মোবাইল ফোনে 239 টাকা রিচার্জ করে দিচ্ছে সরকার, WhatsApp এর এই মেসেজ কতটা সত্যি জেনে নিন

Avatar

Published on:

Fake WhatsApp message Goes viral

স্মার্টফোন এবং ইন্টারনেটের ওপর সাধারণ মানুষের ক্রমবর্ধমান নির্ভরশীলতাকে কাজে লাগিয়ে কীভাবে বর্তমানে জালিয়াতি চলছে, তার চেনা-অচেনা গল্প আমরা আকছার শুনতে পাচ্ছি! তবে ডিজিটাল ব্যাঙ্কিং সিস্টেমের উত্থানের সাথে যেন সাইবার জালিয়াতির বিশেষ হাতিয়ার হয়ে উঠেছে ভুয়ো মেসেজ – কখনও ব্যাঙ্কের অ্যাকাউন্ট আপডেট, KYC আপডেট, PAN লিঙ্ক করার মেসেজ পাঠিয়ে মানুষজনকে বোকা বানানো হচ্ছে, তো কখনও আবার ভুয়ো টেক্সট মেসেজ আসছে মোবাইল কোম্পানি, বিদ্যুৎ কানেকশন প্রোভাইডারের নামে। এমনকি রেহাই নেই WhatsApp ব্যবহারেও, বিশ্বের জনপ্রিয়তম এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের ইউজারদের মাঝেমাঝেই পুরষ্কার জেতার টোপ দেখিয়ে বা অন্য কোনো বিষয়ে প্রলুব্ধকর মেসেজ করা হচ্ছে, যার প্রতি আগ্রহ দেখালেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে। এখন আবার এই প্ল্যাটফর্মে একটি নতুন প্রতারণামূলক মেসেজ ছড়িয়ে পড়ছে, যেখানে বলা হচ্ছে যে ভারত সরকার নাগরিকদের বিনামূল্যে মোবাইল রিচার্জ অফার করছে। এমতাবস্থায় আপনি যদি প্রতিদিন WhatsApp ব্যবহার করেন, তাহলে অবশ্যই চোখ কান খোলা রাখুন।

ফ্রি-তে ২৩৯ টাকার রিচার্জ: কতটা সত্যি WhatsApp-এর ভাইরাল মেসেজ?

রিপোর্ট অনুযায়ী, হালফিলে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ভাইরাল হয়েছে, যেখানে বলা হচ্ছে – কেন্দ্রীয় সরকার নাকি সমস্ত ভারতীয় মোবাইল ইউজারকে ২৩৯ টাকার রিচার্জ প্ল্যান ফ্রি-তে অফার করছে; এই রিচার্জে মিলবে ২৮ দিনের ভ্যালিডিটি। এক্ষেত্রে ফ্রি রিচার্জটি পেতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি লিঙ্কে ক্লিক করার প্রস্তাবও দেওয়া হচ্ছে।

কিন্তু পিআইবি ফ্যাক্ট চেক (PIB Fact Check) নিশ্চিত করেছে যে, এই মেসেজটি একেবারে ভুয়ো, সরকার এই জাতীয় কোনো সুবিধা দিচ্ছে না। এর পাশাপাশি জনসাধারণকে সতর্ক করার জন্য ভুয়ো মেসেজটি টুইট করেছে পিআইবি। তাই আপনি যদি এই ধরণের কোনো মেসেজ পেয়ে থাকেন, তাহলে একদম তাতে প্ররোচিত হবেন না।

ভুয়ো মেসেজ থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

জালিয়াতি তথা ভুয়ো মেসেজ থেকে গা বাঁচাতে কয়েকটি সহজ জিনিস মাথায় রাখা দরকার। যেমন প্রথমত, মেসেজের ভাষার দিকে মনোযোগ দিন। এই ধরনের মেসেজগুলির ভাষা বা শৈলি সাধারণত নিখুঁত হয়না, এমনকি এগুলিতে ব্যাকরণগত ত্রুটিও থাকে – অনেক সময় বাক্যের প্রতিটি শব্দ শুরু হয় ক্যাপিটাল লেটার দিয়ে। এছাড়াও, যদি কোনো মেসেজে লিঙ্কে ক্লিক করার কথা বলা হয়, তাহলেও অবশ্যই সেটি থেকে সাবধান থাকুন।

সঙ্গে থাকুন ➥