ইউটিউবে রান্নার ভিডিও বানিয়ে পুলিশের হাতে ধরা পড়লেন ড্রাগ মাফিয়া

Published on:

বছরের পর বছর হলো, ইন্টারপোলের জালে ধরা দিলেন ইটালির কুখ্যাত মাফিয়া! আজ্ঞে হ্যাঁ, বাস্তবের এই ঘটনা যে কোন হলিউডি চলচ্চিত্রের স্ক্রিপ্টকে টেক্কা দিতে পারে – অন্তত আমাদের তেমনটাই মনে হয়। ইতিমধ্যেই এই বিচিত্র ঘটনা দেশ-বিদেশের ডিজিটাল ও প্রিন্ট মিডিয়াগুলিতে ফলাও করে ছাপা হয়েছে। যাকে কেন্দ্র করে এত হইচই সেই অপরাধী মার্ক ফেরেন ক্লড বায়ার্ট (Mark Feren Claude Biart) অবশ্য খুব একটা বিচলিত নন। গ্রেপ্তার হওয়ার পর তার কোন বক্তব্য এখনো প্রকাশ্যে আসেনি।

দক্ষিণ ইটালির দ্রংঘেতা (Ndrangheta) ক্রাইম সিন্ডিকেটের বেআইনি কর্মকাণ্ডের সঙ্গে জড়িত বায়ার্টের উত্থান এবং গ্রেপ্তারি এড়িয়ে, সকলকে ফাঁকি দিয়ে দীর্ঘ আত্মগোপনের পুরো কাহিনীটি বেশ চমকপ্রদ। অনেকদিন ধরেই আন্তর্জাতিক পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছিল। কিন্তু কিছুতেই তারা কোন সুবিধে করে উঠতে পারেনি। কেননা ২০১৪ সালে বায়ার্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরেই, সে তার স্ত্রী সমেত ইটালি থেকে হাওয়া হয়ে যায়। কোকেন জাতীয় ড্রাগসের চোরাকারবারে অভিযুক্ত একজন দাগী আসামী ঠিক কীভাবে ইটালির তাবড় তাবড় পুলিশকর্তা ও গোয়েন্দাদের ধোঁকা দিলো, তা নিয়ে ইতিমধ্যেই অনেক বিতর্ক হয়েছে।

জানা গিয়েছে সেসময় ইটালি ত্যাগের পর বায়ার্ট গোপনে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে হাজির হয়। ডমিনিকান রিপাব্লিকের ছোট্ট শহর বোকা চিকায় (Boca Chica) সকলের অপরিচিত বিদেশি হিসেবে সে দিব্যি মানিয়ে নেয়। এখানে আইনের কবল থেকে মুক্ত থাকতে সাবধানতাজনিত সমস্ত পদক্ষেপ সে মেনে চলেছে। কিন্তু ভুল হয়ে গেল একটা জায়গায়, মাফিয়া হলেও বায়ার্ট ইটালিয়ান রান্নায় বেশ সিদ্ধহস্ত। ফলে ক্যারিবিয়ান সাগরের উপকূলবর্তী ক্ষুদ্র শহরে থাকাকালীন সে ইউটিউবে (Youtube) একটি রান্নার চ্যানেল খুলে বসে! এখানে নিজের রাঁধুনি সত্তার পরিচয় স্বরূপ সে একাধিক ভিডিও আপলোড করে। যদিও কোন ভিডিওতেই সে নিজের মুখ দেখায়নি।

এত কিছুর পরেও ৫৩ বছর বয়সী বায়ার্ট ধরা পড়লেন তার দেহভর্তি ট্যাটুর কারণে! ট্যাটুর মাধ্যমেই আন্তর্জাতিক পুলিশ তাকে শনাক্ত করে। ফলে ইউটিউব ভিডিওতে মুখ না দেখালেও স্রেফ ট্যাটুর জন্যেই এবার তাকে জেল খাটতে হবে! অবশ্য ইউটিউবে নিজের রান্নার কেরামতি না দেখালে হয়তো এখনো তার নাগাল পাওয়া কষ্টসাধ্য হতো।

বিবিসি’র সংবাদ সূত্রে জানা গিয়েছে যে গ্রেপ্তারির পরে বায়ার্টকে ইটালির হাতে তুলে দেওয়া হয়েছে। তাছাড়া নিজেদের টুইটেও ইন্টারপোল বায়ার্টের গ্রেপ্তারি এবং হস্তান্তরের কথা স্বীকার করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥