বেশি স্পিড সহ পাওয়া যাবে অধিক ইন্টারনেট ডেটা, BSNL একাধিক ব্রডব্যান্ড প্ল্যানে আনল বদল

Avatar

Published on:

ভারতের শীর্ষস্থানীয় তিনটি নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী (ISP) সংস্থা – Airtel, Vodafone Idea (Vi) এবং Reliance Jio সম্প্রতি তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম বাড়িয়েছে। যদিও সরকারী মালিকানাধীন টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) এখনও সেই পথে হাঁটেনি, তবে সংস্থাটি সম্প্রতি তাদের ব্রডব্যান্ড প্ল্যানগুলিকে সংশোধন করেছে। এই প্ল্যানগুলি আন্দামান ও নিকোবর সার্কেলের নতুন এবং বিদ্যমান গ্রাহকদের জন্যও প্রযোজ্য। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Airtel পোর্ট ব্লেয়ারের ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে হাজির হতে পারে। সম্ভবত সেই কারণেই BSNL তার ব্রডব্যান্ড প্ল্যানগুলিতে রদবদল করেছে বলে মনে করা হচ্ছে। তাহলে চলুন, সংশোধিত প্ল্যানগুলি সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

BSNL এই FTTH ব্রডব্যান্ড প্ল্যানগুলি সংশোধন করেছে

এখন থেকে বিএসএনএল ৪৯৯ টাকার প্ল্যানে ১৫ এমবিপিএস স্পিডে ৭০ জিবি ডেটা অফার করবে। তবে তার পরে স্পিড কমে ৫১২ কেবিপিএস হয়ে যাবে। আবার ৭৯৯ টাকার প্ল্যানে আজ থেকে ১২০ জিবি পর্যন্ত ডেটা ৩০ এমবিপিএস স্পিডে ব্যবহার করা যাবে। এরপর স্পিড কমে ৫১২ কেবিপিএস-এ নেমে আসবে। অন্যদিকে ৯৯৯ টাকার প্ল্যানে মিলবে ৪০ এমবিপিএস স্পিডে ২০০ জিবি পর্যন্ত ডেটা, এরপর স্পিড কমে ৫১২ কেবিপিএস হয়ে যাবে। পরবর্তী ব্রডব্যান্ড প্ল্যানটির দাম ১৪৯৯ টাকা। এখন থেকে এতে ৩০০ জিবি পর্যন্ত ডেটা ৮০ এমবিপিএস স্পিডে পাওয়া যাবে, এরপর স্পিড কমে ২ এমবিপিএস-এ নেমে আসবে। এছাড়া ১৮৯৯ টাকায় দেওয়া হবে ১০০ এমবিপিএস স্পিডে ৫০০ জিবি পর্যন্ত ডেটা, এরপর স্পিড কমে ২ এমবিপিএস হয়ে যাবে।

সংশোধনের পর বিএসএনএল-এর ২৭৯৯ টাকা, ৩৯৯৯ টাকা, ৫৯৯৯ টাকা এবং ৭৯৯৯ টাকা দামের ব্রডব্যান্ড প্ল্যানগুলিতে যথাক্রমে ১৫০ এমবিপিএস, ২০০ এমবিপিএস, ২৫০ এমবিপিএস এবং ৩০০ এমবিপিএস স্পিডসমেত ৭৫০ জিবি, ১১০০ জিবি, ১৮০০ জিবি এবং ২৫০০ জিবি ডেটা পাওয়া যাবে। প্ল্যানগুলিতে যথাক্রমে ২এমবিপিএস, ৪ এমবিপিএস, ৫ এমবিপিএস এবং ১০ এমবিপিএস পর্যন্ত FUP স্পিড (নির্ধারিত ডেটা শেষ হওয়ার পর) রয়েছে।

BSNL, DSL ব্রডব্যান্ড প্ল্যান সংশোধন করেছে

বিএসএনএল আন্দামান ও নিকোবর সার্কেলে ডিএসএল ব্রডব্যান্ড প্ল্যানেও রদবদল করেছে। এরফলে এখন থেকে এই সার্কেলের বিএসএনএল-এর সমস্ত ডিএসএল ব্রডব্যান্ড প্ল্যানগুলি ১০ এমবিপিএস স্পিড অফার করবে। সবচেয়ে কম রেঞ্জে উপলব্ধ এই প্ল্যানগুলির দাম যথাক্রমে ৩৫০ টাকা, ৬৫০ টাকা এবং ১০০০ টাকা এবং এগুলিতে যথাক্রমে ৫০ জিবি, ১৫০ জিবি এবং ২৫০ জিবি ডেটা পাওয়া যায়। এছাড়াও, বিএসএনএল ১৪০০ টাকা, ১৭৫০ টাকা, ২৭৫০ টাকা, ৩৭৫০ টাকা, এবং ৫০০০ টাকা দামের ব্রডব্যান্ড প্ল্যানও মার্কেটে নিয়ে এসেছে। এই প্ল্যানগুলি যথাক্রমে ৫৫০ জিবি, ৯০০ জিবি, ১২৫০ জিবি, ১৮০০ জিবি এবং ৩০০০ জিবি ডেটা অফার করে।

উল্লেখ্য যে, এই বছরের শুরুতে BSNL একাধিক ব্রডব্যান্ড প্ল্যানকে রেগুলারাইজ করেছে, যা গত বছর অক্টোবরে প্রোমোশনাল বেসিসে চালু করা হয়েছিল। এই Fibre Basic, Fibre Value, Fibre Premium এবং Fibre Ultra প্ল্যানগুলি এখন সমস্ত টেলিকম সার্কেল জুড়ে পাওয়া যাবে। এই প্ল্যানগুলির দাম যথাক্রমে ৪৪৯ টাকা, ৭৯৯ টাকা, ৯৯৯ টাকা এবং ১৪৯৯ টাকা।

সঙ্গে থাকুন ➥