নিজের কম্পিউটারে হারিয়ে ফেলবেন অ্যাক্সেস, Akira ভাইরাস সম্পর্কে সতর্কবার্তা সরকারের

Avatar

Published on:

Akira Virus

Akira Virus: বর্তমান জীবনের সাথে স্মার্টফোন যত বেশি জড়িয়ে যাচ্ছে, ঠিক ততটাই স্বাভাবিক হয়ে দাঁড়াচ্ছে ভাইরাস বা ম্যালওয়ারের চোখ রাঙানি! দূষিত সফ্টওয়্যার-অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট নিয়ে প্রায়শ এত বেশি পরিমাণে খবর সামনে আসছে যে, ক্ষতির প্রসঙ্গ থাকলেও তা আর কোনো নতুন বিষয়ের পর্যায়ে পড়ছেনা। তবে স্মার্টফোন যদি হয় আপনার প্রতিমুহূর্তের সঙ্গী এবং আপনি এই ভাইরাস বিষয়টিকে তেমন আমল না দেন, তাহলে কিন্তু এবার আপনার সাবধান হওয়ার সময় এসেছে। আসলে ভারতের সাইবার সিকিউরিটি টিম মানে CERT-In (ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) সম্প্রতি ‘আকিরা’ (Akira) নামের ইন্টারনেট র‍্যানসমওয়্যার (Ransomware) ভাইরাস সম্পর্কে সতর্কতা জারি করেছে। টিমের মতে, এই ম্যালওয়্যার ব্যক্তিগত তথ্য চুরি ডেটা এনক্রিপ্ট করে মানুষের কাছ থেকে টাকা হাতানোর চেষ্টা করে, আর এর বিশেষ টার্গেট Windows এবং Linux-ভিত্তিক কম্পিউটার সিস্টেমগুলি।

অত্যন্ত বিপজ্জনক Akira ভাইরাস

র‍্যানসম কথাটির অর্থ মুক্তিপণ – কোনো মানুষের প্রিয়জনকে অপহরণ করে তার মুক্তি বাবদ যে টাকা চাওয়ার বিষয়টি, সেটিই আমাদের কাছে সাধারণভাবে র‍্যানসমের সংজ্ঞা। সেক্ষেত্রে এই ইন্টারনেট-প্রযুক্তি ভিত্তিক জীবনে আকিরা ভাইরাসকে অপহরণকারী শ্রেণীভুক্ত করা যায়, কারণ এটি গল্প-সিনেমার মতো কোনো মানুষকে অপহরণ না করলেও, কম্পিউটার ইউজারদের নিজস্ব ডেটা এমনকি সিস্টেমে কব্জা করে সেইসব অ্যাক্সেস করতে বাধা দেয় এবং অ্যাক্সেস ফেরত দেওয়ার বদলে র‍্যানসম বা টাকা দাবি করে।

কীভাবে ব্যক্তিগত দুনিয়ায় ঢুকে পড়ে Akira ভাইরাস?

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম প্রদত্ত তথ্য অনুযায়ী, হ্যাকাররা এই ম্যালওয়্যার ব্যবহার করে প্রথমে শিকারের তথ্য চুরি করে এবং তারপরে তাদের সিস্টেমের ডেটা এনক্রিপ্ট করে টাকা দিতে বাধ্য করে। আর ভিক্টিম টাকা দিতে রাজি না হলে, তাদের ডেটা ডার্ক ওয়েব ব্লগে প্রকাশ করে দেয় হ্যাকাররা। উল্লেখ্য, এক্ষেত্রে এই ম্যালওয়্যারের সাথে AnyDesk, WinRAR এবং PCHunter-এর মতো টুলগুলিকে সঙ্গী করে আকিরা টার্গেট ডিভাইসে উইন্ডোজ শ্যাডো ভলিউম কপি করে এবং র‍্যানসমওয়্যার ফাইলগুলিকে (যেমন প্রোগ্রাম ডেটা, রিসাইকেল বিন, বুট, সিস্টেম ভলিউম ডেটা, উইন্ডোজ ফোল্ডার, বিভিন্ন হার্ড ড্রাইভ ফোল্ডার ইত্যাদি) পূর্বনির্ধারিত এক্সটেনশন সেটের সাথে এনক্রিপ্ট করে সেগুলিকে ‘.akira’ এক্সটেনশনের সাথে প্রতিস্থাপন করে।

এইভাবে নিরাপদ থাকতে পারবেন

বিপজ্জনক আকিরা ম্যালওয়্যার বা ভাইরাস থেকে সাবধান থাকার জন্য কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম সঠিক বা সিকিউরিটিযুক্ত প্রোটোকল ব্যবহার করার পরামর্শ দিয়েছে। এছাড়াও সুরক্ষিত রাখতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলিকে নিয়মিত আপডেট করা উচিত। আবার লিগ্যাসি সিস্টেম এবং নেটওয়ার্কগুলিকে বাঁচিয়ে রাখার জন্য ‘ভার্চুয়াল প্যাচিং’ ব্যবহার করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥