iPhone, iPad ইউজাররা পড়তে পারেন হ্যাকিংয়ের কবলে! সাবধান করল স্বয়ং Apple

Avatar

Published on:

apple-warns-users-about-a-security-vulnerability-that-can-use-for-hacking

অ্যান্ড্রয়েড স্মার্টফোন, সাধারণ কম্পিউটার সিস্টেমে ম্যালওয়্যার হানা বা হ্যাকিংয়ের মত অযাচিত ঘটনা বর্তমানে আর পাঁচটা সাধারণ বিষয়ের পর্যায়ে পৌঁছেছে। প্রায়শই কোনো না কোনোভাবে এই বিষয়ে ইউজারদের সচেতন করা হচ্ছে। কিন্তু যদি প্রচুর দাম দিয়ে শখ করে কেনা প্রিমিয়াম ডিভাইস ব্যবহারের ক্ষেত্রেও হ্যাকিংয়ের সম্ভাবনা থাকে, তাহলে বোধহয় ইউজারদের অস্বস্তি আরো বেড়ে যায়। সেক্ষেত্রে বলি, সাধারণভাবে মার্কিনি টেক ব্র্যান্ড Apple (অ্যাপল)-এর বহুমূল্য প্রোডাক্টগুলিকে সুরক্ষিত ভাবা হলেও, সম্প্রতি এগুলিতে হ্যাকিং হানার বীজ সুপ্ত অবস্থায় পাওয়া গেছে! সোজা কথায় বললে, Apple এবার নিজেই তার iPhone (আইফোন), iPad (আইপ্যাড) এবং Mac (ম্যাক) ডিভাইসের মত কিছু প্রোডাক্ট সম্পর্কে সতর্কতা জারি করেছে। সংস্থার মতে, এই ডিভাইসগুলির অপারেটিং সিস্টেমে এমন একটি বাগ বা নিরাপত্তাজনিত ত্রুটি খুঁজে পাওয়া গেছে, যা হ্যাকাররা সহজেই কাজে লাগাতে পারে। যদিও এই বিপদ থেকে বাঁচতে তড়িঘড়ি ইউজারদের ডিভাইস আপডেট করতে বলেছে Apple।

এই সমস্ত Apple ডিভাইসে মিলেছে বাগ

সংস্থার ঘোষণা অনুযায়ী, iPhone 6S মডেল, ৫ম প্রজন্ম এবং তার পরবর্তী প্রজন্মের iPad, iPad Air 2 এবং পরবর্তী মডেল, iPad mini 4 এবং তার পর লঞ্চ হওয়া আইপ্যাড, সমস্ত iPad Pro মডেল, ৭ম প্রজন্মের iPod-এর মত ডিভাইসে উল্লিখিত নিরাপত্তাজনিত ত্রুটিটির সন্ধান মিলেছে। অ্যাপল জানিয়েছে যে, এই ডিভাইসগুলির ইউজাররা সহজেই প্রভাবিত হতে পারেন, কারণ বাগটির সুবিধা নিয়ে হ্যাকাররা কারো আইফোন বা আইপ্যাডের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেতে পারে। এক্ষেত্রে হ্যাকাররা বাগটির সাহায্যে আর্বিটারি কোড জেনারেট করে বা ওয়েব ব্রাউজারের (যেমন Safari) মাধ্যমে ফোনের অপারেটিং সিস্টেমে প্রবেশ করতে পারে, এমনকি সহজেই হ্যাক করতে পারে ম্যাক কম্পিউটারও।

তবে সমস্যা এড়াতে অ্যাপল তড়িঘড়ি একটি নতুন সিকিউরিটি আপডেট এনেছে। সংস্থা ও সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের তরফে ইউজারদের যত তাড়াতাড়ি সম্ভব এই আপডেটটি ইন্সটল করার নির্দেশ দেওয়া হয়েছে। তাই আপনি যদি ওপরে বর্ণিত কোনো একটি অ্যাপল ডিভাইস ব্যবহার করে থাকেন, তাহলে সাবধান হন।

এর আগেও iOS থেকে হ্যাকিংয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল

আপনাদের জানিয়ে রাখি, এই প্রথমবার যে অ্যাপলের ডিভাইসে কোনো সিকিউরিটি ইস্যু খুঁজে পাওয়া গেছে তা নয়। এর আগে চলতি বছরের মে মাসে, ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন (CERT-In) আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্ক করেছিল। ওই সময় আইওএস ১৫.৫ সফ্টওয়্যার চালিত আইফোন ইউজারদের হ্যাকিংয়ের ঝুঁকি ছিল বলে জানানো হয়। শুধু তাই নয়, কিছু আইপ্যাডেও তখন মিলেছিল বাগ।

সঙ্গে থাকুন ➥