টিকাকেন্দ্রে দেখাতে হবে ৪ সংখ্যার সিকিউরিটি কোড, Co-Win প্ল্যাটফর্মে এল নতুন নিয়ম

Avatar

Published on:

এমাসের প্রথম দিন থেকেই দেশের ১৮ বছর বা তার বেশি বয়েসী যুবদের জন্য করোনার টিকাকরণ শুরু হয়েছে। ভিড় বেড়েছে কেন্দ্রীয় সরকারের Co-WIN পোর্টালে। কিন্তু বিগত কয়েকদিনে ভ্যাকসিনের স্লট বুক করতে গিয়ে নানারকম হয়রানির মুখে পড়েছেন এই পোর্টালের ইউজাররা; ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে তাঁরা ওটিপি বিভ্রাট বা ভ্যাকসিনেটেড মার্ক দেখতে পাওয়ার কথা জানিয়েছেন। সেক্ষেত্রে ভ্যাকসিনেশনে আগ্রহীদের থেকে এহেন প্রতিক্রিয়া পাওয়ায়, এবার Co-WIN প্ল্যাটফর্মের জন্য আনা হয়েছে নতুন একটি ফিচার। রিপোর্ট বলছে, ভ্যাকসিনের স্ট্যাটাসগুলি যাতে ভুলভাবে আপডেট না হয়, সে জন্য Co-WIN সম্প্রতি নতুন চার অঙ্কের সিকিউরিটি কোড ফিচার চালু করেছে। কার্যকারিতার কথা বললে, ইউজারদের স্লট বুকিংয়ের ব্যবস্থা হলেই এই কোডটি তাদের কাছে পৌঁছে যাবে এবং স্লট বুকিংয়ের সত্যতা প্রমাণ করার জন্য বা টিকা গ্রহণের জন্য সেটিকে সংশ্লিষ্ট টিকা কেন্দ্রগুলিতে দেখাতে হবে।

তবে চিন্তার কোনো কারণ নেই, কো-উইন (Co-WIN)-এর অন্যান্য যাবতীয় ফিচার একই থাকবে। অর্থাৎ ইউজারদের আগের মতো করেই প্ল্যাটফর্মটিতে লগইন করতে হবে এবং সমস্ত ধাপ অনুসরণ করে স্লট বুকিং করতে হবে। সেক্ষেত্রে একবার স্লট বুকিং হয়ে গেলেই ইউজারদের ফোনে চার অঙ্কের একটি সিকিউরিটি কোড পাঠানো হবে।

অন্যদিকে টিকা নেওয়া হয়ে গেলে, ইউজাররা যখন তাদের কোভিড-১৯ শংসাপত্র ডাউনলোড করতে কো-উইন পোর্টালে লগইন করবেন, তখন যাচাইকরণ বা ভেরিফিকেশনের অতিরিক্ত স্তর হিসেবে শংসাপত্রেও এই কোডটির উল্লেখ থাকবে। আবার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের যাচাইকরণের জন্যও এটি ব্যবহৃত হবে। তাছাড়া এই কোডটি, যে সমস্ত প্রতারকরা বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে টিকাকরণ প্রক্রিয়া ব্যাহত করার চেষ্টা করছে – তাদের পরিকল্পনাকেও রুখতে সক্ষম হবে বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, টিকা নেওয়ার স্লটের জন্য এই মুহূর্তে সারা দেশেই অসুবিধা দেখা যাচ্ছে। অনেকেই কয়েক সেকেন্ডের মধ্যে স্লট ভর্তি হওয়ার অভিযোগ করেছেন। তবে যারা স্লট বুকিংয়ের চেষ্টা করছেন তাদের জানিয়ে রাখি, বুকিং সফল হলে আজ থেকেই কো-উইন সিকিউরিটি কোড মিলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥