সাবধান, ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করতে বলছে এই ৯টি ভুয়ো অ্যাপ বা ওয়েবসাইট

Avatar

Published on:

সাম্প্রতিককালে করোনার বিধ্বংসী দ্বিতীয় সংক্রমণে আসমুদ্রহিমাচল চরমভাবে বিপর্যস্ত। দেশে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হওয়ার পাশাপাশি হাজার হাজার মানুষের মৃত্যু মিছিলের ছবি এখন আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। দেশের স্বাভাবিক জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হওয়ার পাশাপাশি স্বাস্থ্য ও চিকিৎসা পরিকাঠামোও সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। দেশের সর্বত্র দেখা দিয়েছে অক্সিজেন সহ অন্যান্য অত্যাবশ্যকীয় চিকিৎসা সরঞ্জামের চরম আকাল। এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে টিকা নেওয়ার জন্য আপামর জনগণ হন্যে হয়ে ঘুরছে। কিন্তু ভ্যাকসিনের পরিমাণ অপ্রতুল হওয়ায় অনেকে রেজিস্ট্রেশনের স্লট পাচ্ছেন না, আবার স্লট পাওয়ার পরেও কাউকে শুনতে হচ্ছে ভ্যাকসিন শেষ। এই কঠিন পরিস্থিতিকে হাতিয়ার করে হ্যাকাররা মানুষকে সর্বস্বান্ত করার লক্ষ্যে যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাচ্ছে।

হ্যাকাররা সাধারণ মানুষকে প্রতারিত করার জন্য প্রায়ই তাদের ফোনে কোনো না কোনো কোভিড ভ্যাকসিন অ্যাপ ডাউনলোড করার জন্য ভুয়ো SMS পাঠাচ্ছে। এবং মানুষ টিকা পাওয়ার আশায় দ্রুত সেই অ্যাপগুলি ডাউনলোড করে ফেলছেন। ফলে অজানা সোর্স থেকে ম্যালিশিয়াস অ্যাপ ডাউনলোড করায় বহু মানুষ প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই SMS-এর মাধ্যমে ছড়িয়ে পড়া এই জাতীয় নকল CoWin ভ্যাকসিন রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট সম্পর্কে জনগণকে সতর্ক করতে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (CERT-In) সাথে হাতে হাত মিলিয়ে মাঠে নামলো দিল্লি পুলিশ।

CERT-In জনগণকে সতর্ক করে জানিয়েছে যে, “আপনি যদি এমন কোনও SMS পান যেখানে কোভিড ভ্যাকসিনের রেজিস্ট্রেশনের জন্য একটি APK ফাইল ইনস্টল করতে বলা হচ্ছে, তাহলে জানবেন সেই SMS টি ভুয়ো এবং আপনাকে একটি ম্যালিশিয়াস অ্যাপ ডাউনলোড করার লক্ষ্যে চালিত করা হচ্ছে। এই SMS গুলিতে একটি লিঙ্ক দেওয়া থাকছে যাতে ক্লিক করলেই ইউজারের অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যালিশিয়াস অ্যাপটি ইনস্টল হয়ে যাচ্ছে। আর তারপরে সেটি ইউজারের কন্ট্যাক্ট, SMS এবং ফোনের যাবতীয় ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার জন্য ইউজারের পারমিশন চাইছে, আর ইউজার তা দিয়ে দিলেই ফোনের যাবতীয় তথ্যের অ্যাক্সেস পেয়ে যাচ্ছে হ্যাকাররা। তারপর এটি ইউজারের কন্ট্যাক্ট লিস্টের মাধ্যমে SMS মারফত নিজের জাল বিস্তার করছে। তাই এই ধরনের ভুয়ো অ্যাপ এবং ওয়েবসাইটগুলি এড়িয়ে চলুন।”

জনসচেতনতা বাড়াতে CERT-In এইরকম কয়েকটি জাল ও ম্যালিশিয়াস অ্যাপ এবং ওয়েবসাইটের তালিকা প্রকাশ করেছে। কোভিড ভ্যাকসিনের রেজিস্ট্রেশনের জন্য আপনার কাছে আসা কোনো SMS-এ যদি নিম্নলিখিত লিঙ্কগুলির উল্লেখ থাকে, তাহলে খবরদার তাতে ক্লিক করবেন না। এই তালিকাটি হল:

১. “Covid-19.apk” ( একটি নকল কোভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশন অ্যাপ)

২. ইউআরএল- “https://app.preprod.co-vin.in/login” (ভুয়ো CoWin ওয়েবসাইট)

৩. ইউআরএল- “https://selfregistration.preprod.co-vin.in” (ভুয়ো কোভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশন ওয়েবসাইট)

৪. “https://selfregistration.sit.co-vin.in” (ভুয়ো ভ্যাকসিন ওয়েবসাইট)

৫. “Vaci__Regis.apk” ( নকল কোভিড ভ্যাকসিন অ্যাপ্লিকেশন)

৬. “MyVaccin_v2.apk” (অ্যান্ড্রয়েড ফোনের জন্য আরেকটি জাল ভ্যাকসিন বুকিং অ্যাপ)

৭. “Cov-Regis.apk” ( ভ্যাকসিন রেজিস্ট্রেশন ওয়েবসাইটের ছদ্মবেশে একটি ফিশিং অ্যাপ)

৮. “Vccin-Apply.apk” ( নকল কোভিড ভ্যাকসিন অ্যাপ)

৯. ইউআরএল- “https://tiny.cc/COVID-VACCINE” (ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য ভুয়ো ওয়েবসাইট)

প্রসঙ্গত জানিয়ে রাখি, বর্তমানে ভারতে পুরো টিকাকরণ প্রক্রিয়াটি অনলাইনে অর্থাৎ ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। কোভিড ভ্যাকসিনের জন্য সমস্ত নাগরিককে হয় CoWin ওয়েবসাইটে অথবা Aarogya Setu অ্যাপে রেজিস্টার করতে হবে। অন্যান্য কয়েকটি থার্ড-পার্টি ভ্যাকসিন ট্র্যাকার থাকলেও সেগুলি কেবলমাত্র ভ্যাকসিনের উপলব্ধতা সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে, কিন্তু সেগুলির মাধ্যমে করোনা ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করা যাবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥