HomeTech Newsপ্রশ্নের মুখে ডেটা সুরক্ষা, ব্রাজিলে বন্ধ হল হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস

প্রশ্নের মুখে ডেটা সুরক্ষা, ব্রাজিলে বন্ধ হল হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস

ফেসবুক কর্পোরেশনের WhatsApp মেসেঞ্জারে কিছুদিন আগেই যুক্ত হয়েছে এটি নতুন ফিচার, যার মাধ্যমে আপনারা আপনার চেনা পরিচিত মানুষদেরকে টাকা পাঠাতে পারবেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে। কিন্তু এই নতুন ফিচার সম্প্রতি বাতিল করে দিল ব্রাজিলের সেন্ট্রাল ব্যাংক। তারা জানিয়েছে যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে চ্যাট এবং ভিসা ও মাস্টার কার্ড ব্যবহার করে পেমেন্ট করা ব্রাজিলে বর্তমানে সম্ভব নয়।

সেন্ট্রাল ব্যাংক একটি বয়ানে জানিয়েছে, আর্থিক প্রাধিকরণ দ্বারা আগে সম্পূর্ণ পদ্ধতির বিশ্লেষণ না করে যদি ব্রাজিলে এই পেমেন্ট পদ্ধতি চালু করা হয় তাহলে ব্রাজিলের ডেটা সুরক্ষার ক্ষেত্রে ক্ষতি হতে পারে। প্রসঙ্গত গত সপ্তাহে সারাদেশে এই নতুন পেমেন্ট পদ্ধতিটি চালু করা হয়েছিল, যার মাধ্যমে ব্যবহারকারীরা এবং ছোট ব্যবসায়ীরা একটি চ্যাটের মধ্যে ফটো এবং ভিডিও শেয়ারিং এর মত করে টাকা পাঠাতে পারেন।

ব্রাজিলের সেন্ট্রাল ব্যাংকের এই নিষেধাজ্ঞার ফলে ফেসবুকের নতুন পেমেন্ট পরিষেবা বেশ কিছুটা চাপের মুখে পড়েছে। ব্রাজিলে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ১২০ মিলিয়নেরও ওপরে, এবং হোয়াটসঅ্যাপের জন্য ব্রাজিল ভারতের পরে সব থেকে বড় মার্কেট।

এছাড়াও এই আদেশে জানানো হয়েছে, যদি ভিসা এবং মাস্টার কার্ড এই আদেশের পালন না করে তাহলে তাদের জরিমানা এবং আইনি প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হবে। হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র জানিয়েছেন, বর্তমানে এই মেসেজিং প্ল্যাটফর্ম স্থানীয় সাহায্যকারীদের সঙ্গে নিয়ে সেন্ট্রাল ব্যাংকের সঙ্গে কাজ করা চালু রাখবে এবং ব্রাজিলে তাদের ব্যবহারকারীদের জন্য একটি নতুন পেমেন্ট মডেল নিয়ে আসা হবে। এই নতুন পেমেন্ট মডেল আরো বেশি ব্যবসায়িক দিক থেকে সুবিধাজনক হবে এবং মার্কেটের সমস্ত নিয়মবিধি পালন করবে।

RELATED ARTICLES

Most Popular