ভারতে 5551 কোটি টাকা বাজেয়াপ্ত করার মামলায় আরও বিপাকে Xiaomi India, নোটিশ ধরালো ED

Avatar

Published on:

ED Notice Xiaomi India

বিদেশী মুদ্রা বিনিময় আইন উলঙ্ঘনের অভিযোগে চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমি ইন্ডিয়া (Xiaomi India) এবং তিনটি বিদেশী ব্যাঙ্কের কাছে কারণ জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। তদন্ত সংস্থা জানিয়েছে যে, শাওমি টেকনোলজি ইন্ডিয়ার সিএফও সমীর রাও এবং সংস্থার প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর মনু জৈনকেও একই কারণে নোটিশ পাঠিয়েছে তারা। শুক্রবার একটি টুইটে একথা নিশ্চিত করে ইডি।

আর্থিক তদন্ত সংস্থার তরফ থেকে জানা গেছে যে, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) উলঙ্ঘন করার জন্য শাওমি ইন্ডিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পাওয়া ৫,৫৫১ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। তারপর আইন মোতাবেক ইডি তদন্ত প্রক্রিয়া শেষ করার পর শাওমি ইন্ডিয়ার দুজন আধিকারিক সহ ৩টি বিদেশি ব্যাঙ্ক যথা, এইচএসবিসি, সিটি ব্যাঙ্ক এবং ডচ ব্যাঙ্ককেও ফেমার ধারা ১৬-এর অধীনে নোটিশ পাঠিয়েছে।

ফেমা-র ধারা ৩৭এ অনুযায়ী, নিযুক্ত আধিকারিকরা এই মামলার তদন্ত শেষ হওয়ার পরেই কারণ জানতে চেয়ে একটি নোটিশ জারি করেছে। এই মামলাটির নিষ্পত্তি হলে অভিযুক্তদের নিয়ম উলঙ্ঘনের জন্য বাজেয়াপ্ত রাশির তিনগুণ পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। জানিয়ে রাখি, ইডি অবৈধ ভাবে টাকা প্রেরণের অভিযোগে শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (Xiaomi Technology India Pvt Ltd)-এর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৫,৫৫১.২৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছিল।

তদন্ত সংস্থার মতে, শাওমি ইন্ডিয়া ৫,৫৫১.২৭ কোটি টাকার সমান বিদেশীমুদ্রা ভারতের বাইরে পাঠিয়ে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (FEMA) উলঙ্ঘন করেছে। তাই ফেমা আইনের ৩৭এ ধারায় ওই অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥