জনপ্রিয়তা ও বিক্রি ধীরে ধীরে বাড়াচ্ছে Ather, জুনে কতগুলি ইলেকট্রিক স্কুটার বিক্রি হল

Avatar

Updated on:

গোটা ভারতবর্ষ জুড়ে এই মুহূর্তে বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদেরর মধ্যে প্রতিযোগিতা চরমে। ওলা, এথার,ওকিনাওয়া, টিভিএস-সহ প্রথম সারির বৈদ্যুতিক দু’চাকা গাড়ি সংস্থাগুলি প্রতি মাসেই একজন আরেকজনকে ছাপিয়ে যাওয়ার প্রচেষ্টায়। এবার বেঙ্গালুরুর বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারী এথার এনার্জি (Ather Energy) জুন মাসে ই-স্কুটার বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, গত মাসে ৩,২৩১ জন গ্রাহক কিনেছেন তাদের ব্যাটারিতে চলা স্কুটার Ather 450X ও Ather 450 Plus। অবাক করার মতো বিষয় হল, গত বছরের জুন মাসে এথার ৩১৮ ইউনিট বেচতে পেরেছিল। অর্থাৎ ২০২১-এর একই সময়ের তুলনায় বিক্রি বৃদ্ধির হার ৯১৬ শতাংশ‌।

তবে মে মাসের থেকে জুনে তুলনামূলকভাবে বিক্রিতে পতন ঘটেছে ১৪.৬%। উল্লেখ্য চলতি বছরের মে মাসে তাদের এ যাবৎ কালে এক মাসে সবশেষে বেশি বৈদ্যুতিক স্কুটার বিক্রি (৩,৭৮৭টি) হয়েছিল। এথার-এর চিফ বিজনেস অফিসার রাভনীত এস ফোকেলা বলেন, “জুন মাসে প্রত্যাশামতোই বিক্রিবাটা হয়েছে। গোটা দেশে আমাদের আমাদের 450 সিরিজের ই-স্কুটারের ভাল চাহিদা রয়েছে৷” তাঁর কথায়, কেরালায় দু’চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে ২৪% অংশীদারিত্বের সাথে এখন বৃহত্তম সংস্থায় পরিণত হয়েছে এথার।

প্রসঙ্গত, আগ্রহীদের ঋণের মাধ্যমে তাদের ব্যাটারিচালিত স্কুটার কেনার সুবিধা দিতে সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে এথার। বর্তমানে দেশজুড়ে ৩৫টি শহরের ৪৩টি আউটলেট রয়েছে তাদের‌। গত মাসে থানে শহরে একটি চোখ ধাঁধানো এক্সপেরিয়েন্স সেন্টার উদ্বোধন করেছে তারা।
আগামী দিনে আরও নতুন নতুন শহরে পৌঁছনোর লক্ষ্য রাখছে এথার‌।

আবার ইলেকট্রিক স্কুটারের চাহিদার যোগান দিতে এথার তাদের তৃতীয় এবং বৃহত্তম কারখানা নির্মাণের জন্য ১০০ একর জমি খুঁজছে বলে জানা গিয়েছে। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ১৫ লাখ ইউনিট৷ এর জন্য ইতিমধ্যেই তেলেঙ্গানা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, এবং মহারাষ্ট্র সরকারের সাথে আলোচনা শুরু হয়েছে বলে সূত্রের দাবি।

উল্লেখ্য, প্রতিযোগিতায় এগিয়ে থাকতে নয়া মডেলও বাজারে নিয়ে আসতে চলেছে এথার। ট্রায়ালের জন্য পরিবহন দপ্তরের কাছ থেকে সম্প্রতি 2022 Ather 450X Facelift লঞ্চের ছাড়পত্র পেয়েছে তারা। সেখান থেকে এর সম্পর্কে খুঁটিনাটি তথ্য সামনে এসেছে। নতুন Ather 450X-এ থাকবে ৩.৬৬ কিলোওয়াট আওয়ার ক্ষমতা সম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। এটি ফুল চার্জে প্রায় ১৪৬ কিলোমিটার চলতে পারবে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা‌।

সঙ্গে থাকুন ➥