ভুয়ো ওয়েবসাইট ঘিরে বিভ্রান্ত স্টুডেন্টরা, সতর্ক করল CBSE বোর্ড

Avatar

Published on:

CBSE Student Important Fraud Alert

গোটা দেশজুড়ে সাইবার জালিয়াতির ঘটনা উত্তরোত্তর বেড়েই চলেছে। সহজসরল সাধারণ মানুষকে নানাবিধ উপায়ে হ্যাকাররা তো ক্রমাগত প্রতারিত করে চলেছেই, পাশাপাশি এখন আবার তারা শিক্ষার্থীদেরকেও ছাড় দিচ্ছে না। তাই জনস্বার্থে সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE), সকল দশম এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য একটি জরুরী সতর্কতা জারি করেছে। CBSE তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট CBSEHQ (@cbseindia29) থেকে (হিন্দি এবং ইংরেজি উভয় ভাষায়) একটি ভুয়ো ওয়েবসাইট সম্পর্কে সকলকে সতর্ক করেছে। কিন্তু ঠিক কীভাবে এই জাল ওয়েবসাইট মারফত প্রতারণার শিকার হচ্ছে শিক্ষার্থীরা? আসুন জেনে নিই।

ভুয়ো ওয়েবসাইট মারফত অর্থ প্রদান করে অ্যাডমিট কার্ড তৈরি এবং ডাউনলোড করার নির্দেশ দিচ্ছে হ্যাকাররা

সিবিএসই-র পক্ষ থেকে জনস্বার্থে জানানো হয়েছে যে, ইউজারদেরকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলার জন্য প্রতারকরা ‘https:cbsegovt.com/’ নামক একটি ওয়েবসাইট তৈরি করেছে। এটিকে দেখতে হুবহু সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট www.cbse.gov.in -এর মতো হলেও আদতে এটি কিন্তু একটি ভুয়ো ওয়েবসাইট। এই ওয়েবসাইট মারফত ব্যবহারকারীদেরকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড তৈরি এবং ডাউনলোড করার নির্দেশ দিচ্ছে হ্যাকাররা। কিন্তু যেহেতু এটি একটি ভুয়ো ওয়েবসাইট, তাই এখান থেকে এই ধরনের কোনোরকম পরিষেবা পাওয়ার বিন্দুমাত্র সম্ভাবনা নেই। ফলে অ্যাডমিট কার্ড পাওয়ার জন্য এখানে পেমেন্ট করলে টাকাটা যে পুরোপুরিভাবে গচ্ছা যাবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। তাই সকল শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদেরকে বিষয়টি সম্পর্কে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সিবিএসই।

অ্যাডমিট কার্ডের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে সরাসরি কোনো ফি নেয় না CBSE

অ্যাডভাইজরিতে আরও বলা হয়েছে যে, সকল দশম এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা যেন এই ধরনের জাল ওয়েবসাইটের থেকে দশ হাত দূরে থাকেন। কারণ অ্যাডমিট কার্ড ডাউনলোড করার জন্য সিবিএসই কোনো শিক্ষার্থী কিংবা তাদের পিতা-মাতার কাছ থেকে সরাসরি কোনো ফি নেয় না। ফলে টাকা খরচা করে কোনো ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করার কোনোও প্রয়োজন নেই; এবং যদি কেউ তা করে দেবে বলে দাবি করে, তাহলে নিঃসন্দেহে বুঝে নিতে হবে যে সেটা অবশ্যই সাইবার জালিয়াতির কোনো ফাঁদ।

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে দশম ও দ্বাদশের পরীক্ষার ভুয়ো তারিখ, ছাত্রছাত্রীদের সতর্ক করল CBSE

প্রসঙ্গত জানিয়ে রাখি, আগামী বছরের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সম্ভাব্য তারিখ জানালেও এখনও চূড়ান্তভাবে কিছু ঘোষণা করেনি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। কিন্তু এরই মধ্যে বোর্ডের নজরে এসেছে যে, সোশ্যাল মিডিয়ায় দুটি ক্লাসের পরীক্ষার বহু ভুয়ো দিনক্ষণের সূচী ঘুরে বেড়াচ্ছে। তাই সকলকে এই ধরনের বিষয়গুলিকে কোনোরকম পাত্তা না দেওয়ার নির্দেশ দিয়েছে CBSE। বোর্ডের এক উচ্চ আধিকারিক জানিয়েছেন যে, পরীক্ষার সময়সূচী শীঘ্রই ঘোষণা করা হবে, এবং দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সঠিক তারিখ শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইট www.cbse.gov.in -এ প্রকাশিত হবে। তাই আগামী দিনে উক্ত ওয়েবসাইটটিতে প্রদর্শিত সূচীর ওপরেই পরীক্ষার্থীদের ভরসা করার পরামর্শ দিয়েছে CBSE।

সঙ্গে থাকুন ➥