কোবিড-১৯ ভ্যাকসিনের ডেটা হ্যাক করার চেষ্টা, পিছনে কোন দেশ?

Avatar

Published on:

হ্যাকিং নিয়ে প্রায়ই বিভিন্ন খবর সামনে আসে, সে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হোক কিংবা আস্ত ডিভাইস। কিন্তু আজ আমরা যে হ্যাকিংয়ের বলব তা শুনলে আপনি অবাক হবেন। সূত্রের খবর, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সুরক্ষা সংস্থাগুলি জনসাধারণকে সতর্ক করে জানিয়েছে যে, এবার হ্যাকাররা করোনা ভাইরাসের ভ্যাকসিন সম্পর্কিত গবেষণার তথ্য চুরি করার চেষ্টা করছে। 

সম্প্রতি বিবিসি নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকাররা বেছে বেছে কোভিড -১৯ টি ভ্যাকসিন নিয়ে কাজ করছে এমন সংস্থাগুলিকে টার্গেট করছে। এই হ্যাকিং থেকে কোভিড ভ্যাকসিনের সূত্র চুরি করার চেষ্টা করা হয়েছে এমনটাই অভিযোগ করছে সুরক্ষা সংস্থাগুলি।

যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার এজেন্সিগুলি জানিয়েছে, হ্যাকাররা কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেস পেতে সফটওয়্যারের ত্রুটিগুলি কাজে লাগিয়েছে এবং তথ্য আপলোড এবং ডাউনলোড করতে ওয়েলমেস এবং ওয়েলমাইল নামক ম্যালওয়্যার ব্যবহার করেছে। তবে তারা ভ্যাকসিন গবেষণায় কোনো বাধা সৃষ্টি করেনি।

মনে করা হচ্ছে এই ঘটনার পেছনে রয়েছে “রাশিয়ান ইন্টেলিজেন্স সার্ভিসেস”। আসলে রাশিয়া একটি বিশ্ববিদ্যালয়, বিশ্বে প্রথম কোভিড -১৯ ভ্যাকসিনের পরীক্ষা শেষ করার কয়েকদিন পরেই এই ডেটা হ্যাকিং সম্পর্কিত বিষয়টি সামনে এসেছে।  জানা গেছে এই আক্রমণটি “APT29” নামে একটি হ্যাকার গ্রুপ করেছিল। তবে রাশিয়া এজাতীয় অভিযোগ অস্বীকার করেছে।

সঙ্গে থাকুন ➥