স্বীকার করলো ফেসবুক, অ্যাপ ডেভেলপাররা চুরি করেছে আপনার একাধিক তথ্য

Avatar

Published on:

আবার ইউজারদের ডেটা ফাঁস হওয়ায় কেলেঙ্কারির মুখে পড়েছে সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। এর আগেও কয়েকবার ফেসবুক থেকে ইউজারের ডেটা লিক হয়েছে। সংস্থাটি স্বীকার করেছে ভুলবশত ইউজারদের প্রোফাইল এবং ডেটা অ্যাক্সেস পেয়েছে প্রায় ৫০ হাজার অ্যাপ ডেভেলপার। তারা কারণ হিসেবে জানিয়েছে, ফেসবুকে উপস্থিত একটি বাগের কারণে এই ঘটনাটি ঘটেছে।

২০১৮ সাল থেকে নিয়ম হয়েছে, কোনো ইউজার যদি ৯০ দিনের জন্য কোনও অ্যাপ ব্যবহার না করে তবে সেখান থেকে ডেভলপাররা ইউজারের ডেটা অ্যাক্সেস করতে পারেনা। এই সময়সীমা অতিক্রম হয়ে গেলে গেলে, ডেভলপারদের ডেটা অ্যাক্সেস করার জন্য ইউজারের কাছ থেকে অনুমতি নিতে হয়। অতএব ফেসবুকের নতুন স্ক্যান্ডেল এই নিয়ম ভঙ্গ করেছে এমনটা বলা যেতেই পারে।

ফেসবুকের সাথে পার্টনারশিপে থাকা এক ব্যক্তি বলেছেন, কিছু অ্যাপ ক্রমাগত ইউজার ডেটা অ্যাক্সেস করে যাচ্ছিল, যেগুলি কোনো সময় ইউজারদের থেকে অনুমোদন পেয়েছিল। এক্ষেত্রে এমন কিছু অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত রয়েছে, যা সর্বশেষ ৯০ দিনের মধ্যে একবারও ব্যবহৃত হয়নি।
সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে ফেসবুক এখন এই বাগটি ঠিক করেছে, তবে এই ভুলের জন্য ঠিক কত জন ইউজারের ডেটা অ্যাক্সেস হয়েছে তা বলা হয়নি।

তথ্য ফাঁসের ঘটনায় বেশ কিছুদিন ধরেই চাপের মুখে রয়েছে ফেসবুক। কয়েকদিন আগেও ডেটা ফাঁসের ঘটনা সামনে এসেছিল। প্রসঙ্গত, এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারীতে থার্ড পার্টি অ্যাপ থেকে ডেটা অ্যাক্সেস এবং চুরির অভিযোগ উঠেছিলো সংস্থাটির বিরুদ্ধে।

সঙ্গে থাকুন ➥