BMW iX: ভারতে বিএমডব্লিউ-এর প্রথম বৈদ্যুতিক লাক্সারি গাড়ি, এক চার্জে যাবে 425 কিমি, দাম কত?

Avatar

Published on:

ভারতের আজ লঞ্চ হল BMW iX। দেশে এটাই সংস্থার প্রথম বৈদ্যুতিক গাড়ি। BMW এর প্রতিপক্ষ Mercedes-Benz, Audi, Jaguar ইতিমধ্যেই এ দেশের বাজারে তাদের সম্পূর্ণ বিদ্যুৎচালিত গাড়ি নিয়ে এসেছে। তাই প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ির বাজার ধরতে নতুন মডেল নিয়ে এল BMW। পাশাপাশি সামনের বছর আরও দুটি নতুন ব্যাটারিচালিত গাড়ি আনার প্রতিশ্রুতি দিয়েছে তারা।এক ঝলকে এবার BMW iX-র বৈশিষ্ট্য, পাওয়ারট্রেন ও দাম দেখে নেওয়া যাক।

বিএমডব্লু আইএক্স ফিচার্স (BMW iX Features)

এদেশে বিএমডব্লিউ আইএক্স গাড়িটি কেবলমাত্র এক্সড্রাইভ৪০ (xDrive40) ভ্যারিয়েন্টে আনা হয়েছে। ডেলিভারি করতে এপ্রিল মাস পর্যন্ত সময় লাগবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এই বিলাসবহুল ইলেকট্রিক এসইউভি গাড়িটির ওজন কম রাখার উদ্দেশ্যে সংস্থার নতুন আর্কিটেকচারের উপর ভিত্তি করে অ্যালুমিনিয়াম স্পেস-ফ্রেম ব্যবহার করা হয়েছে। অন্যদিকে ইউরো NCAP-র নিরাপত্তার পরীক্ষায় পূর্ণ নম্বর (৫ স্টার) পেয়ে উত্তীর্ণ হয়েছে গাড়িটি। এতে সিগনেচার কিডনি গ্রিল ডিজাইন রাখা হয়েছে, যার মধ্যে ইন্টেলিজেন্ট ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম, ক্যামেরা এবং সেন্সর আছে।

অন্যান্য উল্লেখযোগ্য ফিচারের মধ্যে এতে রয়েছে বৃহৎ ডিসপ্লের স্প্লিট স্ক্রীন ইনফোটেইনমেন্ট এবং ইন্সট্রুমেন্টেশন, ডোর প্যানেলে সিট অ্যাডজাস্টমেন্ট বাটন, নতুন হেক্সাগোনাল (ষড়ভুজাকৃতি) স্টিয়ারিং হুইল ইত্যাদি।

বিএমডব্লু আইএক্স ব্যাটারি, রেঞ্জ (BMW iX Battery and Range)

বিএমডব্লিউ আইএক্স ইলেকট্রিক এসইউভি গাড়িটিতে রয়েছে একজোড়া ইলেকট্রিক মোটর ও ৭৬.৬ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি প্যাক। এর মোটরটি থেকে ২৪০ কিলোওয়াট বা ৩২২ বিএইচপি শক্তি এবং ৬৩০ এনএম টর্ক পাওয়া যাবে। গাড়ি একবার চার্জ দিলে ৪২৫ কিলোমিটার পথ দৌড়তে পারবে বলে দাবি সংস্থার।

বিএমডব্লু আইএক্স দাম (BMW iX Price)

বরাবর উচ্চমূল্যের অভিজাত গাড়ির সংস্থা হিসেবে পরিচিত BMW৷ iX এর ক্ষেত্রেও তার ব্যতীক্রম হয়নি। এই বৈদ্যুতিক গাড়ির দাম ভারতে ১.১৬ কোটি টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। বিদেশ থেকে আমদানিকৃত গাড়িটির সাথে প্রতিযোগিতা চলবে Mercedes-Benz EQC, Audi e-tron ও Jaguar i-Pace-এর।

সঙ্গে থাকুন ➥