C-Space: স্থানীয় প্রযোজক ও অভিনেতাদের পাশে দাঁড়াতে OTT প্ল্যাটফর্ম চালু করছে কেরল সরকার

Avatar

Published on:

c-space-state-owned-ott-platform-from-kerala-government-coming-soon

এবার ফের এক অভূতপূর্ব উদ্যোগ গ্রহণের পথে হাঁটছে কেরল সরকার। দেশের মধ্যে প্রথম হিসেবে তারা চলতি বছরেই সরকারি নিয়ন্ত্রণাধীন ওভার দ্য টপ (OTT) প্ল্যাটফর্ম লঞ্চ করতে চলেছে!

আজ্ঞে হ্যাঁ, সরকার নিয়ন্ত্রিত ওটিটি (OTT) প্ল্যাটফর্ম। শুনতে অদ্ভুত লাগলেও কেরল সরকারের দূরদর্শী পদক্ষেপের জন্য এহেন সম্ভাবনা বাস্তবে পরিণত হতে চলেছে। এর ফলে চলতি বছরেই কেরলবাসী, সি স্পেস (C Space) নামক নয়া ওটিটি প্ল্যাটফর্মের সাথে পরিচিত হবেন, যা পরিচালনার ভার কেরলের রাজ্য সরকার পুরোপুরি নিজের হাতেই রাখবে। সেক্ষেত্রে আগামী নভেম্বর মাসের (২০২২) ১ তারিখ, কেরল সরকার উক্ত ওটিটি (OTT) প্ল্যাটফর্মটি লঞ্চ করতে পারে বলে ঘোষণা করা হয়েছে।

জেনে রাখা ভালো, C Space নামক নতুন ওটিটি প্ল্যাটফর্মটি তৈরি করেছে কেরলের সংস্কৃতি দপ্তর (Department of Culture, Kerala Govt.)। প্রকাশিত সংবাদের মতে, ইতিমধ্যে উল্লিখিত প্ল্যাটফর্মে প্রায় ১০০টি চলচ্চিত্র রেজিস্টার্ড বা নথিভুক্ত হয়েছে।

বলাবাহুল্য, কেরল বরাবর দেশের অন্যান্য রাজ্যগুলির সাপেক্ষে কোনও নতুন ভাবনা রূপায়ণে অগ্রণী ভূমিকা নিয়ে থাকে। সত্যি বলতে, সাক্ষরতার উচ্চ হার এবং নিত্যনব প্রযুক্তির উদ্ভাবন, ভারতের এই রাজ্যটিকে অন্যদের তুলনায় এগিয়ে রেখেছে। এবার সরকার নিয়ন্ত্রিত ওটিটি প্ল্যাটফর্ম প্রকাশ্যে আনার ভাবনাতেও, রাজ্যটির সেই অগ্রণী ভূমিকা স্পষ্ট হয়েছে।

১লা জুনের পরে মুক্তিপ্রাপ্ত ছবিগুলি নতুন ওটিটি প্ল্যাটফর্মে জায়গা করে নেবে

উল্লেখ্য, নতুন ওটিটি প্ল্যাটফর্ম তৈরির দ্বারা কেরল সরকার মূলত সেইসব প্রযোজক ও অভিনেতাদের পাশে দাঁড়াতে চাইছে যাদের সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। ১লা জুন, ২০২২ -এর পর মুক্তিপ্রাপ্ত এহেন বহু ছবিই যে ইতিমধ্যে কেরল সরকারের নতুন ওটিটি প্ল্যাটফর্মে নথিভুক্ত হয়েছে সেকথা তো এর আগেও বলেছি। গত পাঁচ বছরের মধ্যে যে সমস্ত সিনেমা মুক্তি পেয়েছে অথবা কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্ক্রিনিংয়ের সুযোগ লাভ করেছে, নয়া প্ল্যাটফর্মে তাদের নথিভুক্ত করতে সম্প্রতি একটি প্রস্তাব পাশ করানো হয়েছে।

সর্বোপরি, C Space ওটিটি প্ল্যাটফর্মে ছবি নির্বাচন তথা নথিভুক্তকরণের জন্য একটি বিশেষজ্ঞদের দল তৈরি করা হয়েছে। তারা সম্মতি দিলে তবেই কোনও চলচ্চিত্র নতুন প্ল্যাটফর্মে জায়গা পাবে। তবে কেরল রাজ্য চলচ্চিত্র উন্নয়ন পর্ষদের (KSFDC) অধীনে প্রেক্ষাগৃহে প্রদর্শিত ছবিগুলি এক্ষেত্রে কিছু বাড়তি গুরুত্ব পেতে পারে। এগুলি ছাড়াও উল্লেখযোগ্য ডকুমেন্টারি বা তথ্যচিত্র এবং স্বল্প দৈর্ঘ্যের ছবিগুলিও (Short Films) সি স্পেস OTT প্ল্যাটফর্মে জায়গা করে নেবে।

সঙ্গে থাকুন ➥