পেট্রল-ডিজেলের জমানা শেষ হয়ে ইলেকট্রিক গাড়ির উত্থানের পূর্বাভাস, বিক্রি কোথায় গিয়ে দাঁড়াবে? রিপোর্ট দেখুন

Avatar

Published on:

Electric Vehicle sales to Hit 17 Million Mark

আগের চাইতে বর্তমান ভারতে বৈদ্যুতিক যানবাহনের প্রতি মানুষের ভরসা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। যত দিন যাচ্ছে, পরিবেশবান্ধব যানবাহনের বিক্রি ততোই বাড়ছে লাফিয়ে। ভবিষ্যতে সেই গতানুগতিক ধারার গতি যে ত্বরান্বিত হবে, তা বেশ বোঝা যাচ্ছে। এবার প্রকাশিত এক পরিসংখ্যানে তেমনটাই দাবি করা হল। ইন্ডিয়া এনার্জি স্টোরেজ অ্যালায়েন্স বা আইইএসএ (IESA)-র প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে ২০২১-২০৩০ সালের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল মার্কেট বার্ষিক ৪৯% হারে সিএজিআর বৃদ্ধি পাবে। কেবল তাই নয়, এই দশকের শেষে ব্যাটারি চালিত যানের বিক্রি ১ কোটি ৭০ লক্ষে পৌঁছবে বলেও উল্লেখ রয়েছে সেখানে।

আইইএসএ ২০২১-এর রিপোর্ট অনুযায়ী, ২০২১-২০৩০ সালের মধ্যে ভারতের ইলেকট্রিক গাড়ি বাজারে বার্ষিক বিক্রিতে ৫০% অবদান রাখবে ব্যাটারি চালিত দু’চাকার গাড়ি। পরবর্তী স্থানে সর্বাধিক বিক্রিত সেগমেন্ট হিসেবে জায়গা পাবে ইলেকট্রিক থ্রি হুইলার। গত বছর এদেশে বৈদ্যুতিক যানবাহন বিক্রি হয়েছে ৪,৬৭,০০০টি। যার মধ্যে ২.২ লাখ বাইক ও স্কুটার, ২.১ লাখ তিন চাকার গাড়ি, ১৪,০০০ চার চাকা এবং ১,২০০ বাস।

অন্য দিকে, গত বছর এদেশে লিথিয়াম আয়ন ব্যাটারির চাহিদা সর্বপ্রথম ১ গিগাওয়াট  অতিক্রম করেছে। এনার্জি স্টোরেজ, ইলেকট্রিক মোবিলিটি এবং গ্রিন হাইড্রোজেন (Green Hydrogen)-এর শিল্প সংগঠন আইইএসএ মঙ্গলবার ভারতীয় ইভি শিল্পের উপর তাদের তৃতীয় বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে ২০২৪-২৫ অর্থবর্ষে এদেশের বৈদ্যুতিক যানবাহনের বাজার দ্রুত হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। কারণ ব্যাটারির দাম কমে যাওয়া, বৈদ্যুতিক গাড়ি প্রযুক্তির অগ্রগতি, দেশীয় উৎপাদন এবং অর্থনীতির কারণে ইভি-র দাম দেশের জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির সমতুল্য হয়ে উঠবে।

রিপোর্টে বৈদ্যুতিক যানবাহন বাজারকে সম্প্রসারণ হওয়ার সহায়ককারী বেশ কিছু কারণের কথা বলা হয়েছে। যার মধ্যে ক্রেতাদের সচেতনতা বৃদ্ধি, জ্বালানির দাম চড়চড়িয়ে বেড়ে যাওয়া, গাড়ি ভাড়ায় নেওয়া সংস্থাদের প্রতিশ্রুতি। এছাড়াও সেখানে উল্লিখিত আরও বেশ কিছু কারণ হল, বাজারে নতুন সংস্থার আগমন, ইলেকট্রিক ভেহিকেল প্রযুক্তিতে অগ্রগতি, কেন্দ্রীয় এবং রাজ্য উভয় সরকারের ভর্তুকি।

সঙ্গে থাকুন ➥