স্বস্তি, দাম বাড়বে না Airtel 5G পরিষেবার, চালু হতে পারে এই মাসে

Published on:

খুব তাড়াতাড়ি দেশের সর্বত্র ছড়িয়ে পড়তে চলেছে Airtel 5G নেটওয়ার্ক। গতকাল বৃহস্পতিবার খোদ টেলিকম কোম্পানিটির তরফ থেকেই খবরটি সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়েছে। Airtel -এর দাবি, 5G নেটওয়ার্ক লঞ্চের জন্য তারা আপাতত সরকারি সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছেন। সরকার স্পেক্ট্রাম নিলামের দিনক্ষণ ঘোষণা করলেই তারা 5G লঞ্চের জন্য জরুরি অন্তিম প্রস্তুতিটুকু সেরে ফেলবেন। সেক্ষেত্রে স্পেক্ট্রাম নিলামের পর সামান্য কয়েকদিনের মধ্যেই গ্রাহকরা তাদের 5G নেটওয়ার্কের দর্শন পাবেন বলে Airtel জানিয়েছে।

স্পেক্ট্রাম নিলামের ২-৩ মাসের মধ্যেই চালু হবে Airtel 5G পরিষেবা

সংবাদ সংস্থা 91Mobiles -কে দেওয়া এক সাক্ষাৎকারে এয়ারটেলের বর্তমান চীফ টেকনোলজি অফিসার (CTO) রণদীপ শেখন জানান যে, দেশ 5G নেটওয়ার্ক লঞ্চ করা তাদের কাছে কোনো প্রতিযোগিতার ব্যাপার নয়। তৎসত্ত্বেও তারা খুব দ্রুত যথা স্পেক্ট্রাম নিলামের পরবর্তী ২-৩ মাসের মধ্যেই নিজেদের 5G পরিষেবা চালুর কথা ভাবছেন।

কেমন হবে Airtel 5G পরিষেবার খরচ?

একইসাথে শেখন আসন্ন এয়ারটেল 5G পরিষেবার মাশুল সম্পর্কেও বড় ঘোষণা করেছেন। তার বক্তব্য প্রাথমিকভাবে তারা বিদ্যমান 4G রিচার্জ ট্যারিফের মূল্যেই 5G পরিষেবা ব্যবহারের সুযোগ দিতে চান।

উল্লেখ্য, এর মধ্যেই এয়ারটেল আবার গুরগাঁওয়ের মানেসর শহরে অবস্থিত নেটওয়ার্ক এক্সপিরিয়েন্স সেন্টারে নিজেদের আসন্ন 5G নেটওয়ার্কের শক্তি ও সামর্থ্য বুঝিয়ে দিয়েছে। সেখানে সম্পূর্ণ 4K স্বচ্ছতায় তারা ‘৮৩ বিশ্বকাপে কপিল দেবের ১৭৫ রানের অবিস্মরণীয় ইনিংস (ভি়ডিও) প্রদর্শন করে। সেক্ষেত্রে একই সময়ে মোট ৫০ জন ব্যবহারকারীর উপস্থিতিতে সংস্থার 5G নেটওয়ার্ক ২০ মিলিসেকেন্ডেরও কম ল্যাটেন্সিতে ২০০ এমবিপিএসের গড় গতি প্রদান করেছে যা নিঃসন্দেহে খুব ভালো পরিসংখ্যান।

প্রসঙ্গত বলে রাখি, এয়ারটেলের আসন্ন 5G নেটওয়ার্ক এরিকসনের (Erricsson) নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) এবং স্ট্যান্ডঅ্যালোন (SA) 5G রেডিও প্রযুক্তির উপরে নির্ভরশীল। এর মাধ্যমে ডট (DoT) অর্থাৎ কেন্দ্রের টেলিকমিউনিকেশনস দপ্তরের বরাদ্দকৃত ৩,৫০০ মেগাহার্টজের (MHz) ব্যান্ড ব্যবহার করে আলোচ্য টেলকো উপরে বর্ণিত ভিডিও অভিজ্ঞতা প্রদানে সাফল্য পেয়েছে।

নিয়মিতভাবে 5G ট্রায়ালে সাফল্য পেয়েছে Airtel

অবশ্য এই প্রথম নয় বরং গত বছরের জানুয়ারি মাসেও এয়ারটেল 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে যথেষ্ট সাফল্য পায়। এরপর জুন মাসে গুরগাঁও অঞ্চলে ট্রায়ালের সময় সংস্থার 5G নেটওয়ার্ক ১ জিবিপিএসের অভূতপূর্ব গতি প্রদানে সক্ষম হয়। এদের ধারাবাহিকতাতেই এয়ারটেল সম্প্রতি 5G পরিষেবা চালুর দোড়গোড়ায় এসে দাঁড়িয়েছে।

পরিশেষে বলা জরুরি যে Airtel -এর পক্ষ থেকে দ্রুত 5G চালুর প্রতিশ্রুতি দেওয়া হলেও সরকারের টালবাহানায় তাতে দেরি হতে পারে। কারণ এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার 5G স্পেক্ট্রাম নিলামের দিনক্ষণ ঠিক করে উঠতে পারেনি। যদিও মনে করা হচ্ছে আগামী মে মাস নাগাদ তাদের পক্ষ থেকে স্পেক্ট্রাম নিলামের আয়োজন করা হবে। সেক্ষেত্রে Airtel 5G পরিষেবার দর্শন পেতে অন্তত আগস্ট মাস পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই বলেই আমাদের ধারণা।

সঙ্গে থাকুন ➥