Facebook এর অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের জন্য সুখবর, ব্যবহার করা যাবে সিকিউরিটি কী

Avatar

Published on:

ইদানিংকালে অ্যাকাউন্ট জালিয়াতি একটি সর্বজনীন ও চরম সমস্যা। তাই ইউজারদের ব্যক্তিগত অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা প্রতিটি প্রথম সারির টেক কোম্পানির অন্যতম প্রধান লক্ষ্য। সেকারণে Microsoft, Google এর মতো কোম্পানিগুলি ইতিমধ্যে এই বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে, এবং ইউজারদের সিকিউরিটি কী মারফত অ্যাকাউন্টে সাইন ইন করার নির্দেশ দিয়েছে। এবার সেই একই পথে হেঁটে অ্যান্ড্রয়েড (Android) ও আইওএস (iOS) ইউজারদের জন্য এই সুবিধা আনলো Facebook।

বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে যে, মোবাইল ইউজারদের জন্য Yubikeys-এর মতো একটি টু-ফ্যাক্টর অথিন্টিকেশন হিসেবে তারা ফিজিক্যাল সিকিউরিটি কী (physical security keys) নামক ফিচার চালু করতে চলেছে। এটি হ্যাকারদের আপনার অ্যাকাউন্ট হ্যাক করা এবং পাসওয়ার্ড জেনে যাওয়া রুখতে সাহায্য করবে।

যদিও ২০১৭ সালেই ফেসবুক এই ফিচারটি লঞ্চ করেছিল। কিন্তু তখন ডেস্কটপ এবং ল্যাপটপে ক্রোমের মতো আধুনিক ব্রাউজার চালানোর ক্ষেত্রে এই ফিচারটি ব্যবহার করা যেত। কিন্তু আপনি যদি কোনো মোবাইল ডিভাইসে লগ ইন করতে চান, সেক্ষেত্রে আপনার কাছে ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করার কোনো সুযোগ ছিল না। তবে এখন থেকে অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজাররা এই সুবিধা পাবে বলে ফেসবুক জানিয়েছে।

জানিয়ে রাখি এতদিন অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজাররা Facebook লগ ইন করার সময় কেবল টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিকিউরিটি ফিচার ব্যবহার করতে পারতেন। এক্ষেত্রে অ্যাকাউন্টে লগ ইন করার সময় পাসওয়ার্ড এন্টার করা ছাড়াও SMS-এর মাধ্যমে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP), অথবা Authy বা গুগল অথেনটিকেটরের মতো অ্যাপ ব্যবহার করতে হতো। যদিও এই ফিচার ব্যবহারেও হ্যাকারদের কাছে আপনার অ্যাকাউন্ট হ্যাক করার একটা সুযোগ থেকে যায়, অর্থাৎ এগুলির কোনোটাই সম্পূর্ণভাবে নিরাপদ নয়। তাই নিরাপত্তার স্তর একধাপ বাড়াতেই ফিজিক্যাল সিকিউরিটি কী ফিচারটি আনার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এটির মাধ্যমে আপনি কেবলমাত্র আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন। যদি কেউ আপনার পাসওয়ার্ড জেনেও যায়, তাহলেও সে অন্য কোনো আনঅথোরাইসযজড ব্রাউজার বা আনট্রাসটেড ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারবে না।

Facebook তার ব্লগে আরও বলেছে যে, ” ২০১৭ সাল থেকে আমরা সেইসব ব্যক্তিদের সতর্ক করে আসছি যাঁরা হ্যাকারদের দ্বারা প্রতারিত হওয়ার তালিকার শীর্ষে আছেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রাজনীতিবিদ, সাংবাদিক, মানবাধিকার রক্ষাকারী, এবং বিনোদন জগতের উজ্জ্বল ব্যক্তিত্বরা।আমরা তাঁদের কঠোরভাবে নির্দেশ দিয়েছি যে, তাঁরা যে ডিভাইসই ব্যবহার করুন না কেন, তাঁদের ব্যক্তিগত অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে তাঁরা যেন অবশ্যই সিকিউরিটি কী ব্যবহার করেন।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥