দুর্ঘটনায় আহত? আশেপাশে সাহায্য করার কেউ নেই? আপনার জীবন বাঁচাবে Apple iPhone

Avatar

Published on:

এবার গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে বিপদ থেকে উদ্ধার করবে Apple ডিভাইস! আজ্ঞে হ্যাঁ, জনপ্রিয় মার্কিন সংস্থাটি সম্প্রতি এমন একটি ফিচারের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে যা আপৎকালীন নম্বরে গাড়ি দুর্ঘটনার খবর পাঠিয়ে বিপদগ্রস্তের প্রাণ বাঁচাবে। ওয়ালস্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী ‘Crash Detection’ নামের সম্ভাব্য এই বিশেষত্বের দেখা মিলবে ভবিষ্যতে, Apple iPhone ও Apple Watch -এর আগামী সংস্করণে। উল্লেখ্য, এই প্রথম নয় বরং এর আগেও Apple তাদের ডিভাইসে ‘Fall Detection’ (অজ্ঞান হয়ে গেলে অ্যালার্ট করে) নামক জীবনসুরক্ষামূলক বিশেষত্ব সংযোজন করেছে। সেই ফিচার ব্যবহার করে এযাবৎ বহু মানুষ বিভিন্ন প্রাণঘাতী পরিস্থিতি থেকে রেহাই পেয়েছেন, যা স্বীকার করতে কোন বাধা নেই।

কিভাবে কাজ করবে Crash Detection ফিচার

এর আগে অ্যাপল ডিভাইসে উপলব্ধ ফল ডিটেকশন ফিচার জরুরি অবস্থায় তার কার্যকারিতাকে প্রমাণ করেছে। ইউজার পড়ে গিয়ে আহত হলে এই ফিচার তৎক্ষণাৎ বিপদটিকে শনাক্ত করে আপৎকালীন নম্বরে সে সংবাদ প্রেরণ করেছে। এর ফলে প্রাণ রক্ষা পেয়েছে অনেকের। একইভাবে ক্র্যাশ ডিটেকশন ফিচারও আগামীদিনে বহু মানুষের জীবন বাঁচাবে বলে প্রযুক্তিমহলের অভিমত।

ওয়ালস্ট্রিট জার্নালের পেশ করা রিপোর্ট বলছে, গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে ক্র্যাশ ডিটেকশন ফিচার অ্যাপল ডিভাইসে উপস্থিত সেন্সরের মাধ্যমে সেই বিপদ সম্পর্কে অবগত হবে। এক্ষেত্রে দুর্ঘটনাগ্রস্ত ব্যক্তি অ্যাপল আইফোন না অ্যাপল ওয়াচ ব্যবহার করছেন সেটা বুঝতে অ্যাপল মোশন সেন্সরের সাহায্য নেবে।

সেন্সরের মাধ্যমে দুর্ঘটনার ব্যাপারে নিশ্চিত হলে অ্যাপলের আসন্ন ফিচার তৎক্ষণাৎ ৯১১ নম্বরে ফোন করে বিপদের খবর জানাবে। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবেই ফিচারটি কাজ করবে বলে ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে জানা গিয়েছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, Google Pixel ডিভাইসে এর আগেই ক্র্যাশ ডিটেকশন জাতীয় ফিচারের উপস্থিতি দেখা গিয়েছে। Google Personal Safety অ্যাপ্লিকেশনে উপলব্ধ এই ফিচার অ্যাক্সেলেরোমিটার এবং মাইক্রোফোন ব্যবহার করে গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণে সক্ষম। দুর্ঘটনার বিষয়ে নিশ্চিত হতে উক্ত ফিচার একটি অ্যালার্ম সক্রিয় করে। ইউজার অ্যালার্মের প্রত্যুত্তর না দিলে ফিচারটি আপৎকালীন ঠিকানায় দুর্ঘটনাগ্রস্তের অবস্থান প্রেরণের মাধ্যমে তার প্রাণরক্ষার চেষ্টা করে।

গুগল পিক্সেল ডিভাইস ছাড়া বহু গাড়ি প্রস্তুতকারক সংস্থাও ইন-বিল্ট কার ক্র্যাশ ডিটেকশন ফিচার প্রদান করে থাকে। তবে যে সমস্ত গাড়িতে এই প্রযুক্তি উপস্থিত নেই তাদের মালিকেরা ভবিষ্যতে Apple -এর সম্ভাব্য ফিচারের দ্বারা উপকৃত হতে পারেন।

সঙ্গে থাকুন ➥