ইলন মাস্কের ভারতে আগমনের দিনেই ছাড়পত্র পাবে Starlink? সম্ভবনা জোরালো হচ্ছে

Avatar

Published on:

Elon Musk's Master Plan

বিশ্বের অন্যতম স্যাটেলাইট কমিউনিকেশন পরিষেবা প্রদানকারী সংস্থা হলো Starlink, যার মালিক ইলন মাস্ক। বিশ্বের একাধিক জায়গায় স্যাটেলাইট পরিষেবা প্রধান করলেও এই সংস্থাটি দীর্ঘদিন ধরেই ভারতে লাইসেন্স পাওয়ার চেষ্টা করে আসছে। তবে বিভিন্ন কারণে ভারত সরকার ইলন মাস্কের মালিকানাধীন এই স্যাটকম সংস্থাটিকে লাইসেন্স দিতে বিলম্ব করছে। তবে ইকোনোমিক্স টাইমস এর একটি রিপোর্ট অনুসারে, বর্তমানে Starlink-এর লাইসেন্সের আবেদন খতিয়ে দেখা হচ্ছে। আর একবার নিরাপত্তার দিকগুলি ঠিক থাকলেই সংস্থাটিকে লাইসেন্স প্রদান করা হবে।

উল্লেখ্য, আগামী 21 শে এপ্রিল ইলন মাস্ক টেসলার একটি কারখানা স্থাপনের জন্য সরকার এবং বেশ কিছু সংস্থার সাথে আলোচনা করতে ভারতে আসতে চলেছেন। তিনি আশা করছেন এই বৈঠক ভালো হলে তিনি Starlink এর লাইসেন্সও পেয়ে যেতে পারেন। কারণ, ইতিমধ্যেই তার এই স্যাটেলাইট সংস্থা বিশ্বের একাধিক দেশকে উন্নত পরিষেবা প্রদান করে আসছে। আবার, সংস্থাটি কনজিউমার এবং এন্টারপ্রাইজ উভয় চাহিদাই পূরণ করতে সক্ষম। এছাড়াও, সংস্থাটির কাছে আলাদা আলাদা ক্ষেত্রের চাহিদার জন্য গতিশীলতা, সামুদ্রিক এবং বিমান চালনার মতো সমাধানও উপস্থিত। তবে, এই মুহূর্তে Starlink এর সবথেকে বড় চ্যালেঞ্জ ক্যাপেক্স নয়, বরং তাদের চ্যালেঞ্জ হলো দেশের নিয়ন্ত্রক চাহিদাগুলিকে অতিক্রম করা।

আর যেহেতু ভারত সরকার চায় না কোনো স্যাটকম কোম্পানি বাণিজ্যিক ভাবে ভারতীয় গ্রাহকদের পরিষেবা প্রদান করুক এবং প্রতিবেশী সীমান্তের কোনো বিনিয়োগকারী বা স্টেকহোল্ডার ভারতীয় ব্যবহারকারীদের ডেটা সংরক্ষণ করুক, তাই এক্ষেত্রে ভারত সরকারের নিয়ন্ত্রক চাহিদার পরীক্ষা ইলন মাস্কের কাছে সামান্য কঠিন বলে মনে হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, মনে করা হচ্ছে ভারতে স্যাটেলাইট পরিষেবা প্রদানের ক্ষেত্রে স্টারলিঙ্ককে Eutelsat OneWeb এবং জিও স্যাটেলাইট কমিউনিকেশন লিমিটেডের সাথে সরাসরি প্রতিযোগিতায় নামতে হবে। যারা এই মুহূর্তে ভারতে স্যাটেলাইট পরিষেবা প্রদান করে আসছে। তবে, এই সংস্থাগুলি এই মুহূর্তে ভারতের শুধুমাত্র এন্টারপ্রাইজ গ্রাহকদের পরিষেবা দিয়ে আসছে।

সঙ্গে থাকুন ➥