4G পরিষেবা এনেই Jio, Airtel কে টেক্কা দিতে পারে BSNL, দরকার শুধু উন্নত পরিষেবার

Avatar

Published on:

BSNL 4G to challenge Jio Airtel 5G

Reliance Jio, Airtel, Vi প্রমুখ বেসরকারি টেলিকম অপারেটরেরা যখন পরপ্রজন্মের 5G নেটওয়ার্ক লঞ্চের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে, তখনও দেশব্যাপী 4G নেটওয়ার্ক রোলআউট করে উঠতে ব্যর্থ, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা সংক্ষেপে বিএসএনএল (BSNL)। যদিও দেশের কেন্দ্রীয় সরকারের ইচ্ছে, যত দ্রুত সম্ভব রাষ্ট্রায়ত্ত এই সংস্থাটি নিজস্ব 4G পরিষেবা চালু করুক। এবিষয়ে BSNL -এর দাবি, আর কিছুদিনের মধ্যেই তারা স্বদেশী প্রযুক্তি-নির্ভর 4G ব্যবস্থা চালু করতে চলেছে। সেক্ষেত্রে আগামীদিনে এই সংস্থা নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) ভিত্তিতে 5G পরিষেবা সূচনার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

4G লঞ্চের সাথে দেশীয় টেলিকম বাজারে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে BSNL

আজ্ঞে হ্যাঁ, 4G ব্যবস্থা সহ দেশীয় বাজারে বিএসএনএলের প্রবেশ নিঃসন্দেহে Airtel, Jio -র মতো বেসরকারি টেলকোদের বেশ চাপে রাখবে। এক্ষেত্রে ভালো নেটওয়ার্কের পাশাপাশি ট্যারিফের কম দাম BSNL -এর জন্য ইতিবাচক হতে পারে। বিশেষত গৌণ বা সেকেন্ডারি সিম কার্ড ব্যবহারকারীদের জন্য বিএসএনএল সব অর্থেই বেশ ভালো বিকল্প হয়ে উঠতে পারে।

এছাড়া বিএসএনএল 4G পরিষেবা চালুর বিষয়ে খুব শীঘ্র সাফল্য পেলে বেসরকারি টেলকোগুলি অপেক্ষাকৃত উন্নত পরিষেবা প্রদানে বাধ্য হবে। কারণ তেমনটা না হলে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল 4G ব্যবস্থার সাথে বেসরকারি টেলকোগুলির গ্রাহক ভিত্তিতে ধ্বস নামাতে পারে, যা সংস্থাগুলি কখনোই চাইবেনা।

সর্বোপরি, দেশের অনুন্নত ও পিছিয়ে পড়া অংশে উন্নত কানেক্টিভিটির আস্বাদ পৌঁছে দিতেও বিএসএনএল কেন্দ্রীয় সরকারের বড় অবলম্বন হতে পারে। মনে রাখতে হবে এক্ষেত্রে বেসরকারি টেলকোগুলি কখনোই খুব বেশি উদ্যোগী হবে না। কারণ এধরনের এলাকাগুলি থেকে বিনিয়োগের তুলনায় খুব বেশি মুনাফা অর্জনের (ROI) সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আর প্রধানত সেই কারণেই জিও, এয়ারটেল, ভিআই প্রভৃতি প্রাইভেট টেলকোরা কোনোভাবেই আলোচ্য ধরনের অনগ্রসর ও পিছিয়ে পড়া অঞ্চলে পরিষেবা সরবরাহে রাজি হবে না। বিপরীতে ইউনিভার্সাল সার্ভিস অব্লিগেশন ফান্ড (বা USOF) এবং সরকারের সহায়তাকে কাজে লাগিয়ে রাষ্ট্রায়ত্ত বিএসএনএলের (BSNL) পক্ষে সহজেই একাজ করা সম্ভব। সুতরাং 4G ব্যবস্থার সাথে বিএসএনএলের দেশীয় বাজারে আগমন ভবিষ্যতে অনেক কিছুই বদলে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥