Benelli TRK 251: বেনেলির সবচেয়ে কম দামী অ্যাডভেঞ্চার বাইক ভারতে লঞ্চ হল

Avatar

Published on:

ভারতে বিএস-৪ (ভারত স্টেজ-৪) যুগে বেনেলির সংসারে একাধিক ২৫০ সিসি মোটরসাইকেলের উপস্থিতি ছিল। কিন্তু পরিবেশ রক্ষায় বেশি কার্যকর  (বিএস-৬) দূষণ বিধি চালু হওয়ার পর বাইকগুলির বিক্রি একে একে বন্ধ করে দেওয়া হয়। তবে একটু দেরিতে হলেও সঠিক সময়েই কোয়ার্টার লিটার বাইকের সম্ভার নিয়ে প্রত্যাবর্তন করছে তারা। চলতি মাসের প্রথম সপ্তাহে সংস্থার ২৫০ সিসি অ্যাডভেঞ্চার ট্যুরার Benelli TRK 251-এর বুকিং চালু করা হয়েছিল। আর আজ ভারতে মোটরসাইকেলটির দাম জানানোর পাশাপাশি আনুষ্ঠানিক ভাবে লঞ্চের ঘোষণা করল তারা। Benelli TRK 251 কিনতে ভারতীয়দের কত খরচা হবে এবং এর বৈশিষ্ট্যগুলি এবার জেনে নেওয়া যাক।

ভারতে বেনেলি টিআরকে ২৫১ এর দাম (Benelli TRK 251 Price in India)

বেনেলি টিআরকে ২৫১ মোটরসাইকেলের দাম এ দেশে ২.৫১ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। অর্থাৎ ভারতে এটিই বেনেলির সবচেয়ে কম দামী অ্যাডঞ্চার ট্যুরার। যাঁরা কিনতে ইচ্ছুক, তাঁরা ৬,০০০ টাকার বিনিময়ে বেনেলি টিআরকে ২৫১ বুকিং করে রাখতে পারবেন। ক্রেতাদের কাছে রয়েছে তিনটি রঙের বিকল্প – গ্লসি ব্ল্যাক, গ্লসি গ্রে, এবং গ্লসি হোয়াইট।

বেনেলি টিআরকে ২৫১ স্পেসিফিকেশনস ও ফিচার্স
(Benelli TRK 251 Specifications and Features)

বেনেলি টিআরকে ২৫১ মডেলে রয়েছে কম দূষণ সৃষ্টিকারী বিএস-৬ ইঞ্চিন। যার ক্যাপাসিটি ২৪৯ সিসি। এই লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে ৯২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২৯.৯ এইচপি শক্তি ও ৮,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ২১.১ এনএম টর্ক পাওয়া যায়। ইঞ্জিনকে যোগ্য সঙ্গতকরবে সিক্স-স্পিড গিয়ারবক্স।

Benelli TRK 251-এর ট্যাঙ্কে ১৮ লিটার পর্যন্ত তেল ধরে। অ্যাডভেঞ্চারের নেশায় মাঝেমধ্যেই ঘুরতে বেরিয়ে পড়া বাইকারদের জন্য যা অত্যন্ত দরকারি। Benelli TRK 251-এর ওজন (কার্ব) ১৬৪ কেজি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি। সিট ৮০০ মিমি উঁচু৷ এতএব, উচ্চতা কম থাকলেও সওয়ারি করতে অসুবিধা হবে না।

বেনেলি টিআরকে ২৫১ স্টিল ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি। সাসপেনশনের জন্য ইউএসডি ফর্ক (১৩৫ মিমি ট্রাভেল) ও মনোশক (৫১ মিমি ট্রাভেল) দেওয়া। বাইকটি ১৭ ইঞ্চি হুইলে দৌড়বে। অর্থাৎ একে সফ্ট-রোডার বলাও যুক্তিসংগত। বাইকটিরসামনে ও পিছনে রয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক। এছাড়া বেনেলি টিআরকে ২৫১ এর ফিচারগুলির মধ্যে স্পোর্টি এলইডি ডিআরএল-সহ এলইডি প্রজেক্টর হেডলাইট, এলসিডি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ডুয়াল চ্যানেল এবিএস, ফ্লাইস্ক্রিন, রিয়ার লাগেজ ক্যারিয়ার উল্লেখযোগ্য।

Benelli TRK 251-এর উপরে পাওয়া যাবে ৩ বছরের ওয়্যারেন্টি। তাও আবার আনলিমিটেড কিলোমিটারের। Benelli TRK 251-এর সঙ্গে মূলত প্রতিযোগিতা চলবে KTM 250 Adventure এর, যা ২০২২-এর জানুয়ারি-মার্চের মধ্যে ভারতে লঞ্চ হওয়ার কথা। তবে এর থেকেও কম দামে ভাল অ্যাডভেঞ্চার বাইক হিসেবে ভারতের বাজারে Royal Enfield Himalayan ও Hero Xpulse 200 4V বিকল্প হিসেবে রয়েছে।

সঙ্গে থাকুন ➥