EVRE ওয়ার্কশপে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন গড়ে তুলবে, GoMechanic-এর সাথে জোট বাঁধল

Avatar

Published on:

ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন ও ব্যাটারি সোয়াপিং পরিকাঠামো প্রস্তুতকারী সংস্থা EVRE সমগ্র ভারতে GoMechanic-এর সমস্ত ওয়ার্কশপে বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরি করবে বলে ঘোষণা করলো। এর আগে সংস্থাটি আগামী দু’বছরের মধ্যে ১,০০০টি চার্জিং হাব গড়ে তোলার কথা জানিয়েছিল। এই ঘোষণাটি তারই অংশ। সংস্থাটি জানিয়েছে, প্রথম পর্যায়ের ইভি চার্জিং স্টেশন বসানোর কাজ ব্যাঙ্গালোর এবং চেন্নাইয়ের মাল্টি-ব্র্যান্ডের ভেহিকেল সার্ভিসিং ওয়ার্কশপগুলি থেকে শুরু হবে।

দুই সংস্থার চুক্তি অনুযায়ী, গোমেকানিক (GoMechanic)-এর ভারতে ৩৫ টি শহরে তাদের ৮০০-র অধিক ওয়ার্কশপে বসানো হবে ইভি চার্জিং স্টেশন। এই সংস্থাটি গাড়ির বিভিন্ন পরিষেবা প্রদান করে থাকে। তাদের ওয়ার্কশপে চার্জিং স্টেশন বসানো হলে গ্রাহকরা গাড়ির পরিষেবার পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের চার্জিংয়ের যেকোনো রকম সহায়তা পাবেন বলে দাবি করেছে গোমেকানিক।

জোটের প্রসঙ্গে EVRE-র সহ প্রতিষ্ঠাতা এবং সিইও কৃষ্ণা কে জাস্তি (Krishna K Jasti) বলেন, “এই অংশীদারিত্বে বৈদ্যুতিক যানবাহনের গতি বৃদ্ধির সাথে বিপুল সংখ্যক ইলেকট্রিক ভেহিকেলের জন্য চার্জিং হাব তৈরি করা হবে।” তিনি আরো দাবি করেছেন, যে তাদের বৃহত্তম ইভি চার্জিং হাবগুলিতে একই সাথে ১০০ টি বৈদ্যুতিক গাড়িকে পরিষেবা দেওয়ার ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, বিগত কয়েক বছরে বিশেষত ২০২১-এ ভারতের বাজারে ইলেকট্রিক যানবাহনের মধ্যে বৈদ্যুতিক টু-হুইলারের চাহিদা তাৎপর্যপূর্ণ হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু এখনো পাবলিক ইভি চার্জিং স্টেশনের সংখ্যা বহু মানুষকেই এই জাতীয় গাড়ি কেনার থেকে নিরাশ করছে। ফলত ভারতের বাজারে বৈদ্যুতিক গাড়ির গতিশীলতা গণহারে ত্বরান্বিত করা যাচ্ছে না। আর তাই EVRE-এর মতো একাধিক সংস্থা এই পরিকাঠামোটি উন্নয়নের জন্য আগ্রহ দেখাচ্ছে।

সঙ্গে থাকুন ➥