HomeTech NewsBGMI Ban: ঘোরতর অভিযোগ, ভারতে ফের ব্যান হতে পারে ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল...

BGMI Ban: ঘোরতর অভিযোগ, ভারতে ফের ব্যান হতে পারে ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম

কয়েক মাস আগেই, ‘অবশেষে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BGMI) স্বমহিমায় ভারতে ফিরে আসছে’ এমন খবর প্রচারিত হয়েছিল। পরবর্তীতে ডেভলপার সংস্থা ‘ক্রাফটন’ (krafton) খুব শীঘ্রই তাদের এই জনপ্রিয় ব্যাটেল রয়্যাল স্টাইল গেমের জন্য নয়া আপডেট রিলিজ করার কথা নিশ্চিত করে। এমনকি নয়া আপডেটের অধীনে কি কি পরিবর্তন নিয়ে আসা হবে সেই তথ্যও জানানো হয়। ফলে এদেশের গেমাররা একপ্রকার নিশ্চিত ছিলেন যে, স্বল্প সময়ের মধ্যেই পুনরায় তারা নিজেদের BGMI অ্যাকাউন্টের অ্যাক্সেস ফিরে পাবে। কিন্তু সম্প্রতি ঘটে যাওয়া একটি ঘটনার কারণে মনে হচ্ছে এই সার্ভাইভাল শুটার গেমটি আবারো ভারতে নিষিদ্ধ হতে চলেছে!

ঘটনাটা একটু খুলে বলি তাহলে। হালফিলে সীমা হায়দার (Seema Haider) নামের এক পাকিস্তানের নাগরিক ভারতে প্রবেশ করার চেষ্টা করেন। এদেশে আসার কারণ হিসাবে তিনি জানান যে, BGMI গেমিং প্ল্যাটফর্মের মাধ্যমে তার সাথে শচীন মীনা (Sachin Meena) নামের এক ব্যক্তির সাথে পরিচয় ও পরবর্তীতে প্রনয় ঘটে। যিনি একজন ভারতীয়। সীমা তার এই ‘গেমিং’ সঙ্গীর সাথে সাথে দেখা করতেই এদেশে এসেছে বলে জানায়। এই ঘটনা সামনে আসতেই ভারত সরকার ‘জাতীয় নিরাপত্তার’ বিষয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছে।

সরকারি আধিকারিকদের মতে, BGMI দ্বারা সংগৃহীত ডেটা, অর্থাৎ – লোকেশন, অডিও সহ অন্যান্য তথ্য সম্ভবত চীনের সাথে যুক্ত সার্ভারে পাঠানো হচ্ছে। যা ভারতীয় নাগরিকদের উপর নজরদারি রাখা বা সাইবার আক্রমণের জন্য অপব্যবহার করা হতে পারে। অর্থাৎ ঠিক যেই সকল কারণের ভিত্তিতে মূল সংস্করণ PUBG মোবাইলকে এদেশে নিষিদ্ধ করা হয়েছে, সেই একই অভিযোগ পুনরায় এর রিব্র্যান্ডেড সংস্করণ BGMI -এর ঘাড়ে এসে পড়েছে।

সীমা হায়দারের এই ঘটনাটি সামনে রেখে কেন্দ্রীয় সরকারের সাইবার নিরাপত্তা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা, যিনি কিনা আইন প্রয়োগকারী সংস্থার সাথে সমন্বয়ের দায়িত্বেও আছেন, অ্যাপটি ব্যান করার পরামর্শ দিয়েছেন।

জানা গেছে, BGMI গেমটির সার্ভার মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত৷ কিন্তু ভারত সরকার বর্তমানে এটা নিশ্চিত করতে চাইছে যে, সংগৃহিত ডেটা ডেডিকেটেড সার্ভার বাদেও অন্য কোথাও দেশের অর্থাৎ চীনের সার্ভারে স্থানান্তরিত হচ্ছে কিনা। এর জন্য একটা তদন্ত পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। যার অধীনে ক্রাফটন -কে এই সংক্রান্ত তথ্য প্রদান করতে বলা হয়েছে। বর্তমানে সরকারি কর্তৃপক্ষ সংস্থার তরফ থেকে এই সম্পর্কিত তথ্য পাওয়ার অপেক্ষায় আছে। যারপর আগামী সপ্তাহে একটি বৈঠক করা হবে। এই বৈঠকে গেমটির ডেভলপার সংস্থা তাদের মামলা উপস্থাপনের সুযোগ পাবে। যার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সংস্থাগুলি এদেশে BGMI -এর ভবিষ্যৎ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। অর্থাৎ ভারতে ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ -এর প্রত্যাবর্তন ঘটবে, নাকি এখনো নিষিদ্ধ থাকবে তা নির্ধারিত করা হবে।

২০২২ সালে কেন BGMI নিষিদ্ধ করা হয়েছিল?

২০২২ সালের ২৮শে জুলাই BGMI গেমটিকে হঠাৎ করে গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। কিছু সময় পর্যন্ত গেমটির অপসারণের কারণ অজানা ছিল। যদিও পরবর্তী সময়ে RTI নিশ্চিত করে যে, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়’ বা ‘মিনিস্ট্রি অফ হোম অ্যাফিয়ার্স’ (MHA) -এর অনুরোধে ‘মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি’ (MeitY) দ্বারা BGMI আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করা হয়েছিল ভারতে। কিন্তু যে সময়ে উক্ত গেমটি ব্যান করা হয়, তখন তা জনপ্রিয়তার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছিলো। কিন্তু নিরাপত্তা সংক্রান্ত সমস্যার কারণে অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে গেমটি সরিয়ে দেওয়া হয়।

আসলে, চীনের সাথে সংযোগ থাকার দরুন ভারতীয় ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি ও সিকিউরিটির ক্ষেত্রে ‘থ্রেট’ তৈরী হচ্ছে, যা ভবিষ্যতে দেশ ও দেশবাসীর ক্ষয়ক্ষতির কারণ হতে পারে – এই অভিযোগ নিয়ে আসা হয়েছিল BGMI -এর বিরুদ্ধে। আর এই অভিযোগের ভিত্তিতেই গেমটি এদেশে নিষিদ্ধ হয়। জানিয়ে রাখি গেমটির মূল বা পূর্ববর্তী সংস্করণ ‘প্লেয়ারআননোন’স ব্যাটেলগ্রাউন্ডস’ (PUBG) -ও এই একই অভিযোগে অভিযুক্ত থাকার জন্য এখনও এদেশে নিষিদ্ধ।

RELATED ARTICLES

Most Popular