ফ্লাইটে যাত্রীর ফোনে ধরল আগুন, এই 7 ভুল করলে আপনিও হতে পারেন বিস্ফোরণের শিকার

Published on:

Flight Passengers Mobile Catches Fire

স্মার্টফোন যেমন বর্তমান জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে, ঠিক তেমনই এতে বিস্ফোরণ ঘটা অর্থাৎ হ্যান্ডসেট ব্লাস্ট হওয়ার বিষয়টিও বেশ সাধারণ জায়গায় পৌঁছেছে। মাঝেমধ্যেই ভারতের কোথাও না কোথাও ফোন বিস্ফোরণজনিত দুর্ঘটনার কথা শোনা যায়। কিন্তু এই আশঙ্কায় গতকাল অর্থাৎ সোমবার (১৭ জুলাই) বিকেলে দিল্লির উদয়পুর বিমানবন্দরে এয়ার ইন্ডিয়া (Air India)-র এক বিমানযাত্রীর মোবাইল ফোন টার্মিনাল ভবনে ফেরত পাঠানো হয়েছে৷ জানা গিয়েছে যে, Flight AI 470, রানওয়েতে থাকাকালীন যাত্রীর মোবাইল চার্জারে সমস্যাটি ধরা পড়ে, যার জন্য সেটিকে সরিয়ে দেওয়া হয়। কারণ, গত বছর একইরকমভাবে ইন্ডিগো (Indigo)-র ডিব্রুগড়-দিল্লি ফ্লাইটে একজন যাত্রীর মোবাইল ফোনে আগুন ধরে গিয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে যে, কেন ফোনে বিস্ফোরণ ঘটে? আর কীভাবেই বা এই দুর্ঘটনা এড়ানো যায়?

Smartphone Blast: ফোন ব্যবহারের সময় এই বিষয়গুলি মাথায় না রাখলে বিপদ

১. নকল চার্জার ব্যবহার: থার্ড পার্টি নন-সার্টিফায়েড চার্জার বা নকল অ্যাডাপ্টার/কেবল ব্যবহার করলে স্মার্টফোনের ক্ষতি হতে পারে। এমনকি এর থেকে বিস্ফোরণের সম্ভাবনাও থেকে যায়। তাই সবসময় অফিসিয়াল চার্জার ব্যবহার করুন।

২. থার্ড পার্টি ব্যাটারি ব্যবহার: স্মার্টফোনে আগুন লাগা বা বিস্ফোরণ ঘটার আরেকটি সাধারণ কারণ হল তৃতীয় পক্ষের ব্যাটারি ব্যবহার করা। আসলে এমনিতেই ব্যাটারিগুলি দীর্ঘ সময় পর ক্ষয়প্রাপ্ত হয় এবং তাদের কার্যক্ষমতা হ্রাস পায়। সেক্ষেত্রে নকল ব্যাটারি ব্যবহার করলে বিপদ বাড়বে। এছাড়া আপনি যদি দেখেন যে, ব্যাটারি ফুলে গেছে বা ব্যাটারির জায়গার আশেপাশে কিছু ক্ষতি হয়েছে, তাহলে সাবধান হন।

৩. বিছানায় বা বালিশের নিচে ফোন চার্জ: কিছু মানুষ ফোনটিকে চার্জারের সাথে কানেক্ট করে এবং তারপর সেটিকে বিছানায় বা বালিশের নিচে রেখে দেয়। কিন্তু এর ফলে ফোন গরম হতে পারে এবং আগুন লাগা বা শর্ট সার্কিট হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

৪. স্মার্টফোনের তাপমাত্রা খেয়াল রাখা: স্মার্টফোন নির্মাতারা একটি নির্দিষ্ট তাপমাত্রা পরিসরে ফোনের কার্যকারিতা সেট করে। কিন্তু এই লিমিট অতিক্রান্ত হয়ে ফোন অতিরিক্ত গরম হলে তাতে আগুন ধরতে বা বিস্ফোরণ হতে পারে।

৫. চার্জিংয়ের সময় ফোন ব্যবহার: স্মার্টফোন সংক্রান্ত বিপত্তির পিছনে আরেকটি কারণ হল চার্জ করার সময় ফোন ব্যবহার করা। এক্ষেত্রে ফোন থেকে অত্যধিক পরিমাণে তাপ উৎপন্ন হয়, যা ব্লাস্টের কারণ হয়ে দাঁড়ায়।

৬. প্রসেসরের উপর অত্যধিক চাপ: ফোনের চিপসেট ওভারলোড হলে বা এতে বেশি চাপ পড়লে, এর তাপমাত্রা বাড়তে শুরু করে এবং এর জেরে বিস্ফোরণ ঘটতে পারে। অতএব সাবধানে থাকুন।

সঙ্গে থাকুন ➥