Toyota-র সঙ্গে জোট বেঁধে গাড়ি তৈরি করতে পারে Apple

Avatar

Published on:

গাড়ি তৈরির জন্য শেষমেষ কোন সংস্থার হাত ধরবে অ্যাপল (Apple), তা স্পষ্ট নয় এখনও। এই নিয়ে প্রভূত আলোচনার মাঝেই উঠে এল টয়োটা (Toyota)-র নাম। একটি রিপোর্ট দাবি করেছে, অ্যাপল কার (Apple Car) তৈরির জন্য টয়োটার সাথে চুক্তি করতে পারে অ্যাপল। ২০২৪ সাল থেকে শুরু হতে পারে গাড়ি তৈরির কাজ।

ডিজিটাইমসের রিপোর্ট বলছে, অ্যাপলের প্রতিনিধিরা দক্ষিণ কোরিয়ার এসকে গ্রুপ (SK Group) ও এলজি ইলেকট্রনিক্স (LG Electronics)-এর কথা বলার পর এবার জাপানের টয়োটার সঙ্গে বৈঠকে আগ্রহী। উল্লেখ্য, এর আগে হুন্ডাই (Hyundai)-কে ম্যানুফ্যাকচারিং পার্টনার হিসেবে ঘোষণা করেছিল অ্যাপল। কিন্তু পরে সে বিবৃতি প্রত্যাহার করে নেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৫ সালে চালকহীন বৈদ্যুতিক গাড়ি নিয়ে জল্পনা উস্কে দিয়েছিল টেক জায়ান্টটি। তখন জানা যায়, টাইটান’ বলে একটি প্রকল্পের অধীনে এই গাড়ি তৈরির কাজ করছে অ্যাপল। আর গত বছর থেকে অ্যাপল কার-কে ঘিরে জল্পনায় গতি পায়।

আবার হালে বিভিন্ন মহল থেকে খবর পাওয়া যাচ্ছে, ব্যাটারির খরচ কমানো এবং ড্রাইভিং রেঞ্জ বৃদ্ধি – এই দুইয়ে লক্ষ স্থির করে আমেরিকাতে ব্যাটারি ডেভলপ করতে চলেছে অ্যাপল। আর প্রত্যেকটি রিপোর্টে এক দাবি করা হয়েছে – আর তিন বছরের অপেক্ষা! তারপর অ্যাপল গাড়ির উৎপাদন শুরু হবে। তবে সম্ভাবনা আর বাস্তবতার মধ্যে কতটা ফারাক, এখন সেটাই দেখার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥