ভারতে আইফোন ও শাওমির ফোন অ্যাসেম্বলকারী Foxconn আরও বিনিয়োগে আগ্রহী

Avatar

Published on:

তাইওয়ানের জনপ্রিয় Foxconn টেকনোলজি গ্রুপ এবার ভারতে আরো বিনিয়োগ করার পরিকল্পনা করছে। মঙ্গলবার কোম্পানির চেয়ারম্যান লিউ ইয়ং-ওয়ে ফক্সকনের বার্ষিক সাধারণ সভায় জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে এবিষয়ে তারা বিশদ ঘোষণা করতে পারে। জানিয়ে রাখি, Foxconn অ্যাপলের আইফোন অ্যাসেম্বলের সবচেয়ে বেশি পরিচিত। সংস্থাটি ইতিমধ্যে অ্যাপল Inc. এবং শাওমি Corp-এর জন্য ভারতে স্মার্টফোন তৈরি করেছে, যদিও সংস্থাটি মার্চ মাসে জানিয়েছিল করোনা ভাইরাস প্রাদুর্ভাবে তারা উৎপাদন স্থগিত রেখেছে।

দুই দশকের মধ্যে প্রথমবার ফক্সকনের জানুয়ারী-মার্চ প্রফিট সর্বনিম্নে নেমে আসে। চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সংস্থাটি উৎপাদন স্থগিত করতে বাধ্য হয়েছিলো এবং অ্যাপল সহ অন্যান্য গ্রাহকদের চাহিদা মেটাতে সক্ষম হয়নি। তবে ফার্মটি অর্থাৎ হান হাই প্রিভিশন ইন্ডাস্ট্রি কো লিমিটেড গত মাসে আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল, প্রাদুর্ভাবের সবচেয়ে খারাপ অবস্থা শেষ হয়ে গেছে।

চেয়ারম্যান লিউ প্রথম ত্রৈমাসিকের ফলাফলগুলিকে একটি “স্পেশাল কেস” হিসাবে বর্ণনা করেছেন যা ভাইরাসের প্রভাবকে প্রতিফলিত করে। তিনি বলেছিলেন যে চীন প্ল্যান্টগুলিতে কোনও সংক্রমণ নেই, তাই এটি প্রত্যাশার চেয়ে আগে কাজ শুরু করতে সক্ষম। আপাতত ফক্সকন, গ্রাহক এবং স্থানীয় সরকারের কাছ থেকে “রিসোর্স” জোগাড় করে তার চীন প্ল্যান্টগুলিতে ভাইরাসজনিত ক্ষয়ক্ষতি মেটাতে চাইছে। লিউ আরো বলেছেন, গ্লোবাল করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ তাদের ব্যবসায়ের জন্য ঝুঁকিপূর্ণ ছিল।

ফক্সকন দ্বিতীয় কোয়ার্টারের জন্যজানিয়েছে, তারা প্রত্যাশা করছে জানুয়ারী-মার্চের তুলনায় প্রফিট ডাবল-ডিজিট শতাংশ বাড়বে বলে, যদিও এটি এক বছর আগের নিরিখে সম্ভবত সিঙ্গেল-ডিজিট হ্রাস পাবে। ফক্সকন অ্যাপলের আইফোন অ্যাসেম্বলের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

সঙ্গে থাকুন ➥