Bank Closed: আজ বৃহস্পতিবার থেকে টানা চারদিন বন্ধ থাকবে ব্যাংক, দেখে নিন মাসের অন্যান্য দিনের ছুটির তালিকা

Published on:

আমাদের দেশে সব সম্প্রদায়ের মধ্যেই বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। আর এই বিভিন্ন উৎসবের কারণে আজ (১৪ এপ্রিল) থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশের বেশিরভাগ জায়গায় ব্যাংক বন্ধ থাকবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (RBI)। নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্টের অধীনে এই ছুটির দিনগুলিকে নির্ধারণ করা হয়। রিজার্ভ ব্যাংক কর্তৃক প্রকাশিত নোটিশ অনুযায়ী, সব মিলিয়ে মোট চারদিন ছুটি পেতে চলেছেন দেশের ব্যাংক কর্মীরা। প্রতিটি রাজ্যের জন্য ব্যাংক ছুটির দিনগুলি আলাদা, তবে এমন কিছু দিন রয়েছে যখন সারা ভারত জুড়ে সমস্ত ব্যাংক বন্ধ থাকবে। তবে এই কদিন ব্যাংকিং পরিষেবা না পাওয়া গেলেও এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ। এছাড়া ইন্টারনেট ব্যাংকিং সচল থাকবে।

এই সপ্তাহের কোন কোন দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকবে?

১৪ এপ্রিল (বৃহস্পতিবার)

ডঃ বাবাসাহেব আম্বেদকর জয়ন্তী/মহাবীর জয়ন্তী/বৈশাখী/তামিল নববর্ষের দিন/চেইরাওবা/বিজু উৎসব/বোহাগ বিহু – এই বিপুল সংখ্যক উৎসবের জেরে আজ মেঘালয় এবং হিমাচল প্রদেশ ছাড়া দেশের প্রায় সব রাজ্যেই ব্যাংক বন্ধ থাকবে।

১৫ এপ্রিল (শুক্রবার)

১৫ এপ্রিল বাংলার নববর্ষ উপলক্ষে ছুটি পাবেন এ রাজ্যের ব্যাংক কর্মীরা। এছাড়াও রয়েছে গুড ফ্রাইডে, হিমাচল ডে, বিশু এবং বোহাগ বিহু। তাই ওইদিন রাজস্থান এবং জম্মু ও শ্রীনগর ছাড়া সব রাজ্যেই ব্যাংকিং পরিষেবা বন্ধ থাকবে।

১৬ এপ্রিল (শনিবার)

আগামী শনিবার অর্থাৎ ১৬ এপ্রিল বোহাগ বিহু উপলক্ষে শুধুমাত্র গুয়াহাটিতে ব্যাংক বন্ধ থাকবে বলে জানা গিয়েছে।

১৭ এপ্রিল (রবিবার)

একথা নিশ্চয়ই আর আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই যে, আগামী ১৭ এপ্রিল রবিবার হিসেবে দেশের সমস্ত ব্যাংকই বন্ধ থাকবে।

এছাড়াও আপনাদেরকে জানিয়ে রাখি যে, গড়িয়া পূজার কারণে আগামী ২১ এপ্রিল এবং শব-ই-কদর/জুমাত-উল-ভিদার কারণে ২৯ এপ্রিল দেশের বেশ কিছু অংশে ব্যাংক বন্ধ থাকবে। আবার নিয়ম অনুযায়ী, মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকে ব্যাংক। তাই ২৩ এপ্রিল চতুর্থ শনিবার এবং ২৪ এপ্রিল রবিবার হিসেবে বন্ধ থাকবে ব্যাংক। অর্থাৎ বুঝতেই পারছেন যে, মাসের দ্বিতীয় ভাগে ছুটির ডামাডোলেই বেশ কিছুদিন কেটে যাবে। তাই আমাদের এই প্রতিবেদন পড়ে নিজেদের ব্যাংকের যাবতীয় কাজকর্ম কীভাবে সারবেন, তা আগেভাগেই প্ল্যান করে ফেলুন।

সঙ্গে থাকুন ➥