Ford: মোদি সরকারের PLI স্কিমে নাম ফোর্ডের, ফের ভারতে গাড়ি তৈরির সম্ভাবনা, তবে এবার বৈদ্যুতিক

Published on:

আমেরিকার বহুজাতিক গাড়ি প্রস্তুতকারী Ford গত বছর সেপ্টেম্বর থেকে ভারতে তাদের গাড়ির উৎপাদন বন্ধ করে দিয়েছে। গত ১০ বছরে এদেশে সংস্থার ১৫,০০০ কোটি টাকার লোকসানকেই যার মুখ্য কারণ বলে দায়ী করা হয়েছিল। এদেশ থেকে ধীরে ধীরে পাততাড়ি গুটানোর পালা চলছিল তাদের, এমনটাই ধারণা ছিল অনেকের। কারণ সংস্থার তামিলনাড়ুর কারখানাটি এক বিদেশি গাড়ি কোম্পানি কেনার ইচ্ছে প্রকাশ করার খবর চাউর হয়েছিল। তবে এবার সেই সব জল্পনায় জল ঢেলে Ford জানালো বৃহস্পতিবার মোদি সরকার তাদের উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প (PLI)-এর প্রস্তাবনায় অনুমোদন দিয়েছে।

সেই অনুযায়ী এই বিষয়টি নিশ্চিত যে ভারতে এখনই তারা লোটাকম্বল গুটাচ্ছে না। আসলে ভারতের কারখানায় বৈদ্যুতিক গাড়ি নির্মাণ করবে ফোর্ড (Ford), সেজন্যই সরকারি প্রকল্পের আওতায় আসার জন্য আর্জি জানিয়েছেন তারা। তবে ভারতের মাটিতে তৈরি বৈদ্যুতিক গাড়িগুলি বিদেশের বাজারে রপ্তানি করা হবে বলেই জানিয়েছে সংস্থাটি। এদিকে ভারতে যে হারে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা বেড়ে চলেছে, তাতে বিদেশের প্রায় সকল গাড়ি সংস্থার নজর রয়েছে দেশীয় বাজারের দিকে। তাই ভবিষ্যতে ভারতের বাজারে ফোর্ড যে এই জাতীয় গাড়ি নিয়ে আসবে না, তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

সংস্থার তরফে বলা হয়েছে, “সমগ্র বিশ্বে ‘ইলেকট্রিক ভেহিকেল বিপ্লব’-এ অগ্রণী ভূমিকা পালন করছে ফোর্ড। আমরা ভারতের কারখানায় উৎপাদিত বৈদ্যুতিক যানবাহন বিদেশের বাজারে রপ্তানি করতে চাই। এছাড়া এখন আমাদের আর বিশেষ কিছু বলার নেই। ভবিষ্যতে কোনো সম্ভাব্য প্রকল্প নিয়ে এলে জানাবো।” তবে ভারতীয় গ্রাহকদের জন্য আইকনিক গাড়ি যেমন Mustang coupe চালু রাখার পরিকল্পনা করছে ফোর্ড।

প্রসঙ্গত, গুজরাটের সানন্দ এবং তামিলনাড়ুর চেন্নাইতে কারখানা রয়েছে Ford-এর। যেখানে ইন্টার্নাল কম্বাশান ইঞ্জিন (ICE) এর গাড়ি তৈরি হত। গত বছর সেপ্টেম্বর থেকে কারখানাতে উৎপাদন বন্ধ রাখার কথা জানায় সংস্থাটি। তবে আগামী পাঁচ বছরের জন্য সানন্দের কারখানাটিতে ভারতীয় গ্রাহকদের জন্য ইঞ্জিন নির্মাণের কারখানাটি চালু রাখার সিদ্ধান্ত নিয়েছিল তারা।

সঙ্গে থাকুন ➥