। সেক্ষেত্রে টিম কুক ছাড়াও, সংস্থার সিএফও লুকা মায়েস্ত্রিও রেভেনিউ বৃদ্ধির জন্য ভারতীয় বাজারকে ধন্যবাদ জানিয়েছেন৷ পাশাপাশি অ্যাপলের রেকর্ড ব্যবসা প্রসঙ্গে তিনি যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ব্রাজিল এবং কোরিয়ার নাম উল্লেখ করেছেন।

সঙ্গে থাকুন ➥