Foxconn: ভারতে iPhone উৎপাদন বাড়াতে 160 কোটি টাকা বিনিয়োগ, চাকরি পাবে অনেকে

Published on:

Foxconn Double India investmen

বিশ্বের অন্যতম বৃহত্তম টেকনোলজি ম্যানুফ্যাকচারার ও সার্ভিস প্রদানকারী সংস্থা হিসাবে বিশেষ খ্যাত ফক্সকন (Foxconn)। তবে সংস্থাটির আরো একটা ভিন্ন পরিচয় আছে। তারা টেক জায়ান্ট অ্যাপল (Apple) -এর সবথেকে পুরোনো ম্যানিফাকচারিং পার্টনার। ফক্সকন একাই বিশ্বব্যাপী বিক্রি হওয়া মোট আইফোন (iPhone) ইউনিটের প্রায় ৭০% তৈরি করে। এক্ষেত্রে উক্ত সংস্থাটি চীনের মাটিতে সর্বপ্রথম আইফোন সহ অন্যান্য অ্যাপল প্রোডাক্ট তৈরির কাজ শুরু করেছিল। কিন্তু সাম্প্রতিক কিছু অযাচিত ঘটনার কারণে ফক্সকন ধীরে ধীরে পড়শী দেশ ভারতে তাদের ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থানান্তর করতে শুরু করছে। এখন ভারতে জুড়ে একাধিক কারখানা রয়েছে এই সংস্থার, যেখানে লেটেস্ট আইফোন ১৫ (iPhone 15) এবং আইফোন ১৫ প্লাস (iPhone 15 Plus) তৈরি করা হয়।

আর টেরি গৌ (Terry Gou) মালিকাধীন এই ইলেকট্রনিক্স প্রোডাক্ট নির্মাতা সংস্থাটি সম্প্রতি এদেশে তাদের উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য ১.৬ বিলিয়ন ডলার বা প্রায় ১৬০ কোটি টাকা বিনিয়োগ করার ঘোষণা করেছে। রিপোর্ট অনুসারে, ভারতে নিজস্ব সেমিকন্ডাক্টর ইকো-সিস্টেম স্থাপনের পরিকল্পনায় আছে ফক্সকন। এই পরিকল্পনারই একটি অংশ হিসাবে এই বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থাটি এদেশে নিজেদের প্রোডাকশন বৃদ্ধি করলে ফলস্বরূপ আইফোন উৎপাদনের সূচকও সমান্তরালে উর্দ্ধমুখী হবে বলে আশা করা হচ্ছে।

ভারতে ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা করলো Foxconn

এই বিষয়ে তাইওয়ান ভিত্তিক ম্যানুফ্যাকচারিং সংস্থাটি মন্তব্য করেছে যে, তারা ভারতে নিজস্ব প্রোডাকশন ফিল্ড প্রসারিত করতে চাইছে। যেকারণে ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ থেকে ২০২৩ সালের মধ্যে ফক্সকনের ভারতে ৩০টিরও বেশি কারখানা স্থাপন করেছে। এই প্রত্যেকটি কারখানায় উৎপাদিত প্রোডাক্টের মধ্যে সিংহভাগই হল আইফোন। অতএব, সংস্থাটির আয়ের অর্ধেকেরও বেশি অ্যাপল আইফোন তৈরি করে আসে। যাইহোক, ফক্সকন এদেশে ধারাবাহিকভাবে বিনিয়োগ করে চলেছে। যেমন চলতি বছরের শুরুতে সংস্থাটি কর্ণাটক সরকারের সাথে হাত মিলিয়ে একটি চুক্তি সাক্ষর করে। এই চুক্তি অনুসারে, সংস্থাটি কর্ণাটক রাজ্যে দুটি নতুন সেমিকন্ডাক্টর ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট গড়ে তোলা হবে। যার জন্য ৬০০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করা হবে। বছরের শেষে এসে ফক্সকনের আবারো ভারতে ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত এই একই উদ্দেশ্য পূরণ করবে। পাশাপাশি সামগ্রিক উৎপাদন ক্ষমতা ত্বরান্বিত করতেও সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

জানিয়ে রাখি, এখন পর্যন্ত ফক্সকন ভারতে প্রায় ১০ বিলিয়ন ডলার বা প্রায় ৮৩,৩১০ কোটি টাকা বিনিয়োগ করেছে। পাশাপাশি ভারতে তাদের কর্মী সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা করা হচ্ছে বলে গত সেপ্টেম্বর মাসে জানিয়েছিলেন ভারতে ফক্সকনের প্রতিনিধি ভি লি (V Lee)।

সঙ্গে থাকুন ➥