Bharat Series-এর নম্বর প্লেট কাদের জন্য, কী সুবিধা, কীভাবে আবেদন করবেন, রইল সব তথ্য

Avatar

Published on:

bharat-series-registration-mark-for-vehicles-all-you-need-to-know

সম্প্রতি সড়ক ও পরিবহণ মন্ত্রক সমগ্র দেশে ভারত সিরিজ (Bharat Series) বা ‘বিএইচ’ (BH) সিরিজ নম্বর প্লেটের নিবন্ধীকরণের চিহ্ন বা রেজিস্ট্রেশন মার্ক চালু করেছে। এটি এমন একটি নম্বর প্লেট যা গাড়িতে লাগানো থাকলে দেশের যে কোনো রাজ্যে/কেন্দ্রশাসিত অঞ্চলে নিশ্চিন্তে বিনা বাধায় পাড়ি জমাতে পারবেন যে কোনো ব্যক্তি। এটি তাঁদের জন্য বিশেষভাবে উপযোগী, যারা বদলির চাকরি করেন। কর্মসূত্রে যাদের এক বছরের মধ্যে এক রাজ্য থেকে আরেক রাজ্যে বদলির তাগিদে মোটর ভিকেলস অ্যাক্ট, ১৯৮৮ অনুযায়ী নিজেদের গাড়ির বারংবার নিবন্ধীকরণ করাতে হয়। তাদের ক্ষেত্রে এই ‘বিএইচ’ (BH) সিরিজ নম্বর প্লেটের জুড়ি মেলা ভার। এখন প্রশ্ন উঠতে পারে কিভাবে একটি গাড়িতে এটি লাগাবেন? এই প্রসঙ্গে এই প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হল।

BH সিরিজ নম্বর প্লেট যানবাহনে লাগানোর সুবিধা কী?

এই নম্বর প্লেটটি একবার লাগিয়ে নিলে দেশের যেকোনো প্রান্তে বাধাহীনভাবে যাত্রা করা যাবে। এক রাজ্য থেকে আরেক রাজ্যে গেলে নতুন করে নিবন্ধীকরণ বা রেজিস্ট্রেশনের প্রয়োজন পড়বে না। বিএইচ সিরিজে নিবন্ধিত যানবাহনের ওপর সরকার প্রতি দুই বছর বা দুই এর গুণিতক যেমন চার, ছয় অথবা আট বছর অন্তর কর ধার্য করে। আবার কোনো গাড়ির বয়স ১৪ বছর পেরিয়ে গেলে প্রতি বর্ষেই কর দিতে হবে। তবে সে ক্ষেত্রে বার্ষিক করের পরিমাণ হয়ে যাবে অর্ধেক।

BH সিরিজ নম্বর প্লেটের ফরম্যাট কেমন হবে?

BH সিরিজের ফরম্যাটটি অনেকটা ‘YY BH #### XX’ – এরকম হবে। এখানে ‘YY’ মানে কোন বছর গাড়িটি রেজিস্ট্রেশন করা হয়েছে। ‘BH’ মানে Bharat Series (ভারত সিরিজ)। এরপর থাকবে ০০০০-৯৯৯৯ এর মধ্যে চারটি যেকোনো নম্বর। শেষে আবার দুটি অক্ষর থাকবে।

BH সিরিজ নম্বর প্লেটের জন্য কারা আবেদন জানাতে পারবেন?

কেন্দ্রীয় অথবা রাজ্য সরকারি যেকোনো কর্মচারী ভারত সিরিজ মার্কের নম্বর প্লেটের জন্য আবেদন জানাতে পারবেন। এছাড়া চার বা তার বেশি রাজ্যে অথবা কেন্দ্রশাসিত অঞ্চলে অফিস রয়েছে এমন বেসরকারি সংস্থার কর্মচারীরাও এই নম্বর প্লেটের জন্য আবেদনের যোগ্য।

BH সিরিজ নম্বর প্লেটের জন্য কীভাবে আবেদন জানাবেন?

এখানে জানিয়ে রাখি, সরকারি অথবা বেসরকারি সংস্থার কর্মীরা কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইট বা Vahan পোর্টালে লগ ইন করে করতে পারবেন। যদিও নতুন গাড়ি কেনার সময় ডিলারের থেকেও এটি করা যাবে। সে ক্ষেত্রে গাড়ির মালিকের হয়ে ডিলারকে বাহন পোর্টালে উপলব্ধ ২০ নম্বর ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে।

সঙ্গে থাকুন ➥