FAME II: 2023-এর পরেও বৈদ্যুতিক গাড়ি কিনতে কেন্দ্রের আর্থিক সহায়তা মিলবে, আশা Ather Energy-র

Published on:

বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে উৎসাহ দিতে ২০১৫ সালে থেকে দেশে চালু হয়েছিল ফেম প্রকল্প। ২০১৯ সাল থেকে এই প্রকল্পের দ্বিতীয় পর্যায় (ফেম-২) চলছে। যার অধীনে ব্যাটারির ক্ষমতা হিসেবে বিচার করে দুই, তিন বা চার চাকার বৈদ্যুতিক গাড়ি কিনলে সরকারি ভর্তুকি দেওয়া হয়। যা গাড়ির এক্স-শোরুম দামে যোগ হয়। এই ব্যবস্থায় লাভবান হন ব্যবহারকারী ও প্রস্তুতকারী সংস্থা, দু’পক্ষই।

দেশের অন্যতম বৈদ্যুতিক দু’চাকা প্রস্তুতকারী সংস্থা এথার এনার্জি (Ather Energy)-র সহ-প্রতিষ্ঠাতা ও সিইও তরুণ মেহতার আশা, কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের পরেও ফেম-২ প্রকল্পে ভর্তুকি বরাদ্দ করে যাবে। যদিও প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ের মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ৩১ মার্চে।

তরুণ মেহতা বলেন, “আগামীতেও বৈদ্যুতিক যানবাহনের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাবে। কারণ গ্রাহকেরা ফেম-২ প্রকল্পের সুযোগ-সুবিধা ও ট্যাক্স রিবেট নিতে মুখিয়ে। চাহিদা বজায় রাখতে ও বিদ্যুৎচালিত গাড়ির গ্রহণযোগ্যতা বাড়াতে প্রকল্পের মেয়াদ ২০২৩-এর পরেও বাড়ানো হবে বলে আমরা আশা প্রকাশ করি।”

উল্লেখ্য, এথার দেশের অন্যতম শীর্ষস্থানীয় ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড। বেঙ্গালুরুর এই সংস্থায় হিরো মোটোকর্পের-ও অংশীদারিত্ব বর্তমান। সংস্থাটি এখন বাজারে দু’টো মডেল বিক্রি করে – Ather 450X এবং Ather 450 Plus। সংস্থাটির নতুন কারখানা গড়ে তোলার কাজ চলছে। যেখানে চলতি বছরের শেষে উৎপাদন চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥