হ্যাং করবে না, 12GB র‍্যাম ও 256GB স্টোরেজের সেরা 5 টি স্মার্টফোন দেখে নিন

Avatar

Published on:

সময়ের সাথে ব্যাপকভাবে চাহিদা বাড়ছে স্মার্টফোনের। কেননা, ক্যালকুলেটার, ডিএসএলআর থেকে শুরু করে টিভি প্রায় প্রত্যেকটি গ্যাজেটের কাজই একক ভাবে করে থাকে এই ডিভাইসটি। কিন্তু এতো কাজের ভার একা সামলানোর দরুন স্মার্টফোনের র‍্যাম ও ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ হওয়া দরকার। নইলে, পছন্দের কনটেন্ট ডাউনলোড বা বিশেষ মুহূর্তগুলিকে ক্যামেরায় ধরে রাখার মতো কাজ করা সম্ভব হবে না। পাশাপাশি, স্টোরেজ কমতির জন্য ফোনের পারফরম্যান্সও সমান ভাবে প্রভাবিত হয়। ফলে হ্যাং হওয়া সমস্যায় নাজেহাল হতে হয় ব্যবহারকারীদের। তাই আজ আমরা আপনাদের জন্য এমন কয়েকটি স্মার্টফোনের খোঁজ নিয়ে এসেছি, যেগুলিতে ১২ জিবি পর্যন্ত র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। এই তালিকায় সামিল থাকা কিছু ফোনে 5G কানেকশনের সাপোর্ট পাওয়া যাবে, তো কিছু ফোনে ফোল্ডেবল ডিজাইন উপস্থিত। তাহলে চলুন অধিক স্টোরেজ ক্যাপাসিটির সাথে আসা স্মার্টফোনগুলির দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক এবার।

১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ সাথে উপলব্ধ সেরা ৫টি স্মার্টফোনের তালিকা

Oppo Reno 6 Pro 5G : ডুয়েল সিমের ওপ্পো রেনো ৬ প্রো ৫জি ফোনে আছে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ একটি ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) কার্ভড AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্টজ এবং টাচ স্যাম্পেলিং রেট ১৮০ হার্টজ। ফোনের পাঞ্চ হোলের মধ্যে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেখা যাবে। আবার, ডিভাইসের পেছনে কোয়াড ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স ও ২ মেগাপিক্সেল পোট্রেট লেন্স। ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড কালার ওএস ১১.৩ কাস্টম স্কিনে চলে। ৫জি কানেক্টিভিটির এই ফোনে আছে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যার সাথে ৬৫ ওয়াট সুপার ফ্ল্যাশ চার্জিং সাপোর্ট করবে। সিকিউরিটির জন্য এতে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত।

দাম : Oppo এর অফিসিয়াল সাইটে, Oppo Reno 6 Pro ফোনের ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ অপশন ৪১,৯৯০ টাকায় তালিকাভুক্ত।

Realme GT : রিয়েলমি জিটি স্মার্টফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের একটি ৬.৪৩ ইঞ্চির (১০৮০x২৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে আছে। এটি ৫এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা কোর কোয়ালকম এসএম৮৩৫০ স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি প্রসেসর সহ এসেছে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেন্সর বর্তমান। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেন্সর। সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য ফোনে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। যার সাথে ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম : Flipkart-এ Realme GT ফোনের ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে যথাক্রমে ৩৭,৯৯৯ টাকা এবং ৪১,৯৯৯ টাকায় এনলিস্ট করা হয়েছে।

Samsung Galaxy Z Fold 3 : অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউ কাস্টম স্কিন চালিত স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ফোনে দুটি ডিসপ্লে রয়েছে। যার মধ্যে, QXGA+ (২২০৮x১৭৬৮ পিক্সেল) রেজোলিউশন যুক্ত প্রাইমারি ডিসপ্লের সাইজ ৭.৬ ইঞ্চি এবং এইচডি প্লাস (৮৩২ x ২,২৬৮ পিক্সেল) রেজোলিউশনের সেকেন্ডারি ডিসপ্লের সাইজ থাকছে ৬.২৮ ইঞ্চি। ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ফোল্ডেবল ফোনে, ৫এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম এসএম৮৩৫০ স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, এই ফোনে ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। একই সাথে, সেলফি তোলার জন্য ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট সেন্সর সহ কভার সেন্সর এবং ৪ মেগাপিক্সেলের আন্ডার-ডিসপ্লে ক্যামেরা পাওয়া যাবে। স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ফোন, ৪,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়েল সেল ব্যাটারির সাথে এসেছে, যা ওয়্যারলেস চার্জিং, ওয়্যারড চার্জিং ও রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে।

দাম : Amazon থেকে Samsung Galaxy Z Fold 3 স্মার্টফোনের ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে কিনলে ১,৪৯,৯৯৯ টাকা খরচ করতে হবে।

Vivo V23 Pro : ডুয়েল সিমের (ন্যানো) ভিভো ভি২৩ প্রো স্মার্টফোনে একটি ৬.৫৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৩৭৬x১,০৮০ পিক্সেল) কার্ভড AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে প্যানেলের মধ্যে একটি অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এম্বেড করা আছে। ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য ফোনে, ইন্টিগ্রেটেড মালি জি৭৭ জিপিইউ এবং ৬ এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ কাস্টম স্কিনে রান করবে। ফোনের সাথে ৪ জিবি ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট পাওয়া যাবে। সিরিজের এই প্রো ভ্যারিয়েন্টটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ সহ এসেছে। এগুলি হল, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৯° ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার, সেলফি তোলার জন্য এতে ডুয়েল-টোন ফ্ল্যাশ সহ ডুয়েল সেলফি ক্যামেরা ইউনিট দেওয়া হয়েছে। যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেলের এবং সেকেন্ডারি সেন্সর হিসাবে এতে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স (১০৫° ফিল্ড-অফ-ভিউ) থাকছে। পাওয়ার ব্যাকআপের কথা বললে, এতে ৪,৩০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

দাম : ই-কমার্স সাইট Flipkart এর মাধ্যমে Vivo V23 Pro ফোনের ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনকে ৩৮,৯৯৯ টাকায় কিনে নেওয়া যাবে। এছাড়া, ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৪৩,৯৯০ টাকা।

Vivo V23 5G : ভিভো ভি২৩ ফোনে রয়েছে একটি ৬.৪৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০x১,০৮০ পিক্সেল) AMOLED ডিসপ্লে। সিকিউরিটির জন্য এই ফোনে একটি অপটিক্যাল আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বর্তমান। আবার, ডিসপ্লের উপরিভাগে থাকা নচ কাটআউটের মধ্যে দেখা যাবে ডুয়েল-টোন ফ্ল্যাশলাইট সহ একটি ডুয়েল ফ্রন্ট ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেলের এবং সেকেন্ডারি সেন্সর হিসাবে ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স উপলব্ধ। অন্যদিকে, ভিভো ভি২৩ স্মার্টফোনের পেছনে থাকছে LED ফ্ল্যাশ লাইট সমেত ট্রিপল ক্যামেরা ইউনিট। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। তদুপরি, ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এই ৫জি স্মার্টফোনে, মালি জি৬৮ জিপিইউ এবং ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ কাস্টম স্কিনে রান করবে। তদুপরি, উক্ত ডিভাইসের সাথে ৪ জিবি ভার্চুয়াল র‍্যামের সাপোর্ট পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৪,২০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশ চার্জিং সাপোর্ট করে।

দাম : Flipkart এর লিস্টিং অনুসারে, Vivo V23 ফোনের ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম ৩৪,৯৯০ টাকা।

সঙ্গে থাকুন ➥