Exide Industries: কেন্দ্রীয় সরকারের ভর্তুকির সুবিধা নেবে এক্সাইড, ভারতে গড়বে লিথিয়াম আয়ন সেল প্ল্যান্ট

Avatar

Published on:

লিথিয়াম আয়ন ব্যাটারির মূল উপাদান ‘লিথিয়াম আয়ন সেল’ তৈরির জন্য এবার দেশে কারখানা গড়তে চলেছে এক্সাইড ইন্ডাস্ট্রিজ (Exide Industries)। কলকাতার এই সংস্থা শেয়ার মার্কেটকে জানিয়েছে যে, তারা ভারতে মাল্টি গিগাওয়াট অর্থাৎ কয়েক হাজার মেগাওয়াটারে কারখানা গড়ে তুলতে চায়।

লিথিয়াম আয়ন সেলের কারখানা গড়ার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের পিএলআই (প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ) স্কিম বা উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে আবেদন করার কথা ভাবছে এক্সাইড। উল্লেখ্য, কয়েক মাস আগেই এক্সাইডের ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এগজিকিউটিভ অফিসার সুবীর চক্রবর্তী (Subir Chakraborty) লিথিয়াম আয়ন ব্যাটারির প্যাক ও মডিউল তৈরির পর লিথিয়াম আয়ন সেল উৎপাদনের ইঙ্গিত করেছিলেন।

নতুন কারখানা তৈরি প্রসঙ্গে তিনি বলেন, “সুদূর ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ি যাতায়াতের প্রধান মাধ্যম হয়ে উঠবে৷ সরকার সহায়ক নীতি গড়ে ভর্তুকি বা আর্থিক সুবিধার প্রদানের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারীদের সাহায্য করছে। এর ফলে গাড়ি বৈদ্যুতিক গাড়ির মুখ্য উপাদান লিথিয়াম আয়ন ব্যাটারি-ভিত্তিক স্টোরেজ সলিউশনের চাহিদা বাড়বে।”

তিনি যোগ করেন,”আমরা এখন একটি মাল্টি গিগাওয়াট লিথিয়াম আয়ন সেল তৈরির প্ল্যান্ট গড়ার পলিকল্পনা করেছি এবং ভারত সরকারের প্রস্তাবিত অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল ম্যানুফ্যাকচারিংয়ের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিমের সুযোগ নেওয়ার কথা ভাবছি।”

উল্লেখ্য, এক্সাইড সুইজারল্যান্ডের সংস্থা Leclanche SA-র সঙ্গে যৌথ উদ্যোগে (জয়েন্ট ভেঞ্চার) একটি অত্যাধুনিক কারখানা স্থাপন করেছে, যেখানে রোবট পরিচালিত ব্যাটারি প্যাক ও মডিউল অ্যাসেম্বলি ফেসিলিটি রয়েছে৷ এখানে ইতিমধ্যেই উৎপাদন শুরু হয়েছে।

সঙ্গে থাকুন ➥