Ashok Leyland: অশোক লেল্যান্ড বাংলাদেশের শেখ হাসিনা সরকারকে 200 ট্রাক সরবরাহ করল

Avatar

Published on:

ভারতের হিন্দুজা গোষ্ঠী (Hinduja Group)-র ফ্ল্যাগশিপ সংস্থা অশোক লেল্যান্ড (Ashok Leyland) বাংলাদেশের শেখ হাসিনা সরকারকে সোমবার ২০০ টি ট্রাক সরবরাহ করার কথা ঘোষণা করল। এই ট্রাকগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) কর্তৃক ঘোষিত ‘২ বিলিয়ন মার্কিন ডলার লাইন অফ ক্রেডিট’ প্রকল্পের একটি অংশ বলে একটি বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

তিন টন ক্ষমতাসম্পন্ন ট্রাক, হাইড্রোলিক বিম লিফ্টার এবং নর্দমা নিষ্কাশনকারী ট্রাক মিলিয়ে সম্পূর্ণ তৈরি করা ট্রাক সরবরাহের জন্য জন্য ডাকা বাংলাদেশ সরকারের দরপত্র জেতে অশোক লেল্যান্ড (Ashok Leyland)। চুক্তি অনুযায়ী চলতি অর্থবর্ষের মধ্যেই ভারত থেকে সড়কপথে সেগুলি বাংলাদেশ পৌঁছে দেওয়ার কথা ছিল সংস্থাটির। সেই অনুযায়ী ট্রাকগুলি পৌঁছে দেওয়া হয়েছে।

কাজে খুশি হয়ে বাংলাদেশ সরকারের থেকে পুনরায় ৬৫টি মাউন্টেড রেকার ট্রাকের বরাত পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। যেগুলি বাংলাদেশের জাতীয় সড়কের বিভিন্ন কাজে ব্যবহার করা হবে বলে জানা গেছে। এই প্রসঙ্গে অশোক লেল্যান্ড-এর প্রধান (আন্তর্জাতিক পরিচালনা) আমানদীপ সিং (Amandeep Singh) বলেছেন, “পণ্য রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ বাজার। এবং ওই ট্রাকগুলি সরবরাহে ফলে সে দেশে আমাদের স্থান আরো উঁচু করেছে।”

আমানদীপ আরও জানিয়েছেন, “দেশের সরকারের তরফে রপ্তানির ক্ষেত্রে নিয়ে আসা একাধিক সুযোগ সুবিধার প্রতি আমরা ভীষণ উচ্ছ্বসিত। আমরা পরিকল্পনা করছি আগামীতে আন্তর্জাতিক বাজারে আমাদের রপ্তানি আরও বাড়াতে, বিশেষত সার্ক, এশিয়া জিসিসি এবং আফ্রিকাতে।”

প্রসঙ্গত, অশোক লেল্যান্ড বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় বাণিজ্যিক গাড়ি প্রস্তুতকারী। সে দেশে তাদের ৫০টি ডিলারশিপ রয়েছে। ভারত থেকে যানবাহন সরবরাহ করা ছাড়াও বাংলাদেশের ধামরাইস্থিত কারখানায় ট্রাক-বাস এবং হালকা বাণিজ্যিক গাড়ির যন্ত্রাংশ জুড়ে তৈরি করে তারা।

সঙ্গে থাকুন ➥