দিওয়ালির আগেই Enigma আনছে দু’টি ইলেকট্রিক বাইক, এক চার্জে চলবে ১৫০ কিমি পথ

Avatar

Published on:

Enigma Automobiles-এর যাত্রা শুরু হয়েছিল ইলেকট্রিক থ্রি-হুইলারের হাত ধরে। প্রতিষ্ঠার তিন বছর পর, অর্থাৎ ২০১৮ সালে সংস্থাটি ইলেকট্রিক টু-হুইলার মার্কেটে প্রথম পা রাখে। Enigma-র প্রোডাক্ট পোর্টফোলিওতে এখন তিনটি ইলেকট্রিক স্কুটার রয়েছে। এছাড়াও, অনলাইন ডেলিভারির ক্ষেত্রে কমার্শিয়াল ইলেকট্রিক টু-হুইলার সরবরাহ করার জন্য Enigma বিভিন্ন লজিস্টিক প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ। সম্প্রতি এক্সপ্রেস ড্রাইভসের সাথে সাক্ষাতকারে Enigma Automobiles-এর সহ-প্রতিষ্ঠাতা আনমোল বোহরা কোম্পানির ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। আলোচনায় উঠে এসেছে দিওয়ালির সময় Enigma-র নতুন প্রোডাক্ট লঞ্চের পরিকল্পনা।

Enigma ভারতে দু’টি নতুন ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের পরিকল্পনা করছে – যার মধ্যে একটি কমিউটার মোটরসাইকেল এবং অপরটি ক্যাফে রেসার স্টাইলের মোটরসাইকেল। আনমোল এক্সপ্রেস ড্রাইভসকে বলেছে, বাইকগুলি এপ্রিলেই লঞ্চ হয়ে যেত কিন্তু বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়ে তাঁরা পরিকল্পনা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তার ওপর অবশ্যই লঞ্চের ভাগ্য নির্ভর করছে। তবে আনমোলের আশা, দিওয়ালির আগেই বাইক দু’টি লঞ্চ করা সম্ভব হবে।

Enigma-র আপকামিং কমিউটার বাইকে ৩ কিলোওয়াট মোটর থাকবে। বাইকটির টপ স্পিড হবে ৮৫ কিমি/ঘন্টা ও এক চার্জে চলবে ১৫০ কিমি। অন্যদিকে, Enigma-র আসন্ন ক্যাফে রেসার বাইকে আরও শক্তিশালী ৫ কিলোওয়াট মোটর থাকবে। যার দৌলতে এটি ১৫০ কিমি/ঘন্টা সর্বোচ্চ গতি তুলতে পারবে। এর রাইডিং রেঞ্জ হবে ১০০ কিমি।

Enigma তার ইলেকট্রিক বাহনের জন্য লেড-অ্যাসিড এবং লিথিয়াম-আয়ন, দু’ধরনের ব্যাটারি প্যাক ব্যবহার করে। BLDC মোটর চীন থেকে এবং লিথিয়াম-আয়ন সেল মার্কিন যুক্তরাষ্ট্রের এক কোম্পানি থেকে Enigma আমদানি করে। তবে চীনের পরিবর্তে স্থানীয় বাজার থেকে আমদানি বাড়াতে Enigma দিওয়ালির আগেই ভারতে ইলেকট্রিক মোটর ডেভেলপমেন্টের কাজ শেষ করার চেষ্টা করছে। এছাড়া, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম সহ অন্যান্য অংশ কোম্পানির নিজস্ব।

বর্তমানে মহারাষ্ট্র, ছত্তিশগড়, তামিলনাড়ু, এবং কেরালাতে Enigma-র শোরুম রয়েছে। লকডাউন শেষ হলেই ব্যবসা বাড়ানোর জন্য Enigma অন্ধ্রপ্রদেশে পা রাখবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥