Electric Vehicle: এক ডজন বৈদ্যুতিক স্কুটার ও বাইক লঞ্চ করল দেশীয় সংস্থা, চালাতে লাইসেন্স লাগবে না

Avatar

Published on:

ভারতীয় ইলেকট্রিক ভেহিকেল কোম্পানি e-Ashwa Automotive একসঙ্গে ১২টি মডেলের বৈদ্যুতিক স্কুটার এবং মোটরসাইকেল লঞ্চ করল। লিথিয়াম-আয়ন ব্যাটারি চালিত এই টু-হুইলারগুলির দাম ৫৮,০০০-১,৩০,০০০ টাকার (এক্স-শোরুম, দিল্লি) মধ্যে রাখা হয়েছে। উল্লেখ্য চলতি মাসের শুরুতে গাজিয়াবাদের সংস্থাটি তাদের বেশ কয়েকটি B2B ও B2C সেগমেন্টের দুই এবং তিন চাকার গাড়ি (যাত্রী এবং পণ্য পরিবহণকারী) নিয়ে আসতে চলেছে বলে ঘোষণা করেছিল।

এই টু-হুইলারগুলি স্বল্প গতির বলেই জানিয়েছে ই-অশ্ব (e-Ashwa)। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি, এর ফলে চালাতে ড্রাইভিং লাইসেন্স লাগবে না। সংস্থার লিথিয়াম-আয়ন ব্যাটারি চালিত টু-হুইলারগুলি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ৩-৪ ঘন্টা। অন্যদিকে লেড ব্যাটারি যুক্ত গাড়িগুলি ৬-৭ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হবে। ফুল চার্জে ৭০-১০০ কিমি দৌড়তে পারবে৷ এই মডেলগুলি সমগ্র ভারতে সংস্থার মোট ৬৭০টি রিটেল নেটওয়ার্ক এবং ফ্র্যাঞ্চাইজিগুলিতে পাওয়া যাবে।

এই প্রসঙ্গে ই-অশ্ব (e-Ashwa)-র প্রতিষ্ঠাতা এবং সিইও বিকাশ গুপ্তা (Vikas Gupta) বলেছেন, “দেশে ইলেকট্রিক ভেহিকেলের মধ্যে বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বাজার সর্বাধিক গতিতে এগিয়ে চলেছে। বিভিন্ন গ্রাহকের চাহিদা অনুযায়ী ই-স্কুটার এবং ই-বাইকের সম্ভার লঞ্চ করে আমরা এর সুযোগ গ্রহণ করতে চাইছি।”

প্রসঙ্গত, গত তিন বছর ধরে ই-অশ্ব (e-Ashwa) অপর সংস্থার ইলেকট্রিক ভেহিকেল নিজের ব্র্যান্ড ব্যবহার করে বিক্রি করে আসছিল। এই মর্মে তারা একাধিক সংস্থার সাথে কৌশলগত চুক্তিবদ্ধ হয়েছিল। এখনো পর্যন্ত মোট ৬,০০০ বিদ্যুৎচালিত স্কুটার, মোটরসাইকেল,রিকশা, অটো, লোডার, এবং জঞ্জাল সংগ্রহকারী গাড়ি বিক্রি করেছে বলে সংস্থার দাবি।

সঙ্গে থাকুন ➥