Facebook ডেটা ট্রান্সফার করতে চান? জুড়লো আরও দুটি নতুন বিকল্প

Avatar

Published on:

ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা বরাবরই ফেসবুকের (Facebook) দুর্বলতার জায়গা। যদিও দীর্ঘদিন ধরেই সংস্থাটি ইউজার ডেটা স্থানান্তর ও ডাউনলোডের নতুন নতুন উপায় সন্ধান করছে। সম্প্রতি এ কাজে তারা সাফল্য পেয়েছে। নিজেদের এক ব্লগ পোস্টে সংস্থাটি জানিয়েছে যে, এবার থেকে ফেসবুক ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ডেটা এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত করতে পারবেন। এজন্য ফেসবুক তাদের দুটি নতুন থার্ড-পার্টি বিকল্প প্রদান করবে।

Facebook ডেটা ট্রান্সফার আরো সহজ করছে

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার হ্যাডি মিশেলের বক্তব্য অনুযায়ী, ব্যবহারকারী যাতে ইচ্ছে মতো নিজস্ব ডেটা নির্বাচন ও নিয়ন্ত্রণ করতে পারে, সেজন্য বিগত কয়েক মাসে ফেসবুক তাদের ডেটা পোর্টেবিলিটি টুলের (Data Portability Tool) আমূল সংস্কার করেছে। এর ফলে ফেসবুক সদস্যেরা এবার থেকে অত্যন্ত সহজ প্রক্রিয়ায় নিজের ডেটাকে এক স্থান থেকে অন্য স্থানে সরিয়ে নিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে প্রত্যেকটি স্থানান্তর অত্যন্ত স্বচ্ছ এবং নিরাপদ হবে বলে ফেসবুক কর্তা দাবী করেছেন।

সবথেকে বড় কথা নতুন আপডেটের পর ফেসবুক ব্যবহারকারীরা একইসাথে একাধিক ডেটা ট্রান্সফার চালু রাখতে পারবেন। আবার ঠিক কি ধরনের ডেটা তিনি স্থানান্তর করবেন, উপযুক্ত ফিল্টারের সাহায্যে ব্যবহারকারী সেটিকেও সুনিশ্চিত করতে সক্ষম হবেন।

স্থানান্তরের বিকল্প হিসেবে Facebook ব্যবহারকারীরা তাদের সমস্ত ছবি ফটোবাকেট (Photobucket), গুগল ফটোজ (Google Photos) বা ড্রপবক্স‌ (Dropbox) সহ আরো কয়েকটি স্থানে সরিয়ে নিয়ে যেতে পারবেন। এছাড়া নিজস্ব ইভেন্ট ডেটাকে তারা গুগল ক্যালেন্ডারে (Google Calendar) যুক্ত করতে সক্ষম হবেন। সদস্যদের ডেটা নির্বাচন ও ট্রান্সফারকে অত্যন্ত সহজ করে তুলতে ভবিষ্যতে অ্যাপে তারা আরো নতুন বিকল্প যোগ করবেন বলে সংস্থার প্রোডাক্ট ম্যানেজার মিশেল জানিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥