লঞ্চের পরই সমালোচিত Nothing Phone 1 স্মার্টফোন, দক্ষিণ ভারতের মানুষ কিনতে পারবে না?

Avatar

Published on:

মাত্র একদিন আগে, মঙ্গলবার ১৪ই জুলাই ভারতের বাজারে আত্মপ্রকাশ করে লন্ডন ভিত্তিক স্টার্টআপ নাথিং (Nothing) -এর নয়া Nothing Phone (1) ডিভাইস। আশা ছিল লঞ্চের সাথে এই ডিভাইসটিকে ঘিরে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে আলাপ-আলোচনার পালা জমে উঠবে। অথচ বাস্তবে হল এর উল্টো! প্রকাশ্যে আসার প্রায় সাথে সাথেই প্রবল বিতর্কে জড়িয়ে পড়লো নাথিং -এর নবাগত ফোনটি। তার কারণ? শুধুমাত্র ভুল বোঝাবুঝি আর অপব্যাখ্যা!

Prank ভিডিও’র জেরে প্রবল সমালোচিত Nothing – কোম্পানির বিরুদ্ধে পোস্ট হল ট্রেন্ডিং!

আজ্ঞে হ্যাঁ, স্রেফ ভুল বোঝাবুঝির জেরেই ভারতীয় নেটাগরিকদের একাংশ গত ২৪ ঘন্টায় নাথিং (Nothing) ব্র্যান্ডের বিরুদ্ধে তাদের মনের ক্ষোভ উগরে দিয়েছেন। এই ক্ষোভ মূলত আছড়ে পড়েছে সোশ্যাল মিডিয়া বা আরো নির্দিষ্টভাবে বলতে হলে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট Twitter -এ। সেখানে হ্যাশট্যাগ ‘#DearNothing’ লেখা পোস্ট খুব অল্প সময়েই ট্রেন্ডিং তালিকায় উঠে আসে।

ঘটনাটির সূত্রপাত অবশ্য একটি ইউটিউব ভিডিওকে কেন্দ্র করে। জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘Prasadtechintelegu’ থেকে এই ভিডিওটি মূলত প্র্যাঙ্ক হিসেবেই আপলোড করা হয়। ভিডিওতে চ্যানেলের মালিক বা ক্রিয়েটরকে একটি – Nothing Phone (1) ডিভাইস আনবক্স করতে দেখা যায়। কিন্তু আগেই বলেছি যে, ভিডিওটি মূলত মজার উদ্দেশ্যে নির্মিত হয়েছিল। তাই ক্রিয়েটরের ডিভাইস বাক্সটি এক্ষেত্রে ছিল একেবারেই ফাঁকা! না একেবারে ফাঁকা বললে বোধহয় ভুলই বলা হবে, কারণ বাক্সটির মধ্যে ছিল একটি চিঠি। আর এ সমস্তই ইউটিউবারের স্বেচ্ছাতেই ভিডিওতে স্থান করে নিয়েছিল।

কি লেখা ছিল ডিভাইস বাক্সে উপস্থিত সে ভুয়ো চিঠিতে? ক্রিয়েটর নিজেই তা সামনে এনেছেন। চিঠিতে ইউটিউবারকে সম্বোধন করে লেখা ছিল, সবেমাত্র বাজারে হাজির নাথিংয়ের ডিভাইসটি (Nothing Phone 1) নাকি দক্ষিণ ভারতীয়দের জন্য নয়! কি দুর্ভাগ্য, মজার ছলে বানানো এই ভিডিওই নাথিংয়ের পক্ষে কাল হয়ে দাঁড়ায়!

নতুন ডিভাইস লঞ্চের ক্ষেত্রে নাথিং দক্ষিণ ভারতীয় ক্রিয়েটরদের জন্য যথেষ্ট সংখ্যক রিভিউ ইউনিট বরাদ্দ না করার প্রতিবাদ স্বরূপ পূর্বোল্লিখিত ‘Prasadtechintelegu’ চ্যানেলের তরফ থেকে শেষোক্ত ভিডিওটি আপলোড করা হয়। কিন্তু সম্পূর্ণ ভিন্ন এক কারণে বানানো এই ভিডিও যে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাটিকে বিপদে ফেলবে তা কে জানতো! আসলে ভিডিওটিকে জনতা সম্পূর্ণ অন্যভাবে গ্রহণ করায় এই বিপত্তি ঘটেছে। দেখা গেছে ভিডিওটিতে উপস্থিত চিঠির একটি বিশেষ অংশকে উদ্ধৃত করে (“this device is not for South Indian people.”) মানুষ সামাজিক মাধ্যমে তাদের ক্ষোভ উগরে দিয়েছেন, যা ভুল বোঝাবুঝি ছাড়া আর অন্য কিছু নয়।

সুতরাং বোঝাই যাচ্ছে যে ঠিক কি কারণে লন্ডন ভিত্তিক স্টার্টআপ নাথিংকে প্রবল সমালোচনার শিকার হতে হয়েছে। এক্ষেত্রে সমালোচনা এসেছে প্রধানত দক্ষিণ ভারতে বসবাসকারী নেটিজেনদের তরফ থেকেই। #DearNothing হ্যাশট্যাগে তারা Nothing -এর বিরুদ্ধে আঞ্চলিক ক্রিয়েটরদের প্রতি বঞ্চনার অভিযোগ এনেছেন যা এক কথায় ভিত্তিহীন। যদিও এই অকারণ সমালোচনা থামাতে Nothing India -র মুখ্য ব্যবস্থাপক মনু শর্মাকে আসরে নামতে হয়েছে। সমগ্র বিষয়টিকে তিনি ভুল বোঝাবুঝি হিসেবেই উল্লেখ করেছেন।

সঙ্গে থাকুন ➥