Aprilia SR Max250 HPE: যেমন দেখতে, তেমন ক্ষমতা, আধুনিক ম্যাক্সি-স্কুটার নিয়ে এল এপ্রিলিয়া, এ দেশে লঞ্চ হবে?

Avatar

Published on:

দু’চাকা গাড়ির দুনিয়ায় ম্যাক্সি স্কুটার এক নতুন নাম। পাশ্চাত্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই ধরনের স্কুটারের বড় বাজার থাকলেও ভারতে তা সবে তৈরি হতে শুরু করেছে। ক্লাসিক ও স্পোর্টি ডিজাইনের পাশাপাশি এখন ম্যাক্সি স্টাইলের দিকে ঝুঁকছেন ক্রেতারা এখন প্রশ্ন হল কী এই ম্যাক্সি স্কুটার? বাজার চলতি সাধারণ স্কুটারের থেকে আকারে বেশ খানিকটা বড় হয়, এই ধরনের স্কুটার। মূল ফ্রেম এবং হুইল বেস যথেষ্ট বড়। ডিজাইন ভবিষ্যতের কথা ভেবে তৈরি করা হয়। চাকা বড় হওয়ায় স্কুটারগুলি চালিয়েও যথেষ্ট আরাম অর্থাৎ লং রাইডের উপযুক্ত। আন্ডারসিট স্টোরেজও হয় বেশি।

ইতালীয় সংস্থা Aprilia সম্প্রতি চীনে তাদের নতুন ম্যাক্সি স্কুটার SR Max250 HPE থেকে পর্দা সরিয়েছে। এর নামের মধ্যে থাকা “HPE” অর্থাৎ “হাই পারফরম্যান্স এডিশন” এর সঙ্গে সাজুজ্য রেখে অ্যাগ্রেসিভ বডি ওয়ার্ক এবং বড় উইন্ডস্ক্রিন এতে দেওয়া হয়েছে। ২৬ বিএইচপি পাওয়ার ও ২২ এনএম টর্ক উৎপাদনকারী ২৪৪ সিসির লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন Aprilia SR Max250 HPE-কে চলার শক্তি যোগায়।

স্পোর্টস ও ইকো মোড সহ এই স্কুটারে রয়েছে আধুনিক ট্রাকশন কন্ট্রোল সিস্টেম। নানা তথ্য দেখার জন্য ৭ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে। সুরক্ষা নিশ্চিত করতে ডুয়েল চ্যানেল এবিএস-সহ উভয় চাকায় ডিস্ক ব্রেক বর্তমান। সামনের চাকায় ৩৫ মিমি টেলিস্কোপিক সাসপেনশন ও পিছনে গ্যাস চার্জড শক অ্যাবজর্ভার রয়েছে। এই স্কুটারের উইন্ডস্ক্রিনের উচ্চতা অ্যাডজাস্ট করা যায়।

তবে এই মুহূর্তে SR Max250 HPE- এর ভারতে আসার ব্যাপারে নির্মাতার পক্ষ থেকে পরিষ্কার ভাবে কিছু জানানো হয়নি। ভারতীয় মুদ্রায় দাম প্রায় ৩.১৬ লাখ টাকা। এদিকে আমাদের দেশে ম্যাক্সি স্কুটারের যাত্রাপথ শুরু হয়েছে কয়েক মাস হল। কিওয়ে ইতিমধ্যেই ১৯ বিএইচপি ক্ষমতাসম্পন্ন, সিঙ্গেল সিলিন্ডার যুক্ত Vieste 300i স্কুটারটি ভারতে নিয়ে এসেছে। আর তার আগেই ব ৩৩ বিএইচপি পাওয়ারফুল ইঞ্জিন যুক্ত BMW C 400GT এদেশে লঞ্চ হয়েছে। যার এক্স শোরুম মূল্য ১০.৪ লাখ। তবে সাধ্যের মধ্যে এই গোত্রের স্কুটার হিসাবে রয়েছে Yamaha Aerox 155। যার দাম ১.৩৯ লাখ।

সঙ্গে থাকুন ➥