Electric Car: ইতিহাসে প্রথমবার! এই দেশে পেট্রলের চেয়ে ব্যাটারিতে চলা গাড়ি বেশি বিক্রি হল

Avatar

Published on:

ফ্রান্স (France) বৈদ্যুতিক এবং হাইব্রিড (তেল+ব্যাটারি) গাড়ির বিক্রি নতুন উচ্চতা ছুঁল। সে দেশের ইতিহাসে প্রথমবার বিদ্যুৎচালিত গাড়ি পেট্রলের মতো সাবেকি জ্বালানিতে চলা গাড়ির থেকেও বেশি বিক্রি হয়েছে। এ বছরের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ইলেকট্রিক গাড়ির বিক্রিতে এই উত্থান দেখে আপ্লুত ফ্রান্স সরকার। এই সাফল্যের অন্যতম কারণ হিসেবে দেশের ইভি নীতি (EV Policy)-কেই কৃতিত্ব দেওয়া হয়েছে। পেট্রল-ডিজেলের উচ্চমূল্যের পরিস্থিতিতে ইলেকট্রিক ভেহিকেলে ভর্তুকি চালু রেখেছিল ফ্রান্স সরকার। যার সুফল হাতেনাতে পেয়েছে তারা। বিক্রি হওয়া সমস্ত যানবাহনের মধ্যে ৪০ শতাংশ বৈদ্যুতিক৷ অন্য দিকে পেট্রল চালিত গাড়ির হার ৩৮ শতাংশ।

মার্চে ফ্রান্সে বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে Tesla Model 3, Renault Daciya Spring এবং Stellantis Peugeot 208 সর্বাধিক বিক্রি হয়েছে। এছাড়া ফ্রান্সের সংস্থা Citroen-এর মতো সংস্থার পাশাপাশি জার্মান বহুজাতিক BMW, Audi ও Mercedes-এর একাধিক বৈদ্যুতিক গাড়ি সে দেশে জনপ্রিয়।

গত মাসে ফ্রান্সে নতুন গাড়ি বিক্রিতে ২০% পতন ঘটেছে। এর প্রধান কারণ সাপ্লাই চেন বা জোগান-শৃঙ্খলে ঘাটতি এবং সেমিকন্ডাক্টর চিপের আকাল। ফ্রান্সের গাড়ির বিক্রিবাটার হিসেব রাখা প্লেটফর্ম অটোমোবাইল (PFA) বলেছে, সমগ্র বছরে গাড়ি বিক্রির চিত্রটা কেমন থাকবে, তা এখনই বলা সম্ভব হচ্ছে না। গাড়ি বিক্রি কমার জন্য রাশিয়া-ইউক্রেনের সামরিক সংঘাতের পাশাপাশি চিপের অপ্রতুলতাকেও দায়ি করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে পেট্রল গাড়ির তুলনায় ইলেকট্রিক ভেহিকেলের বিক্রি বেশি হলেও, সামগ্রিক জ্বালানি তেল (পেট্রল+ডিজেল) চালিত গাড়ির বিক্রি বৈদ্যুতিক গাড়ির থেকে এখনও বেশি‌। তবে সরকার প্রদত্ত ভর্তুকি, তেলের মূল্যবৃদ্ধি, এবং বিভিন্ন মহলে ফসিল ফুয়েল ভেহিকেলের উপর নিষেধাজ্ঞা আরোপের দাবি বিক্রির সেই চিত্রটা খুব শীঘ্রই পরিবর্তন করতে পারে।

সঙ্গে থাকুন ➥