কেরিয়ার গড়ার হাতছানি, বৈদ্যুতিক গাড়ির ডিজাইন সম্পর্কে খুঁটিনাটি শেখানো হবে, PG কোর্সের ঘোষণা

Avatar

Published on:

বৈদ্যুতিক যানবাহন হল ভবিষ্যৎ। পেট্রল-ডিজেলের মতো প্রথাগত জ্বালানির উপর নির্ভরতা কমিয়ে পরিবেশ দূষণকে বাগে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে এটি। এই ধরনের গাড়ির বাজার এখন ছোট হলেও, আগামী দু’দশকের মধ্যে পূর্ণ বিকশিত হবে। সে ক্ষেত্রে এই শিল্পে দরকার হবে প্রচুর বিশেষজ্ঞদের‌। গাড়ির নকশা থেকে তার কারিগরিতে দক্ষ কর্মীর চাহিদা বাড়বে। ফলে ইদানিং এই বিষয় নিয়ে নানা অনলাইন কোর্স নিয়ে হাজির হচ্ছে অ্যাপ নির্ভর শিক্ষামূলক সংস্থাগুলি। তাদের পদাঙ্ক অনুসরণ করে এবার বাইজু’স (Byju’s)-এর শাখা গ্রেট লার্নিং (Great Learning) ইলেকট্রিক ভেহিকেল ডিজাইনের উপর আট মাসের পিজি বা স্নাতকোত্তর কোর্স লঞ্চের ঘোষণা করল।

দেশীয় অনলাইন শিক্ষা স্টার্ট-আপ হিসাবে বাইজু’স এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। করোনা সংক্রমণের পর থেকে বাড়িতে বসে অনলাইনে শিক্ষা ও পড়াশোনার প্রবণতা বেড়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে ব্যবসা বাড়িয়েছে সংস্থাটি৷ এখন সাবসিডিয়ারির মাধ্যমে নানা চাকুরিমুখী কোর্স চালু করছে তারা। যার মধ্যে নতুন সংযোজন বৈদ্যুতিক যানবাহনের নকশা।

এই কোর্স সদ্য ইঞ্জিনিয়ারিং পাস করা ছেলেমেয়েদের স্কিলের উন্নতিসাধনে যথেষ্ট সহায়তা করবে বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে। যা আগামী দিনে তাদেরকে ভারতের বিদ্যুৎচালিত গাড়ির সম্ভাবনাময় জগতে সুপ্রতিষ্ঠিত করবে। কোর্সের মধ্যে চাকরির জন্য আলাদাভাবে ইন্টারভিউ বিষয়টিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বাইজু’স আরও জানিয়েছে, ডিজাইন ইঞ্জিনিয়ার, এমবিডি ইঞ্জিনিয়ার, টেস্টিং ইঞ্জিনিয়ার, এবং পাওয়ার ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারের মতো উঁচু পদের কাজ সম্পর্কে ধারণা দেবে তাদের নয়া কোর্স‌‌।

রিপোর্ট বলছে, দেশের ইলেকট্রিক ভেহিকেলের মার্কেট ভ্যালু ১০ গুণ বৃদ্ধি পেয়ে ২০২৭ সালে ১৫ বিলিয়ন ডলারে (প্রায় ১,১৯,৬৫৫ কোটি টাকা) গিয়ে পৌঁছবে। সাড়ে সাত লাখ কর্মসংস্থানের সৃষ্টি হবে। গাড়ি থেকে নির্গত বিষক্ত কালো ধোঁয়ার মাত্রা কমাতে বৈদ্যুতিকে জোর দিচ্ছে কেন্দ্রও। নির্মাতারাও বিভিন্ন সেগমেন্টে নিত্য নতুন মডেল লঞ্চ করছে। যেমন আজ ভলভো দেশের বাজারে তাদের প্রথম ব্যাটারি চালিত গাড়ি XC40 Recharge লঞ্চ করেছে।

সঙ্গে থাকুন ➥