Apple এর নতুন iPhone তৈরির কারখানা গড়ে উঠবে ভারতে, রোজগার পাবেন 1 লক্ষ মানুষ

Published on:

Foxconn set up iphone manufacturing plant in Karnataka

অ্যাপল (Apple) তাদের আইফোন (iPhone) তৈরির কারখানা চীন থেকে সরিয়ে যে ভারতে আনার পরিকল্পনা করছে, সে খবর গত বছরই সামনে এসেছিল। আর এখন, টেক জায়ান্টটি কর্ণাটকে আইফোনের নতুন উৎপাদন কেন্দ্র গড়ে তোলার জন্য প্রায় ৭০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার চিন্তাভাবনা করবে বলে জানা গিয়েছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫,৭১৯ কোটি টাকার সমান। ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর নিশ্চিত করেছেন যে, কর্ণাটকে অ্যাপল এর ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট ৩০০ একর জায়গা জুড়ে গড়ে উঠবে। রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ এস বোম্বাই দাবি করেছেন, কারখানাটি ১,০০,০০০ কর্মসংস্থান সৃষ্টি করবে।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, দক্ষিণ ভারতে অবস্থিত কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর বিমানবন্দরের পার্শ্ববর্তী এলাকায় ৩০০ একর জায়গা জুড়ে একটি আইফোন কারখানা নির্মাণের পরিকল্পনা করছে অ্যাপলের পার্টনার ফক্সকন (Foxconn)। এই কারখানাটি মূলত আইফোনের যন্ত্রাংশ তৈরির উদ্দেশ্যে গড়ে তোলা হবে। যদিও কয়েকজন বিশেষজ্ঞদের দাবি, ওই প্ল্যান্টে আইফোনেরও ম্যানুফ্যাকচারও করা হতে পারে।

আবার ফক্সকন তাদের নতুন বৈদ্যুতিক যানবাহন ব্যবসার জন্য কম্পোনেন্ট সরবরাহের স্থান হিসাবে প্ল্যান্টটিকে বেছে নিতে পারে। তবে অ্যাপলের পক্ষ থেকে এই বিষয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, চীন ও তাইওয়ানে হন হাই টেকনোলজি গোষ্ঠী এবং আর্ন্তজাতিক ক্ষেত্রে ফক্সকন নামে পরিচিত সংস্থাটির চেয়ারম্যান ইয়াং লিউ সম্প্রতি ভারত সফরে এসেছিলেন।

ভারতে থাকাকালীন তিনি এদেশে নতুন আইফোন প্ল্যান্ট স্থাপন সম্পর্কে কোনো বিবৃতি দেননি তবে লিউ সেমিকন্ডাক্টর ডেভেলপমেন্ট এবং বৈদ্যুতিক যানবাহনের মতো নতুন ক্ষেত্রে ভারত সরকারের সহযোগিতা চেয়েছেন। আপাতত যেটুকু খবর, ভারতে প্রস্তাবিত নয়া আইফোন কারখানা প্রায় ১ লক্ষ মানুষের রোজগার সৃষ্টি করবে। তুলনাস্বরূপ, এখন চীনের ঝেংঝু শহরে আইফোন অ্যাসেম্বলি কমপ্লেক্সে ২,০০,০০০ কর্মী কাজ করে।

সঙ্গে থাকুন ➥