Number Plate: স্কুটারের দাম 71 হাজার, পছন্দের নম্বর প্লেট কিনতে প্রায় 16 লক্ষ খরচ করলেন মালিক

Avatar

Published on:

কথায় আছে ‘শখের দাম লাখ টাকা’! তা সে যেমন শখই হোক না কেন, একবার মনে ধরলে, সেটি যতক্ষণ না পূরণ হচ্ছে, শান্তি নেই। তবে এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সাধ হলেই হবে না, তা পূরণ করার জন্য সাধ্যও থাকা চাই। প্রতিদিন আমাদের অবচেতন মনে কতই না ইচ্ছে জাগে। সবকি আর পূরণ করতে পারি আমরা..! তবে এমন বহু মানুষ রয়েছেন যাদের জীবনে শখের দাম সবচাইতে বেশি। যা পূরণ করতে তাঁরা লক্ষ লক্ষ টাকা গচ্চা দিতেও দ্বিতীয়বার ভাবেন না। এবার তেমনই এক নিদর্শন সামনে এলো। সম্প্রতি চন্ডিগড় নিবাসী এক ব্যক্তি ৭১,০০০ টাকা খরচ করে কেনা হন্ডা অ্যাক্টিভা (Honda Activa) স্কুটারে একটি স্পেশাল নম্বর প্লেটের সংখ্যার জন্য তার প্রাস কুড়ি গুণ অর্থ, ১৫.৪৪ লক্ষ টাকা খরচ করেছেন।

৪২ বছর বয়সী ব্রিজ মোহন (Brij Mohan) বিজ্ঞাপণী পেশার সাথে যুক্ত। ১৫.৪৪ টাকা ব্যয় করে তাঁর নতুন হন্ডা অ্যাক্টিভা স্কুটারের জন্য CH-01- CJ-001 নম্বর প্লেটটি চয়ন করেছেন। এটা দেখে হয়তো মনে মনে ভাবছেন, যে এই টাকায় তিনি অনায়াসে একটি বিলাসবহুল গাড়ি কিনতেই পারতেন। তা না করে একটি, লাখ টাকার কম দামের স্কুটারের জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করে নম্বর প্লেট লাগানোর কী দরকার ছিল? কিন্তু ওই যে, শখ! শখের সামনে হয়তো কোনো যুক্তি খাড়া করা যায় না।

চন্ডিগড় রেজিস্টারিং অ্যান্ড লাইসেন্সিং অথরিটির ডাকা একটি অনলাইন নিলামে স্পেশাল নম্বর প্লেটটির সর্বোচ্চ দাম দেন ব্রিজ মোহন। তিনি বলেন, আপাতত স্কুটারের জন্য নম্বর প্লেটটি ব্যবহার করলেও পরে নিজের চারচাকা গাড়িতে সেটি লাগাবেন৷

CH-01-CJ নম্বর সিরিজের জন্য গত ১৪ থেকে ১৬ এপ্রিল চলেছিল নিলামের পর্ব। রেজিস্টারিং এবং লাইসেন্সিং কতৃপক্ষ মোট ৩৭৮টি নম্বর প্লেটের নিলাম ডেকেছিলেন। এর ফলে মোট ১.৫ কোটি টাকা তাদের কোষাগারে জমা পড়েছে। তবে সর্বাধিক দামি নম্বর প্লেট ব্রিজ মোহন কিনেছেন। তাঁর কেনা নম্বর প্লেটটি ছাড়াও অপর দু’টি দামি নম্বর প্লেট হল CH-01- CJ-007 এবং CH-01- CJ-003। নিলামে যাদের দাম উঠেছে যথাক্রমে ৪.৪ ও ৪.২ লক্ষ টাকা।

প্রসঙ্গত, নিলামে ওঠা নম্বর প্লেটের রিজার্ভ মূল্য বাদে বাদবাকি অর্থ নিলাম শেষ হবার এক মাসের মধ্যে পরিশোধ করার নিয়ম রয়েছে। নচেৎ আসল মূল্যের ১০% হারে জরিমানা নেওয়া হয়। CH-01- CJ-001 নম্বর প্লেটটির রিজার্ভ মূল্য ৫০,০০০ টাকা। এবং অন্য দু”টি নম্বরের ক্ষেত্রে এর পরিমাণ ৩০,০০০ টাকা। এদিকে এখনো পর্যন্ত চন্ডিগড়ে 0001 নম্বর প্লেটের জন্য ২০১২ সালে সর্বাধিক দাম উঠেছিল। CH-01-AP নম্বর প্লেটের জন্য কোনো এক ব্যক্তি ২৬.০৫ লক্ষ টাকা দিয়েছিলেন, যা তিনি তাঁর Mercedes-Benz S-Class গাড়িতে লাগিয়েছিলেন।

সঙ্গে থাকুন ➥