কোডিড ভ্যাকসিনের জন্য হোয়াটসঅ্যাপ থেকে করা যাবে রেজিস্ট্রেশন? জানুন

Avatar

Published on:

করোনা ভাইরাসের প্রকোপে প্রতিদিন সংক্রমণের ঘটনা যেমন বাড়ছে হু হু করে, তারই সাথে জোর কদমে চলছে ভ্যাক্সিনেশন কর্মসূচি। তবে দাবানলের মতো এই সংক্রমণ যতটা না ছড়িয়ে পড়ছে, তার থেকেও বেশি ছড়াচ্ছে ভ্যাকসিন সংক্রান্ত একগাদা ভুয়ো খবর। সম্প্রতি WhatsApp এর মাধ্যমে এমনই একটি ভুয়ো খবর ছড়িয়ে পড়েছে। যার মাধ্যমে মানুষের আধার কার্ড সহ অন্যান্য তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে।

আসলে ব্যাঙ্কিং কেলেঙ্কারী বা ম্যালওয়্যার আক্রমণ চালিয়ে যেতে, স্ক্যামাররা কোভিড ভ্যাকসিন কে হাতিয়ার করেছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যাপকভাবে ফরওয়ার্ড হওয়া একটি মেসেজ বেশ কিছু এজেন্সি এবং সরকারি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে। ওই ম্যাসেজে দাবি করা হয়েছে যে, ইউজাররা এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই কোভিডের ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। যদিও সরকারের তরফে এমন কোনো ঘোষণাই করা হয়নি। এই বিষয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো বা PIB, ভারতের জনগণকে এই হোয়াটসঅ্যাপ ম্যাসেজটি সম্পর্কে সতর্ক করে জানিয়েছে, এটি সম্পূর্ণ ভুয়ো খবর।

প্রেস ইনফরমেশন ব্যুরোর শেয়ার করা এই হোয়াটসঅ্যাপের ভাইরাল ম্যাসেজটির ছবিতে দাবি করা হয়েছে, ভ্যাকসিন পাওয়ার জন্য রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি খুবই সহজ এবং এটি ভারত সরকারের Co-WIN ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে সংযুক্ত। ম্যাসেজটিতে ইউজারদের বলা হয়েছে, ভ্যাকসিন নেওয়ার জন্য ৯৭৪৫৬৯৭৪৫৬ নম্বরটিতে গিয়ে “Hi” লিখে পাঠানোর পর, সেখানে দেওয়া ধাপ গুলিকে অনুসরণ করতে। এছাড়াও, কোন কোন হাসপাতালগুলি ভ্যাকসিন দিচ্ছে তা বিশদে জানানোর টোপ ফেলে, ইউজারদের থেকে আধার কার্ডের তথ্য ও পিন কোড জানতে চাওয়াও হচ্ছে। যদিও স্ক্যামারদের এই ফাঁদে কতজন পা দিয়েছে তা এখনো জানা যায়নি।

PIB সকলকে পরামর্শ দিয়ে বলেছে, কেউ যদি কোভিড -১৯ -এর ভ্যাকসিন নিতে চান, সেক্ষেত্রে তারা যেন শুধুমাত্র সরকার দ্বারা চালিত cowin.gov.in ওয়েবসাইট অথবা আরোগ্য সেতু নামক অ্যাপ্লিকেশনে গিয়ে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করেন। এর জন্য আপনাকে পরিচয় পত্র, নাম, জন্মের সাল, পিন কোডের মতো তথ্য গুলি দিয়ে ওয়েবসাইট বা অ্যাপটিতে ভ্যাকসিনের জন্য আবেদন করতে হবে। এরপর, রেজিস্টার বোতামটি ক্লিক করলেই আপনার মোবাইলে ভ্যাকসিন সংক্রান্ত সব খুঁটিনাটি তথ্য পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥