আগামী ১৮-২৪ মাসের মধ্যে চালু হবে BSNL এর 4G পরিষেবা, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Published on:

4G পরিষেবা চালু করতে বিগত কয়েক মাস ধরে কোমর বেঁধে কাজ করে চলেছে BSNL অর্থাৎ ভারত সঞ্চার নিগম লিমিটেড। আসলে দেশের প্রাইভেট টেলিকম কোম্পানিগুলি এই মুহূর্তে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্কের ওপরে কাজ করলেও, রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL-এর পরিষেবা এখনো 3G-তেই আটকে রয়েছে। যার ফলে গ্রাহকদের চোখে BSNL উপহাস এবং অসন্তোষের খোরাক হয়ে দাঁড়িয়েছে! এর আগে, এই মাসের শুরুতে শোনা গিয়েছিল যে সব ঠিকঠাক থাকলে সংস্থাটি আগামী ৬-১০ মাসের মধ্যে 4G সার্ভিস রোলআউট করতে পারে। কিন্তু গতকাল কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী সঞ্জয় ধোত্রে লোকসভায় একটি লিখিত জবাবে বলেছেন, সরকারের মালিকানাধীন টেলকোটির 4G পরিষেবার কাজ সম্পন্ন হতে এখনো ১৮-২৪ মাস সময় লাগবে। অর্থাৎ, BSNL গ্রাহকদের 4G পরিষেবা উপভোগ করতে এখনো দেড় থেকে দুবছর অপেক্ষা করতে হতে পারে!

রিপোর্ট অনুযায়ী, গতবছর TEPC (টেলিকম ইকুইপমেন্ট অ্যান্ড সার্ভিস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল)-এর চাপে BSNL তার আগের 4G টেন্ডারটি বাতিল করতে বাধ্য হয়। তবে গত ১লা জানুয়ারিতে, সংস্থাটি POC (প্রুফ অফ কনসেপ্ট) প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এবং রেজিস্ট্রেশনের জন্য তার পরবর্তী 4G টেন্ডারে আগ্রহী ভারতীয় সংস্থাগুলিকে, এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EOI) অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানায়। সেক্ষেত্রে এই কনসেপ্ট প্রুফ বা PoC প্রক্রিয়াটি সম্পন্ন হতে ৮ মাসেরও বেশি সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

এই প্রসঙ্গে বলে রাখি, ২০১৯ সালে সরকার BSNL-এর পুনর্জীবন পরিকল্পনাকে অনুমোদন দিয়েছে, যাতে সংস্থার জন্য নির্দিষ্ট বাজেট এবং 4G পরিষেবার জন্য স্পেকট্রাম বরাদ্দ করা হয়েছে। সেক্ষেত্রে BSNL, তার পরিষেবা সচল রাখার সময় ২০১৭-র সাধারণ আর্থিক বিধি 144 (xi) সহ সরকারের সমস্ত প্রযোজ্য বিধি বা নির্দেশিকা অনুসরণ করবে বলেই জানিয়েছেন ধোত্রে।

অন্য কয়েকটি প্রশ্নের জবাবে ধোত্রে জানিয়েছেন যে, বর্তমানে টেলিযোগাযোগ বিভাগের দেশে ইন্টারনেট শাটডাউন নিয়ন্ত্রণে আইন প্রণয়নের কোন পরিকল্পনা নেই। তবে টেলিকম কোম্পানিগুলিকে সরকারি নির্দেশিকা এবং সুপ্রীম কোর্ট প্রণোদিত আইন মেনে চলতেই হবে বলে তিনি উল্লেখ করেছেন। এছাড়া, এই মুহূর্তে টেলিযোগাযোগ বিভাগের দেশে 2G পরিষেবা বন্ধ করারও কোনো সংকল্প নেই – বরঞ্চ 2G পরিষেবা চালু রাখার বিষয়টি টেলিকম কোম্পানিগুলির ইচ্ছের ওপরে ছেড়ে দেওয়া হয়েছে বলেই তাঁর অভিমত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥